মানুষ যখনই বিপদে পড়ে পাশে দাঁড়িয়েছে পুলিশ: স্বরাষ্ট্রমন্ত্রী

প্রকাশ | ০১ অক্টোবর ২০২০, ১৮:২৯ | আপডেট: ০১ অক্টোবর ২০২০, ১৯:১৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

পুলিশ ধীরে ধীরে বঙ্গবন্ধুর সেই ‘জনতার পুলিশে’ রূপান্তরিত হচ্ছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। তিনি বলেছেন, মানুষ যখনই কোনো অসহায় অবস্থায় পড়েছে তখনই পুলিশ পাশে দাঁড়িয়েছে।

পুলিশ সদর দপ্তরে আয়োজিত এক মতবিনিময় সভায় বৃহস্পতিবার বিকালে প্রধান অতিথি হিসেবে কথা বলছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী।

জঙ্গিবাদ দমন থেকে শুরু করে কোভিড পরিস্থিতি মোকাবেলায় পুলিশের  ভূমিকার কথা তুলে ধরে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “তাদের এ ভূমিকা আমাদের বঙ্গবন্ধুর সেই 'জনতার পুলিশের' কথা মনে করিয়ে দেয়। পুলিশ ধীরে ধীরে সত্যিকার অর্থেই বঙ্গবন্ধুর 'জনতার পুলিশ' এবং প্রধানমন্ত্রীর 'জনবান্ধব পুলিশে' রূপান্তরিত হচ্ছে।”

বর্তমান পুলিশ আগের সেই পুলিশ নয় উল্লেখ করে তাদের নাগরিক সেবার প্রত্যয় দেখে গর্ববোধের কথাও জানান স্বরাষ্ট্রমন্ত্রী।

আইজিপি ড. বেনজীর আহমেদের সভাপতিত্বে নাগরিকসেবাকে প্রত্যন্ত অঞ্চলে ছড়িয়ে দেওয়ার লক্ষে প্রায়োগিক বিট পুলিশিং কার্যক্রমকে অধিকতর ত্বরান্বিত করার বিষয়েও আলোচনা হয় সভায়।

এছাড়া সভায় পুলিশের দুই লাখের বেশি সদস্যের সুস্বাস্থ্য নিশ্চিত করতে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী বিভাগীয় ও জেলা পর্যায়ে ‘পুলিশ মেডিকেল সার্ভিসেস’ গঠন; পুলিশের সদস্যরা যাতে ঢাকামুখী না হয়ে জেলা শহর কেন্দ্রিক চাকরির চিন্তা করেন সেজন্য বিভাগীয় পর্যায়ে পুলিশ সদস্যদের সন্তানদের জন্য উন্নত মানের বিদ্যাপীঠ প্রকল্প নেয়ার বিষয়ে আলোচনা হয়।

সভায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মোস্তফা কামাল উদ্দিন বলেন, পুলিশ ইতিমধ্যেই অপরাধ নির্মূলে তাদের দক্ষতা ও সক্ষমতার পরিচয় দিয়েছে। ভবিষ্যতমুখী, প্রযুক্তিনির্ভর, চৌকস এই বাহিনীর সদস্যদের সার্বিক কল্যাণ নিশ্চিতকল্পে স্বরাষ্ট্র মন্ত্রণালয় প্রধানমন্ত্রীর নির্দেশে কাজ করে চলেছে।

সভায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. মো. হারুন-অর-রশিদ বিশ্বাসসহ পুলিশের অতিরিক্ত আইজিপি এবং বিভিন্ন পর্যায়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

ঢাকাটাইমস/০১ অক্টোবর/এএ/ইএস