কুশপুতুল দাহের পর তারানা-সাজু খাদেমের বিরুদ্ধে মামলা

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২০, ২১:১৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

‘ইনডেমনিটি' নাটকে দলের প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে কটূক্তি করা হয়েছে এমন অভিযোগ এনে সাবেক প্রতিমন্ত্রী তারানা হালিম ও অভিনেতা সাজু খাদেমের কুশপুতুল দাহ করেছেন বিএনপির নেতাকর্মীরা। সোমবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে দলটির বিক্ষুব্ধ নেতাকর্মীরা তাদের কুশপুতুল দাহ করেন। এছাড়া তারা দুজনসহ পাঁচজনের বিরুদ্ধে ইতিহাস বিকৃতির অভিযোগ এনে একুশে পদকপ্রাপ্ত ছড়াকার আবু সালেহ মামলাও করেছেন।

সোমবার ঢাকার দ্বিতীয় সিনিয়র সহকারী জজ আদালতে তিনি মামলাটি করেন। মঙ্গলবার মামলাটির গ্রহণযোগ্যতার বিষয়ে শুনানি অনুষ্ঠিত হবে।

মামলার অপর বিবাদীরা হলেন নাট্যকার মান্নান হীরা, নোয়াখালী-২ আসনের এমপি ও আরটিভির চেয়ারম্যান মোরশেদ আলম এবং তথ্য মন্ত্রণালয়ের সচিব।

এদিকে নয়াপল্টনের কর্মসূচিতে বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী, নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় চৌধুরীসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

বিএনপির অভিযোগ, ইতিহাস বিকৃত করে শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে নিয়ে কটূক্তি করে মঞ্চ নাটক তৈরি করা হয়েছে। এর প্রতিবাদে তারানা হালিম ও সাজু খাদেমের কুশপুতুল দাহ করা হয়।

রুহুল কবির রিজভী বলেন, ‘সম্প্রতি দেশের সরকারি-বেসরকারি একাধিক টিভি চ্যানেলে মান্নান হীরার ‘ইনডেমনিটি’ নাটক প্রচার করা হয়েছে। এর মাধ্যমে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে উদ্দেশ্যমূলকভাবে খাটো করার অপচেষ্টা ও অপপ্রচার চালানো হয়েছে।’

নাটকটির নির্মাতা ও কলাকুশলীদের হুঁশিয়ারি উচ্চারণ করে তিনি বলেন, ‘যেসব কুলাঙ্গার মহান স্বাধীনতার ঘোষক শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে নিয়ে এবং গণতন্ত্র পুনরুদ্ধারের নেত্রী বেগম খালেদা জিয়াকে নিয়ে ‘চটি নাটক’ লিখছেন তাদের উদ্দেশে বলছি, আজকে তো আপনারা টাকা-পয়সা পাচ্ছেন, মনে করছেন যে আপনাদের কিছু হবে না।’

রিজভী বলেন, ‘আমি আপনাদের বলে রাখি, এটা (‘ইনডেমনিটি’ নাটক) অনতিবিলম্বে প্রত্যাহার করুন। তা নাহলে যেসব টেলিভিশনে এ ‘চটি নাটক’ প্রচার হবে এবং অন্যান্য যে সব জায়গায় প্রচার হবে জাতীয়তাবাদী শক্তির জনগণ তাদের ঘেরাও করবে।’

নাটকটিতে ’৭৫-এ জাতির পিতার নির্মম হত্যাকাণ্ডের পর রাষ্ট্রের ক্ষমতালোভী চক্রের পাকিস্তানের দোসরদের ক্ষমতা ভাগাভাগি এবং পর্দার আড়ালের ঘটনা তুলে ধরা হয়।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/বিইউ/জেবি)