সিরাজগঞ্জে আবারও যমুনার পানি বিপদসীমার উপরে

প্রকাশ | ০১ অক্টোবর ২০২০, ১৭:২০

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

গত ৫ দিন ধরে উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে যমুনা নদীর পানি পানি বেড়েই চলছে। গত ২৪ ঘন্টায় ১৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে কাজিপুর পয়েন্টে বিপদসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বৃহস্পতিবার সকালে যমুনার পানি কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২৫ মিটার। অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৩৫ মিটার। যা বর্তমানে বিপদসীমার ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানায়, চলতি বছরের ২৫ জুন থেকে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে। যা গত ২৮ জুন উভয় পয়েন্টেই বিপদসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপদসীমার নিচে নেমে যায় যমুনার পানি। ৯ জুলাইয়ের পর ফের বাড়তে থাকে এবং ১৩ জুলাই দ্বিতীয় দফায় বিপদসীমা অতিক্রম করে। পরে টানা ২৫ দিন বন্যা থাকার পর ৭ আগস্ট যমুনার পানি উভয় পয়েন্টেই বিপদসীমার নিচে নেমে যায়। এর মধ্যে কয়েক দফায় যমুনার পানি কমতে ও বাড়তে থাকলেও বিপদসীমা অতিক্রম করেনি। কিন্তু গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় কাজিপুর পয়েন্টে আবার বিপদসীমা অতিক্রম করেছে যমুনার পানি। এরপর থেকে যমুনার পানি দুই পয়েন্টেই কমছে-বাড়ছে।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, টানা বর্ষণের কারণে যমুনায় পানি বৃদ্ধি পাচ্ছে। এদিকে আগামী ২৪ ঘণ্টা পানি বাড়া অব্যাহত থাকার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ  কেন্দ্র। তবে দ্রুত পানি বাড়তে থাকলেও এ নিয়ে আতঙ্কের কিছু

নেই বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/১অক্টোবর/পিএল)