বাংলাদেশি প্রবাসীদের ভূয়সী প্রশংসা কাতারের আমিরের

প্রকাশ | ২৮ সেপ্টেম্বর ২০২০, ২৩:৩২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

কাতারে নিযুক্ত বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূত মো. জসিম উদ্দিন দেশটির আমির শেখ তামিম বিন হামাদ আল থানির কাছে আনুষ্ঠানিকভাবে পরিচয়পত্র পেশ করেছেন। গতকাল রবিবার নবনিযুক্ত রাষ্ট্রদূত জসিম উদ্দিন কাতারের আমিরের কাছে পরিচয়পত্র পেশ করেন বলে আজ এক বার্তায় জানায় দেশটির দোহার বাংলাদেশ দূতাবাস।

পরিচয়পত্র প্রদানের আনুষ্ঠানিকতা শেষে রাষ্ট্রদূত কাতারের আমিরের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে কাতারের আমির বাংলাদেশের নবনিযুক্ত রাষ্ট্রদূতকে স্বাগত জানান। তিনি রাষ্ট্রদূতের মাধ্যমে বাংলাদেশের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং বাংলাদেশের মানুষের প্রতি তার শুভেচ্ছা জ্ঞাপন করেন।

কাতারের আমির দেশটিতে বসবাসরত বাংলাদেশি প্রবাসীদের ভূয়সী প্রশংসা করেন এবং কাতারের উন্নয়নে তাদের অবদানের জন্য ধন্যবাদ জানান। তিনি দুই দেশের মধ্যে বিদ্যমান ভ্রাতৃত্বপূর্ণ সুসম্পর্ককে অধিকতর উচ্চতায় পৌঁছানোর লক্ষ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যসহ অন্যান্য ক্ষেত্রসমূহে সহযোগিতা বৃদ্ধির ওপর গুরুত্ব আরোপ করেন।

কাতারের আমিরকে বাংলাদেশের রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রীর পক্ষে রাষ্ট্রদূত শুভেচ্ছা ও অভিনন্দন জ্ঞাপন করেন। কাতারে বাংলাদেশি প্রবাসীদের দেখভাল করা; বিশেষত কোভিড ভাইরাস থেকে সুরক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ায় রাষ্ট্রদূত কাতারের আমিরকে আন্তরিক ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত আমিরকে অভিহিত করেন দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা একদিকে কাতারের উন্নয়নে অবদান রাখছে অন্যদিকে বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। কাতারের চলমান উন্নয়ন কর্মকাণ্ডে প্রবাসী বাংলাদেশি কর্মীদের একনিষ্ঠ অবদানের কথাও রাষ্ট্রদূত উল্লেখ করেন। তিনি আধুনিক কাতার গঠনে আমিরের বলিষ্ঠ নেতৃত্বের প্রশংসা করেন। বিশ্বকাপ ফুটবল ২০২২ আয়োজনকে কেন্দ্র করে কাতারে অবকাঠামোগত উন্নয়নের প্রশংসা করে রাষ্ট্রদূত ভবিষ্যতে এক্ষেত্রে বাংলাদেশের সহযোগিতা অব্যাহত থাকবে বলে আশ্বাস প্রদান করেন।

বাংলাদেশ ও কাতারের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ককে শক্তিশালী করার মাধ্যমে দুই দেশ পারস্পরিকভাবে লাভবান হবে বলে রাষ্ট্রদূত আশাবাদ ব্যক্ত করেন। দুই দেশের মধ্যে উচ্চ পর্যায়ের সফর বিনিময়ের গুরুত্ব উল্লেখ করেন রাষ্ট্রদূত বলেন যে, কাতারের আমির বাংলাদেশ সফর অনুষ্ঠিত হলে দুই দেশের মধ্যকার ভ্রাতৃত্বপূর্ণ চমৎকার সম্পর্ক এক নতুন উচ্চতায় উন্নীত হবে।

জবাবে কাতারের আমির সুবিধাজনক সময়ে বাংলাদেশ সফরের আগ্রহ প্রকাশ করেন। কাতারের আমির নবনিযুক্ত রাষ্ট্রদূতের সফলতা কামনা করেন এবং সার্বিক সহযোগিতার আশ্বাস দেন।

(ঢাকাটাইমস/২৮সেপ্টেম্বর/এনআই/জেবি)