ধর্ষণের প্রতিবাদে তৃতীয় দিনেও উত্তাল সারাদেশ

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ০৭ অক্টোবর ২০২০, ১৮:৩১ | প্রকাশিত : ০৭ অক্টোবর ২০২০, ১৮:২৬

নোয়াখালীর বেগমগঞ্জে গৃহবধূকে বিবস্ত্র করে নির্যাতনের ঘটনায় ক্রমেই মানুষের ক্ষোভ বাড়ছে। ধর্ষণ ও যৌন নির্যাতনের প্রতিবাদে ফুসে উঠেছে মানুষ। নোয়াখালীর ঘটনার ভিডিও ভাইরালের তৃতীয় দিন বুধবারও বিক্ষোভ কর্মসূচি পালিত হয়েছে দেশজুড়ে। বিক্ষোভ সমাবেশ, মিছিল ও মানববন্ধনসহ নানা কর্মসূচিতে দাবি উঠেছে ধর্ষণের অপরাধে শাস্তি হিসেবে মৃত্যুদণ্ড দেয়ার।

এদিকে নোয়াখালীর ঘটনায় গ্রেপ্তার আরও তিন আসামিকে বিভিন্ন মেয়াদে রিমান্ড দিয়েছেন আদালত। নির্যাতিতা ওই গৃহবধূর ২২ ধারায় জবানবন্দিও রেকর্ড করেছেন আদালত। দেশের বিভিন্ন জায়গা থেকে প্রতিনিধিদের তথ্য নিয়ে তৈরি প্রতিবেদনে বিস্তারিত-

নোয়াখালী: মামলার তদন্তকারী কর্মকর্তা বেগমগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) মোস্তাক আহমেদ জানান, বুধবার দুপুর ২টার দিকে নোয়াখালী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে গ্রেপ্তার তিন আসামি সাজু, সোহাগ ও নূর হোসেন রাসেলকে হাজির করা হয়। ৩ নম্বর আমলি আদালতের জ্যেষ্ঠ বিচারিক হাকিম মাসফিকুল হক শুনানি শেষে দুটি পৃথক মামলায় সাজুর তিন দিন করে ছয় দিন এবং পর্নোগ্রাফি মামলায় রাসেল ও সোহাগের দুদিন করে রিমান্ড মঞ্জুর করেন। এ নিয়ে গ্রেপ্তার সাত আসামিকে রিমান্ডে নেয়া হলো।

এসআই মোস্তাক বলেন, মঙ্গলবার রাতে ভিকটিম বাদী হয়ে নারী ও শিশু নির্যাতন দমন আইনে দেলোয়ার হোসেন দেলু ও আবুল কালামের বিরুদ্ধে একটি ধর্ষণ মামলা করেন। বিকালে নির্যাতিতাকে নোয়াখালী চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের জ্যেষ্ঠ হাকিম নবনীতা গুহর আদালতে হাজির করা হয়। জ্যেষ্ঠ হাকিম ২২ ধারায় ওই নারীর জবানবন্দি রেকর্ড করেন।

এদিকে নির্যাতনকারীদের গ্রেপ্তার ও বিচারের দাবিতে তৃতীয় দিনের মতো উত্তাল রয়েছে নোয়াখালী। জেলার বিভিন্ন উপজেলায় মানববন্ধন ও বিক্ষোভ করেছে বিভিন্ন সংগঠন। বুধবার সকাল ১০টায় নোয়াখালী প্রেসক্লাবের সামনে ধর্ষণ, নিপীড়ন বিরোধী আইনজীবী মঞ্চ নোয়াখালী। সংগঠনটির সভাপতি মোল্লা হাবিবুর রসুল মামুন ও পিপি গুলজার আহমেদ জুয়েল বলেন, নোয়াখালীর কোনো আইনজীবী নির্যাতনকারীদের পক্ষে মামলায় দাঁড়াবেন না। সব আইনজীবী নির্যাতিতা নারীর পক্ষে কাজ করবেন।

