বার্ডে বঙ্গবন্ধু স্মারক সেমিনার অনুষ্ঠিত

প্রকাশ | ২৯ সেপ্টেম্বর ২০২০, ২১:৩৮

কুমিল্লা প্রতিনিধি, ঢাকাটাইমস

জাতিসংঘে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের বাংলায় ভাষণ দেয়ার ৪৬তম বর্ষপূর্তি উপলক্ষে বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমি (বার্ড) কুমিল্লায় ‘ভাষা আন্দোলন ও বাংলা ভাষাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে উপস্থাপনে জাতির জনকের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার বার্ডের ময়নামতি অডিটরিয়ামে এই শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে প্রধান অতিথি ছিলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘর কিউরেটর (সাবেক সচিব) মো. নজরুল ইসলাম খান।

সেমিনারে মূল বক্তা হিসেবে ভার্চুয়াল প্লাটফর্মের মাধ্যমে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

সেমিনারে প্রধান অতিথি তার বক্তৃতায় বলেন, বাংলা ভাষার মর্যাদা রক্ষা করতে হলে জাতীয় পর্যায়ে সর্বক্ষেত্রে কার্যকর ভাবে বাংলার প্রচলন করতে হবে। বাংলা ভাষায় বিশ্ব মানের গবেষণা পরিচালনা করে বাংলা ভাষাকে আন্তর্জাতিক পরিমণ্ডলে প্রতিষ্ঠিত করতে হবে। তবেই মাতৃভাষার ক্ষেত্রে বঙ্গবন্ধুর দর্শন বাস্তবায়িত হবে।
সেমিনারের মূল বক্তা হাবীবুল্লাহ সিরাজী ‘ভাষা আন্দোলনে বঙ্গবন্ধু: গোপন নথি ও আত্মজীবনীর আলোকে’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। প্রবন্ধে তিনি জাতির পিতা এবং বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর ভাষা আন্দোলনের তথ্যসমৃদ্ধ ইতিহাস তুলে ধরেন।

সেমিনারে সভাপতিত্ব করেন বার্ডের মহাপরিচালক মো. শাহজাহান। সেমিনারে ধন্যবাদ জ্ঞাপন করে বক্তব্য দেন বার্ডের অতিরিক্ত মহাপরিচালক ড. মাসুদুল হক চৌধুরী।

সেমিনারে স্বাগত বক্তব্য প্রদান করেন বার্ডের পরিচালক (প্রশিক্ষন) মো. আবদুল কাদের। সেমিনার পরিচালক-এর দায়িত্ব পালন করেন বার্ডের পরিচালক মিলন কান্তি ভট্টাচার্য্য, বার্ড। সহযোগী সেমিনার পরিচালক ও সহকারী সেমিনার পরিচালকের দায়িত্ব পালন করেন যথাক্রমে বার্ডের যুগ্ম পরিচালক ফৌজিয়া নাসরিন সুলতানা ও বার্ডে সহকারী পরিচালক মো. জামিল উদ্দিন। সেমিনারে বার্ডের অনুষদবর্গ, কর্মকর্তাসহ ভার্চুয়াল মাধ্যমে অন্যান্য সমধর্মী প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশগ্রহণ করেন।

ঢাকাটাইমস/২৯সেপ্টেম্বর/ইএস