কালিয়াকৈরে বনরুই উদ্ধার

প্রকাশ | ০১ অক্টোবর ২০২০, ১৪:৩৯ | আপডেট: ০১ অক্টোবর ২০২০, ১৫:০২

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় একটি বনরুই উদ্ধার করেছে বাংলাদেশ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট। প্রায় ৩ ফুট লম্বা ও ১১ কেজি ওজনের বনরুইটি উপজেলার ডাকুরাই গ্রাম থেকে পাওয়া যায়।

জানা গেছে, বনরুইটি স্থানীয় কয়েকজনের নজরে এলে সেটিকে ধরে বস্তাবন্দি করে লুকিয়ে রাখেন তারা। পরে কয়েক কোটি টাকা মূল্যের এ বনরুই নিয়ে আলোচনা ছড়িয়ে পড়ে সমগ্র অঞ্চলে। গত ২৬ সেপ্টেম্বর সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকেও ছড়িয়ে পড়ে এ বনরুইয়ের খবর। এরপর বনরুইটি উদ্ধারের জন্য বাংলাদেশ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের একটি দল ওই এলাকায় দুই দিন ধরে তল্লাশি চালায়।

এদিকে বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিট ও বন কর্মকর্তাদের তৎপরতা দেখে ধরা পড়ার ভয়ে পাচারকারীরা গত বুধবার বনরুইটি বস্তায় ভরে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে রেখে পালিয়ে যায়। খবর পেয়ে চন্দ্রা রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের বিট অফিসার মঞ্জুরুল ইসলাম ও রেঞ্জ কর্মকর্তা আজহারুল ইসলাম সেখানে গিয়ে বনরুইটি উদ্ধার করেন।

এ বিষয়ে বিট অফিসার মঞ্জুরুল ইসলাম বলেন, ‘পাচারকারীরা ভয় পেয়ে বনরুইটি পাচার না করে বস্তায় ভরে রেঞ্জ অফিসের সামনে রেখে পালিয়ে যায়। পরে আমরা খবর পেয়ে বনরুইটি উদ্ধার করি। পরে সেটিকে বুধবার বিকেলেই বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করে বন বিভাগ।

রেঞ্জ অফিসার আজহারুল ইসলাম বলেন, ‘আটকে থাকা বনরুইটি খাবার ও আলো বাতাসের অভাবে অনেকটাই অসুস্থ হয়ে পড়েছে। আমরা প্রাণীটিকে উদ্ধার করে বাংলাদেশ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের কাছে হস্তান্তর করেছি। পরে প্রাণীটি বঙ্গবন্ধু সাফারি পার্কে অবমুক্ত করা হয়েছে।’  

বাংলাদেশ বন্যপ্রাণী অপরাধ দমন ইউনিটের পরিদর্শক আব্দুল্লাহ সাদিক বলেন, ‘আমরা ফেসবুকের এক পোস্টের মাধ্যমে জানতে পারি, ওই এলাকায় একটি বনরুই পাওয়া গেছে। খবর পেয়ে ওই এলাকায় আমাদের একটি দল বিশেষ তল্লাশি চালায়। অবশেষে কালিয়াকৈর রেঞ্জ কর্মকর্তার কার্যালয়ের সামনে থেকে প্রাণীটি উদ্ধার হয়। এছাড়া বনরুই পাচারকারী চক্রটিকে ধরতে অভিযান চালানো হচ্ছে।’

(ঢাকাটাইমস/১অক্টোবর/পিএল)