ভূমি পুনরুদ্ধারের অধিকার রয়েছে আজারবাইজানের: প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ০১ অক্টোবর ২০২০, ১১:২৮ | প্রকাশিত : ০১ অক্টোবর ২০২০, ১১:১১

সীমান্তের বিতর্কিত নাগর্নো কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধে জড়িয়ে পড়েছে আজারবাইজান-আর্মেনিয়া। তবে এই ভূমি আজারবাইজেনের জানিয়ে দেশটির প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, হাতছাড়া হওয়া ভূমি পুনরুদ্ধার করার অধিকার আমার দেশের রয়েছে। এখবর দিয়েছে আজারবাইজানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আজারতাক।

প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ বলেছেন, নাগর্নো-কারাবাখ পার্বত্যাঞ্চল থেকে আর্মেনিয়া সেনা প্রত্যাহার করে নিলে তিনি ওই অঞ্চলে তার দেশের সামরিক অভিযান বন্ধ রাখবেন। বুধবার সীমান্ত সংঘর্ষে আহত আজারি সেনাদের দেখতে হাসপাতালে গিয়ে এ শর্ত দেন তিনি।

প্রেসিডেন্ট আলিয়েভ বলেন, নাগর্নো-কারাবাখ অঞ্চল থেকে আর্মেনীয় সেনাদের নিঃশর্ত প্রত্যাহার করা হলেই কেবল তিনি তার সেনাদেরকে অভিযান বন্ধ রাখার নির্দেশ দেবেন।

নাগর্নো-কারাবাখ অঞ্চলে আর্মেনিয়া ও আজারবাইজানের সেনাবাহিনীর মধ্যে সংঘাত অব্যাহত রয়েছে জানিয়ে আজারি প্রেসিডেন্ট বলেন, আজারবাইজান তার দেশের হাতছাড়া হয়ে যাওয়া সব ভূমি পুনরুদ্ধারের কাজে নেমেছে এবং এই কাজ করার অধিকার তার দেশের রয়েছে।

গত রবিবার থেকে আর্মেনিয়া ও আজারবাইজানের সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ শুরু হয়। এতে এখন পর্যন্ত দু’পক্ষের বেসামরিক নাগরিকসহ শতাধিক ব্যক্তি নিহত ও কয়েকশ’ মানুষ আহত হয়েছে। কারাবাখ অঞ্চলের নিয়ন্ত্রণ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যে ১৯৮৮ সালে উত্তেজনা শুরু হয় যা ১৯৯১ সালে সশস্ত্র সংঘাতে রূপ নেয়।

ঢাকা টাইমস/০১অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :