কুড়িগ্রামে ওষুধ ছিটিয়ে সবজি চারা নষ্টের অভিযোগ

প্রকাশ | ০২ অক্টোবর ২০২০, ১৫:১৪ | আপডেট: ০২ অক্টোবর ২০২০, ১৫:৩২

কুড়িগ্রাম প্রতিনিধি, ঢাকাটাইমস

কুড়িগ্রামে আগাছা নাশক ওষুধ ছিটিয়ে দুই সবজি চাষির সবজির চারা নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা। ওষুধের তীব্রতায় চাষের উপযোগী চারাগুলো পুড়ে গেছে বলে অভিযোগ কৃষকদের।

জেলার নাগেশ্বরী উপজেলার কেদার ইউনিয়নের ঢলুয়াবাড়ী গ্রামে এ ঘটনা ঘটে।

ভুক্তভোগী দুই সবজি চাষি শাহাজ উদ্দিন ও রফিকুল ইসলাম জানান, তাদের ১০ বিঘা চাষ উপযোগী ফুল কপি, বাঁধাকপি, বেগুন ও মরিচের চারা নষ্ট করে দিয়েছে দূর্বৃত্তরা। এতে তাদের ব্যাপক ক্ষতি হয়েছে। তারা জানায়, এই চারা থেকে যা উৎপাদন হত তা টাকার পরিমাণে ১০ থেকে ১২ লাখ টাকায় বিক্রি হত।

ওই এলাকার বাসিন্দা তছলিম মিয়া, রাকিবুল ইসলাম, বাচ্চু মিয়া, খোরশেদ আলম  জানান, প্রতিবছর এই দুই কৃষকের উৎপাদিত সবজি দিয়ে এলাকার অর্ধেক চাহিদা মেটে। এবার তাদের চারা নষ্ট করে দেয়ায় এলাকার অনেক ক্ষতি হয়েছে।

এ বিষয়ে কেদার ইউনিয়নের ৭ নং ওয়ার্ড মেম্বার আব্দুল মতিন জানান, ঘাষ মারার ওষুধ দিয়ে এইসব চারা মেরে ফেলা হয়েছে। বিষয়টি অত্যান্ত দু:খজনক। সন্দেহজনক ব্যক্তিদের খুজে বের করার চেষ্টা চলছে।

নাগেশ্বরী উপজেলা নির্বাহী কর্মকর্তা নূর আহমেদ মাছুম বলেন, ‘বিষয়টি আমাকে কেউ জানায় নি। তবে ক্ষতিগ্রস্ত কৃষকরা অভিযোগ দিলে, তদন্ত সাপেক্ষে ব্যবস্থা নেওয়া হবে।’ এছাড়া তারা (কৃষক) আইনি প্রক্রিয়ায় গেলে সহযোগিতার আশ্বাসও দেন তিনি।

(ঢাকাটাইমস/২অক্টোবর/পিএল)