ধর্ষণের প্রতিবাদে খুবিতে মোমবাতি জ্বালিয়ে সমাবেশ

খুবি প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ০১:১০ | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২০, ০০:৪৪

দেশজুড়ে নারী নির্যাতন ও ধর্ষণের প্রতিবাদে ও অপরাধীদের বিচারের দাবিতে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) মূল ফটকের সামনে মোমবাতি জ্বালিয়ে প্রতিবাদ সমাবেশ করেছেন বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীরা। দেশের এ চলমান ধর্ষণ মহামারিতে গভীর উদ্বেগ প্রকাশ করেন তারা।

বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের স্নাতকোত্তরের শিক্ষার্থী ইসরাত রেজওয়ানা তিশা আক্ষেপ করে বলেন, আজকে আমার মত মেয়েরা যখন ঘর থেকে বের হচ্ছি- তখন কমপক্ষে বিশবার ভাবতে হয় যে, আমার জন্য কি কি মন্তব্য আসতে পারে, চারিদিকে যেন কর্তৃত্বের চোখ। এর থেকে বেরিয়ে এসে শুধু মুখে নয়, বাস্তবে সমান অধিকার নিশ্চিত করতে হবে। তাহলে এর নিস্তার সম্ভব।

শিক্ষার্থীদের সাথে একাত্মতা পোষণ করে সমাবেশে অংশগ্রহণ করেন শিক্ষকেরাও। গণযোগাযোগ ও সাংবাদিকতা ডিসিপ্লিনের শিক্ষক মাহদী-আল মুহতাসিম নিবিড় বলেন, আমরা আমাদের পশুত্বকে কেনো দমন করতে পারছি না? উন্নয়ন হচ্ছে, জিডিপি বেড়েছে, প্রবৃদ্ধি হচ্ছে- কিন্তু আত্মার উন্নয়ন হচ্ছে না। আত্মার উন্নয়ন ছাড়া এই পশুত্বকে দমন করা সম্ভব নয়। আমরা শিশু বেলায় মিনা কার্টুন দেখেছি, সেখানে শেখার অনেক কিছুই ছিল। কিন্তু এখনকার প্রজন্ম দেখে টিকটক। এ থেকে কি শিখছে তারা?

বিশ্ববিদ্যালয়ের একই ডিসিপ্লিনের শিক্ষক শামীম রেজা বলেন, আমাদের এই স্বাধীন দেশে আমার বোন গণপরিবহনে নিরাপদ নয়। আজকে শিক্ষার্থীদের সাথে কোন মুখ নিয়ে দাঁড়িয়েছি জানি না। আমাদের দেশের রাষ্ট্রব্যবস্থায় যে বিচারহীনতার সংস্কৃতি চলছে এর থেকে বের হতে না পারলে এই মহামারি প্রতিরোধ করা সম্ভব নয়।

এর আগে বিকাল সাড়ে ৪টা থেকে শিক্ষার্থীরা সারাদেশে ধর্ষণ ও সম্প্রতি খুলনা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকের বিরুদ্ধে ওঠা যৌন হয়রানির অভিযোগ নিয়ে আরেক দফা প্রতিবাদ ও অবস্থান কর্মসূচি পালন করেন। তারা অভিযুক্ত শিক্ষকদের ব্যাপারে সুষ্ঠু তদন্তের জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করেন।

(ঢাকাটাইমস/৭অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :