আজারবাইজানের হয়ে লড়ছে পাকিস্তানি সেনারা!

প্রকাশ | ০১ অক্টোবর ২০২০, ১৬:০৮

ঢাকা টাইমস ডেস্ক

জাতিগত আর্মেনীয় অধ্যুষিত বিরোধপূর্ণ নাগারনো-কারাবাখ অঞ্চল নিয়ে যুদ্ধে জড়িয়েছে আর্মেনিয়া ও আজারবাইজান। আর এই যুদ্ধে আজারবাইজানের হয়ে পাকিস্তানি সেনারা লড়াই করছে বলে চাঞ্চল্যকর খবর দিয়েছে ফ্রিনিউজ ডটএম।

স্থানীয় দুই আজেরি নাগরিকের একটি টেলিফোন কথোপকথনের ভিত্তিতে ওই অঞ্চলে পাকিস্তানি সেনাদের উপস্থিতি রয়েছে বলে এক প্রতিবেদনে দাবি করেছে আর্মেনিয়ার এই অনলাইন সংবাদমাধ্যম।

ভারতীয় সংবাদমাধ্যম জিনিউজ জানিয়েছে, স্থানীয় দুই আজারবাইজানিকে টেলিফোনে একে-অপরের সঙ্গে কথা বলতে শোনা গেছে। তারা একে অপরকে বলছেন, ‘আমরা কীভাবে লিখতে পারি? আমাদের টাকা নেই। আমরা ভালো আছি, চিন্তার কিছু নেই। ৭ থেকে ৮টি গ্রাম মুক্ত করা হয়েছে। ভয় পেও না। হ্যাঁ, আমি জানি। দখলদারদের থেকে আমাদের ফিজুলি, আগদাম মুক্তি পেয়েছে। মার্ভ পর্বতও আমরা দখলে নিয়েছি। আগদাম থেকে বলা হয়েছে, পাকিস্তানের সেনাদের একত্রিত করে আগদামের দিকে নেওয়া হয়েছে।’

বিতর্কিত নাগোরনো-কারাবাখ পাহাড়ি অঞ্চলটি আজারবাইজানের অংশ হিসেবে স্বীকৃত। তবে ১৯৯৪ সাল থেকে এটি আর্মেনিয়ার নিয়ন্ত্রণে রয়েছে। এর আগে ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়নের পতনের পর মূলত জাতিগত আর্মেনীয় অঞ্চল নাগোরনো কারাবাখ স্বাধীনতার ঘোষণা দেয়। এরপর থেকেই একে নিয়ে সংঘাতে জড়িয়ে পড়ে আর্মেনিয়া ও আজারবাইজান।

গত রবিবার থেকে নতুন করে এই অঞ্চল নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের লড়াই শুরু হয়। ২০১৬ সালের পর বিতর্কিত ওই অঞ্চলে এবারই দেশ দুটির মধ্যকার ক্রমবর্ধমান লড়াই-সংঘর্ষে বেসামরিক নাগরিকসহ প্রায় ১০০ জনের প্রাণহানি ঘটেছে। নিহতদের মধ্যে ৮৪ জনই তাদের সেনা ও বেসামারিক নাগরিক বলে দাবি করেছে আর্মিনিয়া। অন্যদিকে আজারবাইজান তাদের কত সেনার মৃত্যু হয়েছে তা না বললেও ৭ জন বেসামরিক নাগরিকের মৃত্যুর খবর নিশ্চিত করেছে।

আর্মেনিয়া এবং আজারবাইজান দুই দেশই যুদ্ধ শুরুর দায় নিতে নারাজ। তারা একে অপরের বিরুদ্ধে যুদ্ধ শুরু করার দায় চাপাচ্ছে। আর্মেনিয়ার প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান বলেছেন, আজারবাইজান বিমান ও গোলন্দাজ হামলা শুরু করেছে বলে অভিযোগ করেছে। অন্যদিকে পুরো সীমান্তজুড়ে শুরু হওয়া গোলাবর্ষণের জবাব দেয়া হচ্ছে বলে জানিয়েছে আজারবাইজান কর্তৃপক্ষ।

(ঢাকাটাইমস/০১অক্টোবর/ডিএম)