জাতিসংঘ নিরাপত্তা পরিষদে আর কোনো স্থায়ী সদস্য নয়: পাকিস্তান

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২০, ০৯:৫৩ | আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২০, ১১:১০

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস

জাতিসংঘ নিরাপত্তা পরিষদে নতুন কোনো স্থায়ী সদস্য গ্রহণের বিরোধিতা করেছে পাকিস্তান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার দেশের জন্য নিরাপত্তা পরিষদে স্থায়ী সদস্যপদ লাভের আগ্রহ প্রকাশ করার পর ইসলামাবাদ এ বিরোধিতার কথা জানাল। খবর পার্সটুডের।

জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি মুনির আকরাম বলেছেন, তার দেশ এই বিশ্ব সংস্থায় সংস্কার আনার বিষয়টিকে সমর্থন করলেও স্থায়ী সদস্যপদ বাড়ানোর বিরোধী। এর পরিবর্তে পাকিস্তান নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যপদ ১০ থেকে বাড়িয়ে ২০টি করার আহ্বান জানাচ্ছে। তিনি বলেন, জাতিসংঘের ১৯৩ সদস্যদেশের মধ্যে নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদগুলো যাতে সমভাবে বণ্টন করা যায় সেজন্য এসব পদের সংখ্যা বাড়ানো প্রয়োজন।

মুনির আকরাম রবিবার এক সাক্ষাৎকারে বলেন, নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্যদেশের সংখ্যা বাড়ালে এশিয়া, আফ্রিকা ও ল্যাতিন আমেরিকার ছোট-বড় সব দেশ জাতিসংঘের সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ায় ভূমিকা রাখতে পারবে। 

জাতিসংঘে নিযুক্ত পাকিস্তানের স্থায়ী প্রতিনিধি সবশেষে কোনো রাখঢাক না রেখেই বলেন, ইসলামাবাদ প্রকৃতপক্ষে জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ভারতের স্থায়ী সদস্যপদ লাভের বিরোধী।

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গত সপ্তাহে এক বক্তব্যে বলেছিলেন, জাতিসংঘের স্থায়ী সদস্যপদ পাওয়ার চেষ্টাকে তার দেশ সর্বোচ্চ অগ্রাধিকার দিয়েছে। তবে ভারতের শত্রুভাবাপন্ন দেশ পাকিস্তানের পক্ষে এ বিষয়টি মেনে নেয়া সম্ভব নয় বলে পর্যবেক্ষকরা মনে করছেন।

ঢাকা টাইমস/২৮সেপ্টেম্বর/একে