সকাল সাড়ে ১০টায় একইস্থানে মানববন্ধন করেন সেইভ আওয়ার উইমেন বাংলাদেশ, জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে নোয়াখালী জেলা ব্রাইটারস সংঘ, বাংলাদেশ ইন্ডাস্ট্রিয়াল ইঞ্জিনিয়ারিং অ্যাসোসিয়েশন নোয়াখালী, নোয়াখালী আইডিয়াল পলিটেকনিক ইনস্টিটিউট, জাতীয় পার্টি জেলা শাখা, সোনাইমুড়ীতে উপজেলা বিএনপি, হাতিয়ার সব সামাজিক স্বেচ্ছাসেবী সংগঠন, বেগমগঞ্জে ওয়েলফেয়ার ব্লাড অ্যান্ড সোস্যাল ফাউন্ডেশন, সচেতন ছাত্র ও যুব সমাজ, সুবর্ণচরে সুবর্ণ ব্লাড ফাউন্ডেশনসহ বিভিন্ন সামাজিক সংগঠন মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে।

ব্রাহ্মণবাড়িয়া: ব্রাহ্মণবাড়িয়া সচেতন ছাত্র সমাজের ব্যানারে দুই ঘন্টাব্যাপী শহরের প্রধান সড়কে মানববন্ধন, বিক্ষোভ, শ্লোগানে যুক্ত হয়েছেন কয়েক হাজার শিক্ষার্থী। বন্ধ হয়ে পড়ে সব ধরনের যান চলাচল। স্মরণকালের দীর্ঘ এই মানববন্ধনে ছাত্রদের সঙ্গে সংহতি জানিয়ে রাস্তায় দাঁড়িয়ে পড়েন বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

বুধবার সকাল ১০টায় পূর্ব ঘোষিত কর্মসূচি অনুযায়ী ব্রাহ্মণবাড়িয়া প্রেসক্লাব চত্বরে শুরু হয় মানববন্ধন ও জমায়েত। সকাল থেকেই বিভিন্ন পাড়া-মহল্লা-শিক্ষা প্রতিষ্ঠান থেকে শতশত শিক্ষার্থী ধর্ষণ-সহিংসতার বিরুদ্ধে বিভিন্ন দাবিসহ ব্যানার-ফেস্টুন নিয়ে কর্মসূচিতে যোগ দিতে থাকে। নতুন প্রজন্মের শিক্ষার্থীদের গগণবিদারী স্লোগানে পুরো এলাকা প্রকম্পিত হয়ে উঠে।

সচেতন ছাত্র সমাজের পক্ষে নওশাদ জামিল নওশান ও মাহমুদা চৌধুরী পলির সঞ্চালনায় বক্তব্য দেন কলেজ শিক্ষক ও আবৃত্তিশিল্পি মো.মনির হোসেন, কলেজ শিক্ষক শাহাদাত হোসেন, জেলা ছাত্রলীগ সভাপতি রবিউল হোসেন রুবেল, জেলা ছাত্রমৈত্রী নেতা মুহয়ী শারদ, অভিভাবক মাইনুল হক চৌধুরী, সাধারণ ছাত্র আমিনুল জুয়েল, কাজী খালিদ মাহমুদ, আতিকুর রহমান রানা, মেজবাহ উদ্দিন রাফাত, আরিফুর রহমান, কাজী রিফাত আল জাবেদ, মুমতাহিনা রহমান, শার্মিলী আহমেদ, সামিহা তাহসীন অথৈ প্রমুখ।

সমাবেশে ছাত্র সমাজের পক্ষে ধর্ষণ বন্ধে আটদফা দাবি জানানো হয়। সমাবেশে ভার্চুয়ালি যুক্ত হয়ে সংহতি প্রকাশ করেন ব্রাহ্মণবাড়িয়া সদর-৩ আসনের সংসদ সদস্য যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র.আ.ম উবায়দুল মোকতাদির চৌধুরী। দেশের প্রচলিত আইনে ধর্ষক-নির্যাতনকারীদের কঠোর বিচারের দাবিতে সোচ্চার থাকবেন বলেও ঘোষণা দেন তিনি।

চাঁদপুর: বুধবার দুপুরে চাঁদপুর সার্কিট হাউজের সামনে কুমিল্লা-চাঁদপুর আঞ্চলিক সড়কে সচেতন ছাত্রসমাজের ব্যনারে ঘণ্টাব্যাপী এই মানববন্ধন কর্মসূচি পালিত হয়। শিক্ষার্থীরা চাঁদপুরের জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের কাছে জেলায় এ ধরনের ঘৃণ্যতম ঘটনা থেকে সতর্ক হওয়ার জন্য লিখিত দাবি জানিয়েছেন।

