মাহবুবুল এ খালিদের গানে কন্যাশিশুকে অবহেলা না করার আহ্বান

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৮:৪৪

৩০ সেপ্টেম্বর। জাতীয় কন্যাশিশু দিবস। কন্যা শিশুদের প্রতি বৈষম্য বন্ধ করা, তাদের অধিকার নিশ্চিত করা, যৌন নির্যাতন বন্ধ করাসহ নানা ধরনের নির্যাতন প্রতিরোধের উদ্দেশ্যে বাংলাদেশে প্রতি বছর ৩০ সেপ্টেম্বর জাতীয় কন্যাশিশু দিবস পালিত হয়।

এ বছর জাতীয় কন্যাশিশু দিবসের প্রতিপাদ্য ‘আমরা সবাই সোচ্চার, বিশ্ব হবে সমতার’। বাংলাদেশ সরকারের মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদনক্রমে ২০০০ সাল থেকে দিবসটি জাতীয়ভাবে পালিত হয়ে আসছে। তবে ১১ অক্টোবর বিশ্বজুড়ে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস পালিত হয়।

কন্যা শিশুর প্রতি বৈষম্য দূর করণে সচেতন মানুষেরা সব সময়ই স্বোচ্চার। এ উদ্দেশ্যে কন্যা শিশুর জন্য সমান সুযোগ নিশ্চিত্বের আহ্বানে জনসচেতনতামূলক একটি গান লিখেছেন মানবতাবাদী কবি, গীতিকার ও সুরকার মাহবুবুল এ খালিদ। যার শিরোনাম ‘কন্যা বলে করো না হেলা’। গানটির সুর ও সংগীতায়োজন করেছেন প্রয়াত আহমেদ ইমতিয়াজ বুলবুল। আর এতে কণ্ঠ দিয়েছেন এ প্রজন্মের শিল্পী নওশীন তাবাসসুম স্মরণ।

জাতীয় কন্যাশিশু দিবস উপলক্ষে গানটির একটি মিউজিক ভিডিও তৈরি করা হয়েছে। মিউজিক ভিডিওটি মঙ্গলবার মাহবুবুল এ খালিদের ইউটিউব চ্যানেল ‘খালিদ সংগীত’-এ মুক্তি পেয়েছে। একই সাথে গানটি মাহবুবুল এ খালিদের সংগীত বিষয়ক ওয়েবসাইট ‘খালিদসংগীত ডটকম’ (www.khalidsangeet.com)-এ প্রকাশিত হয়েছে।

এ প্রসঙ্গে গীতিকার মাহবুবুল এ খালিদ বলেন, একবিংশ শতাব্দিতে এসেও কন্যাশিশুরা জেন্ডারভিত্তিক বৈষম্যের শিকার হচ্ছে। অনেক ক্ষেত্রেই পুত্র সন্তানকে যেসব সুযোগ-সুবিধা দেয়া হয়, কন্যা সন্তান তা থেকে বঞ্চিত থাকে। কন্যা সন্তান পরিবারের অবহেলার শিকার হয়। যা খুবই দুঃখজনক। কন্যা সন্তান কোনো অংশেই পুত্র সন্তানের চেয়ে কম নয়। সমান সুযোগ পেলে সেও যুগান্তকারী অবদান রাখতে পারে। অধিকন্তু কন্যা সন্তান জাতির ধারক ও বাহক। একদিন সে মা হবে। সুতরাং সবারই উচিত পুত্র ও কন্যা সন্তানের মাঝে কোনো বিভেদ না করা। উভয়ের জন্য সমান সুযোগ নিশ্চিত করা। এই গানের মাধ‌্যমে কন্যা শিশুর প্রতি বৈষম্য দূর করার আহ্বান জানানো হয়েছে। আশা করছি গানটি সবার কাছে গ্রহণযোগ‌্য হবে।

উল্লেখ্য, মাহবুবুল এ খালিদের লেখা গান ও কবিতা বিভিন্ন শিক্ষামূলক বিষয়ে সমৃদ্ধ। তার লেখা ও সুরে দিবসভিত্তিক অসংখ্য গান রয়েছে। যেমন বাবা দিবস, মা দিবস, ভালোবাসা দিবস ইত‌্যাদি। তার লেখায় মূর্ত হয়ে ওঠে মানুষের প্রতি মানুষের ভালোবাসা, শ্রদ্ধা, মানুষের দুঃখ-কষ্ট, সমস্যা-সম্ভাবনা, দেশীয় ও সামাজিক বিভিন্ন আচার-অনুষ্ঠান ও উৎসব, বিভিন্ন ধর্মের গুরুত্বপূর্ব পর্ব, খেলাধুলা, প্রকৃতি, দার্শনিকতাসহ অসংখ্য বিষয়।

এছাড়া তার জনসচেতনতামূলক গানগুলো ব‌্যাপক প্রশংসিত হচ্ছে। সাম্প্রতিক সময়ে করোনাভাইরাস সচেতনতায় মাহবুবুল এ খালিদের লেখা ও সুরে ‘করোনাকে ভয় করো না’ গানটি বেশ জনপ্রিয়তা পেয়েছে।

কন্যা বলে করো না হেলা গানটির ইউটিউব লিংক: https://youtu.be/b7ND54EKx8Q

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :