বেরোবিতে সহকারী রেজিস্ট্রারের বরখাস্ত প্রত্যাহার দাবি

বেরোবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৩ অক্টোবর ২০২০, ২১:৫৬

রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) কলা অনুষদের সহকারী রেজিস্ট্রার মোহাম্মদ আলীকে নিয়ম বহির্ভুতভাবে বরখাস্ত করার আদেশ প্রত্যাহারের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন ‘অধিকার সুরক্ষা পরিষদ’। শনিবার সংগঠনটির আহ্বায়ক মতিউর রহমান ও সদস্য সচিব খায়রুল কবির সুমন স্বাক্ষরিত এক বিবৃতিতে এ দাবি জানানো হয়।

শিক্ষকরা বলেন, এই বরখাস্তের আদেশ সম্পূর্ণ বিধিহীন, অনৈতিক, উদ্দেশ্যপ্রণোদিত, হয়রানিমূলক এবং ক্ষমতার অপব্যবহার। তারা বলেন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন একের পর এক ক্ষমতার অপব্যবহারের মধ্য দিয়ে যে আইনের দুঃশাসন প্রতিষ্ঠা করে চলেছে এই বরখাস্তের আদেশ তারই ধারাবাহিকতা। আমরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের এমন স্বেচ্ছাচারিতার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।

তারা বিবৃতিতে বলেন, মোহাম্মদ আলীকে যে আইনের আওতায় {সরকারি কর্মচারী (শৃঙ্খলা ও আপীল) বিধিমালা ২০১৮} সাময়িক বরখাস্ত করা হয়েছে সেটি তার বেলায় প্রযোজ্য নয়। সুতরাং মোহাম্মদ আলীকে যে কারণে এবং যে প্রক্রিয়ায় সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে তা সন্দেহাতীতভাবে বেআইনি এবং ক্ষমতার অপব্যবহার।

শিক্ষকরা বলেন, আইনের অপব্যবহার করে রাষ্ট্রের কাজে নিযুক্ত রাষ্ট্রের কর্মচারীকে হয়রানি করার মাধ্যমে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন রাষ্ট্রীয় আইনের পবিত্রতা নষ্ট করেছেন।

প্রসঙ্গত, গত ২৪ সেপ্টেম্বর জনসংযোগ দপ্তরের একটি আলমিরা প্রকৌশল দপ্তরে রাখার অভিযোগে মোহাম্মদ আলীকে কারণ দর্শানোর নোটিস দেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার। সেই আলমিরাতে গোপনীয় কাগজপত্র রাখা হয়েছে এবং সেসব অন্য দপ্তরে রাখার দায়ে তার বিরুদ্ধে কেন ব্যবস্থা গ্রহণ করা হবে না তার ব্যাখ্যা জানতে চেয়ে তিন দিন সময় দেয়া হয়। নোটিসের জবাব সন্তোষজনক হয়নি উল্লেখ করে গত বুধবার (৩০ সেপ্টেম্বর) তাকে সাময়িক বরখাস্ত করা হয়।

(ঢাকাটাইমস/৩অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাবি অধ্যাপক তারেক চৌধুরীর গবেষণা জালিয়াতিতে তদন্ত কমিটি

বিএসএমএমইউর ১২৪ শিক্ষক-চিকিৎসক ‘গবেষণা অনুদান’ পেলেন সাড়ে ৪ কোটি টাকা

ঢাবির সুইমিংপুলে শিক্ষার্থীর মৃত্যু: তদন্ত কমিটি গঠন

বুয়েটে রাজনীতি: হাইকোর্টের আদেশ পাওয়ার পর আইনি পদক্ষেপের ঘোষণা

মেডিকেল কলেজের ক্লাস অনলাইনে নেওয়ার নির্দেশ স্বাস্থ্যমন্ত্রীর

বিএসএমএমইউর উপ-উপাচার্য হলেন আতিকুর রহমান

জাতীয় বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন ও দ্রুত সেবা প্রদানে নির্দেশ উপাচার্যের

বরিশালে ভিবিডির 'হিটস্ট্রোক প্রতিরোধ ও সচেতনতা' বিষয়ক ক্যাম্পেইন

সনদ জালিয়াতি: কারিগরি শিক্ষাবোর্ডের চেয়ারম্যান আলী আকবর খানকে অব্যাহতি

প্রচণ্ড দাবদাহের কারণে অনলাইনে ক্লাস নেবে কুবি

এই বিভাগের সব খবর

শিরোনাম :