দাবির মধ্যে ছিল চাঁদপুরের পর্যটন কেন্দ্রগুলোতে নিরাপত্তা নিশ্চিত করা। এর মধ্যে শহরের মোলহেড বড় স্টেশন প্রধান পর্যটন কেন্দ্রটি উল্লেখযোগ্য। শহরের নির্জন এলাকাগুলোতে সিসিটিভি ক্যামেরার আওতাভুক্ত করা। বালিকা বিদ্যালয় ও কলেজের সামনে বখাটেরা আড্ডা দিতে পারবে না। এটি প্রশাসনকে নিশ্চিত করতে হবে। ইভটিজিংয়ের বিরুদ্ধে সর্বোচ্চ শাস্তির ব্যবস্থা নিতে হবে। চাঁদপুর জেলা পুলিশের পক্ষ থেকে ধর্ষক ও ইভটিজারদের বিরুদ্ধে আলাদা পুলিশ টিম গঠন করতে হবে।

ফরিদপুর: ফরিদপুরে ২০টি সেচ্ছাসেবী সংগঠনের আয়োজনে ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন করা হয়েছে। সেই সঙ্গে ধর্ষণের বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকার শপথ নেন মানববন্ধনে উপস্থিত সবাই। বুধবার ফরিদপুর প্রেসক্লাবের সামনে মুজিব সড়কে এ কর্মসূচি পালন করা হয়।

এ মানববন্ধনে ৬৪ডি ইনিটিয়েটিভের সহযোগিতায় সেচ্ছাসেবী সংগঠনের মধ্যে অংশ গ্রহণ করে নন্দিতা সুরক্ষা, চল পাল্টাই, সেচ্ছাসেবী বন্ধু মহল, বিডি ক্লিন ফরিদপুর, মানুষ মানুষের জন্য, মানবতার কল্যাণে ফরিদপুর, উৎসর্গ পরিবার, অনুপ্রয়াস, উদ্যম, কেয়া স্টুডেন্ট ফোরাম বাংলাদেশ, বাংলাদেশস রেড ক্রিসেন্ট সোসাইটি, বাংলাদেশ ইয়াংস্টার সোশ্যাল অর্গানাইজেসন, তরুছায়া ফাউন্ডেশন, কিং কারাতে বাংলাদেশ, রেডিও ফরিদপুর, প্রচেষ্টা, একতা ফাউন্ডেশন, উইথ শি ও উৎস ফরিদপুর।

ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন স্বেচ্ছাসেবী সংগঠন নন্দিতা সুরক্ষার পক্ষে তাহিয়্যাতুল জান্নাত, অনুপ্রয়াসের পক্ষে আবিদ শরীফ, আরমান হোসেন, চল পাল্টাইয়ের পক্ষে সোহানসহ অন্যান্য সংগঠনের নেতারা ।

গফরগাঁও (ময়মনসিংহ): ধর্ষণের শিকার নারীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে গফরগাঁওয়ে ঘণ্টাব্যাপী মানববন্ধন করেছে সাধারণ শিক্ষার্থীরা। দেশব্যাপী একের পর এক ধর্ষণের ঘটনার প্রতিবাদে এবং ধর্ষণের মতো জঘন্য ঘটনায় জড়িতদের শাস্তির দাবিতে উপজেলার এসএসসি ১৬ ব্যাচের ছাত্র-ছাত্রীদের সংগঠন ‘অক্সিজেন’ ও ‘চিত্তে ১৬’ এর আয়োজনে বুধবার সকালে গফরগাঁও প্রেসক্লাবের সামনে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

কর্মসূচিতে বক্তব্য দেন অক্সিজেনের সভাপতি মোজাহিদ অনীক, তামান্না বিনতে হাফিজ, তাহমিদা মোরশেদ ঐশী, মীর আবির হাছান রাফি, রাউফুল ইসলাম, মারিয়াম ইলমা, সাব্বীর আল মেহেদি সম্রাট জাহিদ হাসান ওয়ালিদ প্রমুখ। এ সময় শিক্ষার্থীরা দ্রুত আইনি প্রক্রিয়া শেষ করে ধর্ষকের একমাত্র শাস্তি মৃত্যুদন্ড দাবি করেন।

