তদন্ত কর্মকর্তারা যা পারেননি, সাংবাদিকরা তা পেরেছেন

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২০, ২০:১৯

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় বিনা দোষে ভুল আসামি হিসেবে টাঙ্গাইলের জাহালমের কারাবাসের ঘটনা নিয়ে প্রতিবেদন প্রকাশ করায় গণমধ্যমের প্রশংসা করেছেন হাইকোর্ট।

জাহালমকাণ্ডে ক্ষতিপূরণের রায় ঘোষণাকালে হাইকোর্ট বলেছেন, ‘অনেক ক্ষেত্রে তদন্ত কর্মকর্তারা যেটা পারেননি সেসব ক্ষেত্রে সাংবাদিকরা সফলতা দেখিয়ে এসেছে।’

বুধবার বিচারপতি এফআরএম নাজমুল আহাসান ও বিচারপতি কেএম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ পর্যবেক্ষণ দেন।

প্রসঙ্গত, একটি জাতীয় দৈনিকে ৩৩ মামলায় ‘ভুল’ আসামি জেলে ‘স্যার, আমি জাহালম, সালেক না...’ শীর্ষক একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদন আদালতের নজরে আনেন সুপ্রিম কোর্টের আইনজীবী অমিত দাস গুপ্ত। এরপর এ বিষয়ে ব্যাখ্যা দিতে দুর্নীতি দমন কমিশনের কর্মকর্তা, মামলার বাদীসহ চার জনকে তলব করেন বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদেরের হাইকোর্ট বেঞ্চ।

জাহালমকাণ্ড প্রসঙ্গে গণমাধ্যমে গুরুত্বের সঙ্গে সংবাদ পরিবেশন করা হয়। যেসব প্রতিবেদনে উঠে আসে আসামি না হয়েও জাহালমের জেল খাটার কাহিনী।

হাইকোর্ট তার রায়ের পর্যবেক্ষণে বলেন, গণমাধ্যমকর্মীরা জাতির জাগ্রত বিবেক এবং সমাজের অতন্দ্র প্রহরী। অনেক সময় তদন্ত কর্মকর্তারা যেটা পারেননি সেসব ক্ষেত্রে সাংবাদিকরা সফলতা দেখিয়ে এসেছেন, যা ইতিমধ্যে প্রমাণিত। তাই টিভি চ্যানেল, পত্রিকাসহ সকল সংবাদ মাধ্যমে জাহালমকাণ্ড নিয়ে প্রতিবেদন প্রকাশিত হওয়ায় এর পেছনে জড়িত সকল গণমাধ্যমকর্মীদের ধন্যবাদ জানান আদালত।

পরে আদালত জাহালমকে ১৫ লাখ টাকা ক্ষতিপূরণ প্রদানের রায় ঘোষণা করেন। আগামী ১ মাসের মধ্যে ব্র্যাক ব্যাংক কর্তৃপক্ষকে এই টাকা দিতে বলা হয়েছে। ক্ষতিপূরণের টাকা দেয়ার পরবর্তী ১ সপ্তাহের মধ্যে সুপ্রিম কোর্টের রেজিস্ট্রার জেনারেলের মাধ্যমে মাধ্যমে আদালতের রায় বাস্তবায়ন সম্পর্কে প্রতিবেদন দাখিল করতেও নির্দেশ দিয়েছেন আদালত।

এসময় আদালতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষে উপস্থিত ছিলেন আইনজীবী মো. খুরশীদ আলম খান। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার। অন্যদিকে জাহালমের পক্ষে ছিলেন আইনজীবী সুভাস চন্দ্র।

হাইকোর্ট রায়ে বলেছেন, ‘জাহালমের মতো আর কোনো নিরীহ লোক যেন ভবিষ্যতে দুদকের মামলায় জেল না খাটে। দুদককে যথাযথভাবে তদন্ত করারও নির্দেশ দেয়া হয়েছে।’

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/বিইউ/ইএস)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

সাবেক সচিব প্রশান্ত কুমারকে কারাগারে পাঠালেন আদালত

৩১ মার্চ পর্যন্ত ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি এম ইনায়েতুর রহিম

বিচারপতির আসনে ছাদ বেয়ে পানি, বিচারকাজ বন্ধ ১৮ মিনিট

আগাম জামিন পেলেন অ্যাডভোকেট যুথিসহ চার আইনজীবী

জামিন নিতে এসে রায় শুনে পালিয়ে গেলেন হলমার্ক কেলেঙ্কারির আসামি

তিন মাসের মধ্যে সালাম মুর্শেদীকে গুলশানের বাড়ি ছাড়ার নির্দেশ

হলমার্ক কেলেঙ্কারি: তানভীর ও তার স্ত্রীসহ নয়জনের যাবজ্জীবন

সুপ্রিম কোর্ট বারে মারামারি: নাহিদ সুলতানা যুথীর জামিন শুনতে নতুন বেঞ্চ নির্ধারণ

পি কে হালদারের ১৩ সহযোগীর সাজা বাড়ানোর আবেদন দুদকের

ড. ইউনূসের সাজা ও দণ্ড স্থগিতের আদেশ হাইকোর্টে বাতিল

এই বিভাগের সব খবর

শিরোনাম :