চিনিতে তেলাপোকা কুপোকাত

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১১:০৪

চিনির রাসায়নিক নাম সুক্রোজ। প্রধান বনজ উৎসগুলো হলো আখের রস, বীট, ম্যাপল। চিনিতে থাকে এক প্রকার শর্করা, যা খেলে আমদের দেহে শক্তি যোগায়। বেশি চিনি খাওয়া।

মানবদেহের জন্য ক্ষতিকর। চিনি ছাড়া মিষ্টি চিন্তাই করা কঠিন। তবে অনেকের জন্যই চিনি খাওয়া নিষেধ। তবে জানেন কি এই চিনি শুধু খেতেই মিষ্টি নয়, বেশ কাজেরও। শুধু চিনি দিয়েই অনেক কঠিন কাজ সেরে ফেলতে পারেন সহজেই।

হাতের যত্নে: অনেক সময় হাত থেকে অতিরিক্ত তেল, গ্রিজ বা ময়লা উঠতে চায় না। সাবান পানি মধ্যে কিছুটা চিনি মিশিয়ে নিন। এতে তাড়াতাড়ি উঠে যাবে। অলিভ অয়েল ও চিনি মিশিয়েও হাত পরিষ্কার করতে পারেন।

শিশুর ব্যথা উপশম: জানেন কি চিনি ব্যথা কমাতে সাহায্য করে? ভ্যাক্সিনেশনের আগে শিশুকে চিনির পানি খাইয়ে নিন। এতে যন্ত্রণা কম হবে।

ক্ষত সারাতে: হঠাৎ কেটে গেছে। রক্ত বন্ধ করতে ক্ষতের ওপর চিনি ছড়িয়ে দিন। রক্ত বন্ধ হবে। ক্ষত সারবেও তাড়াতাড়ি।

তেলাপোকার উপদ্রপ থেকে মুক্তি: রান্নাঘরে তেলাপোকার উপদ্রব? একটা পাত্রে সম পরিমাণ বেকিং সোডা ও চিনি মিশিয়ে রাখুন। চিনি খেতে তেলাপোকা আসবে, কিন্তু বেকিং সোডায় দমবন্ধ হয়ে মারা যাবে।

মিক্সার-গ্রাইন্ডার পরিষ্কার: মিক্সার-গ্রাইন্ডার পরিষ্কার করা বেশ কঠিন ব্যাপার। নোংরা গ্রাইন্ডারে সিকি কাপ চিনি দিয়ে চালিয়ে দিন গ্রাইন্ডার। তারপর ভালো করে ধুয়ে মুছে নিন।

জিভের জ্বালা: খুব গরম চায়ে চুমুক দিয়ে জিভ পুড়ে গেছে বা হঠাৎ করে জিভে কামড় পড়ে গেছে? চিনি লাগিয়ে নিন।

ঝাল দূর করে: খুব স্পাইসি খাবার খেলে ঝাল লেগে মুখ, গলা জ্বালা করে। এই সময় পানির বদলে খেয়ে নিন এক চামচ চিনি। সঙ্গে সঙ্গে আরাম পাবেন।

বডি স্ক্রাব হিসেবে: চিনি ত্বক এক্সফোলিয়েট করতে দারুণ কাজ করে। অলিভ অয়েল বা পাকা কলার সঙ্গে চিনি মিশিয়ে নিন। এই মিশ্রণ দিয়ে গোটা শরীরে স্ক্রাব করতে পারেন।

ঠোঁটের যত্নেধ চিনির সঙ্গে অলিভ অয়েল মিশিয়ে ফাটা ঠোঁটে লাগান। মরা চামড়া উঠে কোমল ঠোঁট পাবেন।

ফুল সতেজ রাখতে: ফুলদানিতে ফুল সাজানোর সময় হালকা গরম জলে ৩ চা চামচ চিনি ও ২ টেবিল চামচ সাদা ভিনেগার মিশিয়ে রাখুন। এতে ফুল বেশি দিন তাজা থাকবে।

বাগানে সার হিসেবে: সার হিসেবে দারুণ ভাল কাজ করে চিনি। বড় বাগান হলে প্রতি ২৫০ বর্গফুট অন্তর আড়াই কেজি করে চিনি ফেলে রাখুন। চিনি মাটির উর্বরতা বাড়াবে।

কেক ও কুকিজ ফ্রেশ রাখতে: কেক বা কুকিজ এয়ারটাইট কৌটোয় রাখলে সঙ্গে কয়েকটা সুগার কিউব রাখুন। এতে বেশি দিন ফ্রেশ থাকবে কেক, কুকিজ।

জামা কাপড়ে দাগ দূর করা: যদি জামা কাপড় থেকে কোনো দাগ উঠতে না চায় তাহলে গরম পানি ও চিনির ঘন পেস্ট তৈরি করে নিন। দাগের ওপর লাগিয়ে রাখুন ১ ঘণ্টা। তারপর কেচে ধুয়ে ফেলুন। দাগ উঠে যাবে।

(ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

কিডনি রোগ বাড়ছে শিশুদেরও! যেসব লক্ষণ দেখলেই সতর্কতা জরুরি

সস্তার পেয়ারার গুণে বশে থাকে ডায়াবেটিস-উচ্চ রক্তচাপসহ নানা জটিল রোগ

যে পাঁচ সমস্যায় আক্রান্তরা গুড় খাওয়ার আগে একবার ভাবুন, নইলে...

সাজেদুর রহমান শাফায়েতের স্বপ্ন পৃথিবী ঘুরে দেখা

খাওয়ার পরপরই চা পান উপকার না ক্ষতি? কী বলছেন বিশেষজ্ঞরা

জ্বরের মধ্যে যে পাঁচ খাবার খেলেই বিপদ! জানুন, সাবধান হোন

গরমে হিট স্ট্রোকের ঝুঁকি বাড়ে ডায়াবেটিস রোগীদের! সুস্থ থাকবেন যেভাবে

মুখে দুর্গন্ধের কারণে হা করতেও অস্বস্তি লাগে? সমাধান কী জানুন

লিভার ভালো রাখে লাউ! ওজন এবং উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

কিডনি ভালো রাখে আমের পাতা! উচ্চ রক্তচাপও থাকে নিয়ন্ত্রণে

এই বিভাগের সব খবর

শিরোনাম :