‘মিনি আইফোন’ আনছে অ্যাপল

তথ্যপ্রযুক্তি ডেস্ক
ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২০, ০৯:২২

১৩ অক্টোবর টেক জায়ান্ট অ্যাপল তাদের নতুন আইফোন ১২ সিরিজ অবমুক্ত করবে। এ সময় আইফোন ১২ এর রেগুলার ভার্সনের পাশাপাশি ‘আইফোন১২ মিনি’ নামে আরেকটি ভার্সন উন্মোচন করবে। অ্যাপলের গ্যাজেট সংক্রান্ত খবরের অন্যতম সূত্র প্রযুক্তি সাংবাদিক জন প্রসার বুধবার তার ভেরিফায়েড টুইটারে এই তথ্য নিশ্চিত করেছে।

টুইটে জন জানিয়েছেন, ১৩ অক্টোবর অফিসিয়াল ঘোষণা হবে। তবে তার আগে অক্টোবরের ৫ তারিখ থেকেই ডিস্ট্রিবিউটরদের কাছে আইফোন ১২ পাঠানো শুরু হয়ে যাবে। আইফোন ১২-র মোট চারটি মডেলের কথা জানিয়েছেন জন।

জনের দেওয়া ‘ব্রেকিং নিউজ’ থেকে জানা যাচ্ছে, আইফোন ১২ এর সব থেকে ছোট স্ক্রিনের মডেলটির নাম রাখা হয়েছে ‘আইফোন ১২ মিনি’। এবং তিনি পরিষ্কার জানিয়েছেন, এটাই এই মডেলের অফিসিয়াল নাম। যাতে থাকছে ৫.৪ ইঞ্চির স্ক্রিন। ৬৪ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবির ভার্সনে পাওয়া যাবে এই মডেলটি।

পরের ভার্সন ‘আইফোন ১২’ যেটি ৬.১ ইঞ্চি স্ক্রিন সাইজে বাজারে আসছে। এটিও ৬৪ জিবি, ১২৮ জিবি এবং ২৫৬ জিবির ভার্সনে পাওয়া যাবে।

এছাড়াও ‘আইফোন ১২ প্রো’ এবং ‘আইফোন ১২ প্রো ম্যাক্স’ ভার্সনও আসছে। যাদের স্টোরেজ ক্যাপাসিটি ১২৮ জিবি থেকে শুরু।

জন জানিয়েছেন, আইফোন ১২ মিনি-তে ব্যবহার হয়েছে, ‘(বিওইওএলইডি) সুপার রেটিনা ডিসপ্লে’, ৪ জিবি র‍্যাম। ১২৮ জিবি স্টোরেজ ভার্সনের দাম রাখা হয়েছে ৬৪৯ মার্কিন ডলার, ২৫৮ জিবি ভার্সনের দাম ৭৪৯ মার্কিন ডলার। এতে ব্যবহার হয়েছে ‘এ ১৪ বায়োনিক চিপ’, রয়েছে ডুয়াল ক্যামেরা। ৫ জি নেটওয়ার্ক সাপোর্ট করবে আইফোন ১২। হালকা এবং অ্যালুমিনিয়াম বডি।

আইফোন ১২ মিনি ছাড়াও বাকি ভার্সনগুলিতেও ‘(বিওইওএলইডি) সুপার রেটিনা ডিসপ্লে’, ‘এ ১৪ বায়োনিক চিপ’, ৫ জি নেটওয়ার্ক, অ্যালুমিনিয়াম বডি ব্যবহার হয়েছে বলেই মনে করা হচ্ছে। সেই সঙ্গে থাকবে উন্নত ক্যামেরা।

এর আগে অ্যাপলের সেপ্টেম্বরের ‘টাইম ফ্লাইজ’ অনুষ্ঠানে আইফোন নিয়ে কোনও ঘোষণা হয়নি। সেই অনুষ্ঠানে অ্যাপলের সিইও টিম কুক জানান, ১৫ সেপ্টেম্বরের অনুষ্ঠানে তাদের ‘ফোকাস’ মূলত আইপ্যাড ও অ্যাপল ওয়াচের উপর। আইফোন-১২ এর কথা অনুষ্ঠানে না এলেও, অ্যাপল ওয়াচ সিরিজ ৬, আইপ্যাড এয়ার, জেনারেশন-৮ আইপ্যাড, বেশ কিছু পরিষেবা ভবিষ্যতে আসবে বলে জানানো হয় ‘টাইম ফ্লাইজে’। তার পরেও আইফোন ১২ নিয়ে এখনও পর্যন্ত কোনও ঘোষণা না হলেও জনের টুইট সাড়া ফেলে দিয়েছে অ্যাপল গ্যাজেট-প্রেমীদের মধ্যে।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা