ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগে ‘জোকার’ অ্যাপ নিষিদ্ধ

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২০, ১১:২২

ব্যক্তিগত তথ্য চুরির অভিযোগে প্লে স্টোর থেকে ১৭টি জোকার অ্যাপস নিষিদ্ধ করেছে গুগল। গুগলের দাবি, ওই অ্যাপগুলো থেকে একটি ম্যালওয়্যারের মাধ্যমে ইউজারদের তথ্য হাতিয়ে নিচ্ছে।

জানা গিয়েছে, একটি জোকার ম্যালওয়্যার তৈরি করা হয়েছে যা ইউজারদের মোবাইল থেকে এসএমএস, কন্ট্যাক্ট ইরফরমেশন এবং মোবাইলের তথ্য হাতিয়ে নিচ্ছে। সবই হচ্ছে ওই ১৭টি অ্যাপের মাধ্যমে। ওই অ্যাপগুলো ডাউনলোড করলেই বিপদ বলে জানিয়েছে গুগল। এখনও পর্যন্ত ওই ১৭টি অ্যাপ ১ লক্ষ ২০ হাজার বার ডাউনলোড করা হয়েছে প্লে স্টোর থেকে।

নিষিদ্ধ অ্যাপগুলো হল, ব্লু স্ক্যানার, কেয়ার মেসেজ, পার্ট মেসেজ, ডিরেক্ট মেসেঞ্জার, ট্যানগ্রাম অ্যাপলক, প্রাইভেট এসএমএস, অল গুড পিডিএফ স্ক্যানার, ইউনিক কিবোর্ড, মিন্ট লিফ মেসেজ, ওয়ান সেনটেন্স ট্রান্সলেটর, মাল্টিফাংশনাল ট্রান্সলেটর, হামিংবার্ড পিডিএফ কনভার্টার, ফটো টু পিডিএফ, পেপার ডক স্ক্যানার, স্টাইল ফটো কোলাজ, মেটিকুলাস স্ক্যানার, ডিজায়ার ট্রান্সলেট এবং ট্যালেন্ট ফটো এডিটর।

এর আগে ৬টি অ্যাপকে এই কারণেই সরিয়ে দিয়েছিল গুগল। গুগলের ব্লগ স্পট অনুযায়ী, ২০১৭ সালের শুরু থেকে অ্যান্ড্রয়েড সিকিউরিট টিম গুগল থেকে এমন ১৭ হাজার অ্যাপ সরিয়ে দিয়েছে। গত জুলাইতেও আরও এমন অ্যাপে নিষেধাজ্ঞা জারি করে গুগল।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা