সেলাই মেশিনে নতুন দিনের স্বপ্ন পাপনের

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ অক্টোবর ২০২০, ১৪:৩৫

নজরুল ইসলাম পাপন। চট্টগ্রামের ছেলে। জামা কাপড় সেলাই করে বেঁচে থাকা। দুই ছেলে মেয়ে নিয়ে মিষ্টি সংসার। কিন্তু ছোট মেয়েটা লিভারের রোগে গত এপ্রিলে হঠাৎই চলে গেলো। এরপর করোনার থাবা। কাজ নেই। কিন্তু নিত্য পণ্যের বাজার তো থেমে নেই। সংসার চলে না। কিন্তু মানুষের কাছে টাকা চাইতে নারাজ পাপন। তার একটাই কথা, আমাকে সেলাই মেশিন দেন। আমি আর আমার স্ত্রী জামা কাপড় বানিয়ে বেঁচবো । আমাকে ছোট্ট একটা ভ্যান কিনে দেন। কখনো কাপড় বেঁচবো। কখনো সবজি। আমি স্বাবলম্বী হবো।

স্বেচ্ছাসেবী প্রতিষ্ঠান ‘সংযোগ । কানেক্টিং পিপল’র ফেসবুক গ্রুপে এই পোষ্ট প্রকাশ করতে না করতেই ব্যবস্থা হয়ে যায় পাপনের সেলাই মেশিন আর ভ্যানের। সংযোগ পরিবারের দুই বন্ধু দায়িত্ব নিয়ে পাপনের কাছে পৌঁছে দেন মেশিন, ভ্যান আর কিছু নগদ অর্থ সহায়তা।

প্রতিষ্ঠানটি ‘সংযোগ স্বাবলম্বী’ উদ্যোগের মাধ্যমে পাপনের সেলাই মেশিন আর নতুন ভ্যান গাড়ির নতুন দিনের স্বপ্ন নিয়ে কথা হয় সংযোগের সহ-প্রতিষ্ঠাতা রেজওয়ান আহমেদ নূর শাব্বিনের সাথে। তিনি জানান, করোনা মহামারির শুরু থেকেই আমরা বিভিন্ন শ্রেণী পেশার মানুষের পাশে দাঁড়িয়েছি। মানুষের সাময়িক উপকার যদিও কিছু হয়েছে, কিন্তু আমরা টেকসই কিছু করতে চাই। যেটা মানুষের জীবনকে বদলে দেবে। সেই স্বপ্ন থেকেই ‘সংযোগ সাবলম্বী’ নামের উদ্যোগ আমরা হাতে নিয়েছি ।

সংযোগ শুভাকাঙ্খী আবদুল্লাহ আল মামুন বলেন, পাপন আমাদের আইডল। পাপন স্বাবলম্বী হতে চেয়েছে। নিজে কিছু করে নিজের পায়ে দাঁড়াতে চেয়েছে। আমরা এমন অসংখ্য পাপনের পাশে দাঁড়াতে চাই। করোনা মানুষকে বেকার করছে। গরিবদের আরও গরিব করে তুলছে। সবাই মিলে এই মানুষগুলোকে স্বাবলম্বী করে তুলতে পারলেই এগিয়ে যাবে বাংলাদেশ।

পাপন সংযোগ গ্রুপে তার পোষ্টে বলেন, আপনাদের দেয়া সাহায্য পেয়েছি। এখন আপনাদের দোয়া চাই। আমি এতো কিছু পাবো আশাও করি নাই । চাওয়ার থেকে অনেক বেশি পেয়েছি। আমি আপনাদের দেয়া সাহায্য দিয়ে নতুন করে স্বপ্ন দেখছি । আমার স্ত্রী সেলাই কাজ জানে । সেলাই মেশিন দিয়ে সে বাসায় সেলাই কাজ করবে। ভ্যান গাড়ি আর নগদ পাওয়া টাকা দিয়ে আমি ছোট একটা ব্যাবসা করবো ইনশাআল্লাহ ।

পাপনের মতো বাংলাদেশে এমন অসংখ্য স্বাবলম্বী মানুষ চাই। যারা নিজ হাতে তুলে নেবেন ভাগ্যের চাকা। বদলে দেবেন নিজেকে। বাংলাদেশকে।

সংযোগ ফেসবুক গ্রুপ : https://www.facebook.com/groups/songjogbd/

(ঢাকাটাইমস/৬অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :