দ্বিপাক্ষিক কনসালটশেনস বিষয়ে বাংলাদেশ-নাইজেরিয়ার মধ্যে সমঝোতা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ সেপ্টেম্বর ২০২০, ২৩:১২

বাংলাদেশ ও নাইজেরিয়া পররাষ্ট্র মন্ত্রণালয়রে মধ্যে দ্বিপাক্ষিক কনসালটেশনস বিষয়ে একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে। সোমবার ভার্চুয়াল বৈঠকের মাধ্যমে দুই দেশ স্বারকটি স্বাক্ষর করে। বাংলাদেশের পক্ষে পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন এবং নাইজেরিয়ার পক্ষে দেশটির পররাষ্ট্র সচিব রাষ্ট্রদূত মোস্তফা লয়াল সুলেইমান সমঝোতা স্মারকটি স্বাক্ষর করেন।

উভয়পক্ষ আশাবাদ ব্যক্ত করেন যে, এ সমঝোতা স্মারক দুই দশেরে দ্বিপাক্ষিক সম্পর্কের অগ্রগতি পর্যালোচনার লক্ষ্যে নিয়মিত বৈঠক আয়োজনে সাহায্য করবে এবং ভবিষ্যতে বাংলাদেশ ও নাইজেরিয়ার মধ্যে বন্ধুত্বের বন্ধন দৃঢ়তর করতে অবদান রাখবে।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বলেন, ‘স্বাক্ষরিত স্মারকটি দুই দেশের মধ্যকার রাজনৈতিক, অর্থনৈতিক, সাংস্কৃতিক ও শিক্ষাক্ষেত্রসহ সম্ভাবনাময় দিকসমূহ একটি কাঠামোর মধ্যে চিহ্নিত করার সুযোগ সৃষ্টি করল।’

পররাষ্ট্র সচিব মাসুদ আশাবাদ ব্যক্ত করেন যে, এটি দ্বিপাক্ষিক সম্পর্ক গভীরতর করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। সমঝোতা স্মারক অনুষ্ঠানে মাসুস বিন মোমেন আফ্রিকার বৃহত্তম অর্থনীতির দেশ নাইজেরিয়ার সঙ্গে ব্যবসা ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগিতার ক্ষেত্র সম্প্রসারণের ব্যাপারে বিশেষ আগ্রহ প্রকাশ করেন। পররাষ্ট্র সচিব দুই দেশের মধ্যকার প্রস্তাবিত অন্যান্য চুক্তি/সমঝোতা স্মারক চূড়ান্ত করতে দ্রুত যৌথ উদ্যোগের ওপরও গুরুত্ব আরোপ করেন।

সম্প্রতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদ্যাপন উপলক্ষ্যে নাইজেরিয়ার ডাক বিভাগ কর্তৃক স্মারক ডাকটিকেট অবমুক্ত করায় পররাষ্ট্র সচিব নাইজেরিয়া সরকারের প্রশংসা করেন।

নাইজেরিয়ার পররাষ্ট্র সচিব মোস্তফা সুলেইমান তার বক্তব্যে সমঝোতা স্মারক স্বাক্ষরে গভীর সন্তোষ প্রকাশ করে আশা প্রকাশ করেন যে, দুই বন্ধুপ্রতীম দেশ বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও গতিশীল করতে একযোগে কাজ করে যাবে। তিনি সাম্প্রতিককালে বাংলাদেশের অর্জিত উন্নয়ন অভিযাত্রার প্রশংসা করার পাশাপাশি দুই দেশের সরকারি ও বেসরকারি পর্যায়ে সফর বিনিময়ের ওপর জোর দেন। উভয়পক্ষ দ্বিপাক্ষিক পর্যায়ে বৈঠক নিয়মিত আয়োজনে একমত প্রকাশ করেন।

নাইজেরিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার মো. শামীম আহসান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের মধ্যে অতিরিক্ত পররাষ্ট্র সচিব (পূর্ব) রাষ্ট্রদূত মাশফি বিনতে শাম্স, মালেকা পারভীন, মহাপরিচালক (আফ্রিকা অনুবিভাগ) এবং নাইজেরিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের পরিচালক (আঞ্চলিক) নূরা আব্বা রিমি ও এশিয়া ও প্রশান্ত বিভাগের প্রধান আয়েশা দেওয়ান উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এনআই/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

উপজেলা নির্বাচন ব্যর্থ হলে গণতন্ত্র ক্ষুণ্ন হবে: সিইসি

কেমন হবে নির্বাচনি ক্যাম্প জানাল ইসি

নাগরিক জীবনে সর্বত্রই পুলিশের অবস্থান রয়েছে: ডিএমপি কমিশনার

আসন্ন বাজেটে তামাক পণ্যের দাম বৃদ্ধির দাবি

উপজেলা নির্বাচন: প্রচার-প্রচারণায় যানবাহন ব্যবহারে মানতে হবে যেসব বিধিনিষেধ

উপজেলা নির্বাচন: ভোটার স্লিপে মানতে হবে যে নির্দেশনা

বিশ্বব্যাপী সব যুদ্ধ বন্ধ করে আলোচনায় সমস্যা সমাধানের আহ্বান প্রধানমন্ত্রীর

পালিয়ে আসা সেনাসহ ২৮৮ জনকে মিয়ানমারে ফেরত পাঠাল বিজিবি

উপজেলা নির্বাচনের প্রচারে এমপি নামলে ব্যবস্থা: ইসি আলমগীর

‘মোজাম্মেল হকের বিরুদ্ধে নেমে পরিবহন চাদাঁবাজরা সরকারের আস্থাভাজন হতে চায়’

এই বিভাগের সব খবর

শিরোনাম :