গোপালগঞ্জ: বুধবার সকাল ১১টায় গোপালগঞ্জ বঙ্গবন্ধু সড়কে প্রেসক্লাবের সামনে পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশন মানববন্ধনের আয়োজন করে। এ সময় যৌন হয়রানি ও ধর্ষণের প্রতিবাদে বিভিন্ন ধরনের লেখা প্লাকার্ড প্রদর্শন করে। সারাদেশে ধর্ষণ, যৌন হয়রানি, নারী ও শিশু নির্যাতন ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। তাই পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশন মানববন্ধনে ধর্ষকদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি জানায়। যাতে ভবিষ্যতে আর কেউ এমন জঘন্য কাজ করার সাহস না পায়। পরে পিস ওয়ার্ল্ড ফাউন্ডেশনের পক্ষ থেকে গোপালগঞ্জ জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেয়া হয়।

বগুড়া: চ‌লো যাই যু‌দ্ধে ধর্ষকের বিরু‌দ্ধে স্লোগা‌নে এক ঘণ্টার জন্য কেঁপে উঠে বগুড়া শহ‌রের প্রাণ‌কেন্দ্র সাতমাথা। সারাদে‌শে ধর্ষণ, নারী ও শিশু নির্যাত‌নের বিচা‌রের দাবি‌তে বি‌ক্ষো‌ভে ফে‌টে প‌ড়ে বগুড়ার সাধারণ ‌শিক্ষার্থী ও তরুণ সমাজ।

দে‌শে অব্যাহত ধর্ষণ, নারী নির্যাত‌ন, ধর্ষকদের স‌র্বোচ্চ শা‌স্তির দাবি‌তে বুধবার বেলা ১১টায় বগুড়ার সাধারণ শিক্ষার্থী‌রা প্রতিবাদী সমা‌বেশ ক‌রে। ঘণ্টাব্যাপী চ‌লে এই প্রতিবাদী সমা‌বেশ। এতে‌ সংহ‌তি প্রকাশ ক‌রে ছাত্র ইউনিষয়ন, ছাত্রলীগ, সমাজতা‌ন্ত্রিক ছাত্রফ্রন্ট, সাংবা‌দিক সমাজ ও অভিবভাবকরা।

সমা‌বে‌শে বক্তব্য দেন বগুড়া সাংবা‌দিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জেএম রউফ, সমকাল পত্রিকার বগুড়া ব্যুরো মোহন আকন্দ, ডি‌বি‌সি নিউজের বগুড়া প্রতি‌নি‌ধি রা‌কিব জু‌য়েল, ছাত্রলী‌গের সভাপ‌তি নাইমুর রাজ্জাক তিতাস, ধনঞ্জয়সহ আরো অনে‌কে।

চাঁপাইনবাবগঞ্জ: ‘তোমার বোন, তোমার মা আজ সম্ভ্রমহারা। ধর্ষক তোমরা কারা?’ এই শ্লোগান সামনে রেখে সারাদেশের মতো চাঁপাইনবাবগঞ্জে ধর্ষণের বিরুদ্ধে মানববন্ধন ও প্রতিবাদ সভা কর্মসূচি পালন করা হয়েছে।

বুধবার বেলা ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জ প্রেসক্লাবের সামনে বেসরকারি সংস্থা স্পর্শ ফাউন্ডেশনের ব্যানারে এ মানববন্ধন ও প্রতিবাদ সভা হয়।

এসময় ধর্ষকদের কঠোর শাস্তি দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘বর্তমান সময়ে ধর্ষণ বেড়ে যাওয়ায় নিরাপত্তাহীনতায় রয়েছে গোটা নারী সমাজ। নিরাপদ থাকুক সকল মা-বোন, বন্ধ হোক ধর্ষণ ও নির্যাতন।’

ঘন্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন- স্পর্শ ফাউন্ডেশনের সভাপতি শাখওয়াত হোসেন, সাধারণ সম্পাদক নুরুজ্জামান, চাঁপাইনবাবগঞ্জ হেল্প লাইনের সহসভাপতি রায়হান আলী, হেল্প লাইনের সদস্য শারমীন নাহার, ও এনি খাতুন।

সাতক্ষীরা: বুধবার সকাল সাড়ে ১০টায় সাতক্ষীরা নিউ মার্কেট চত্বরে মানববন্ধনে সভাপতিত্ব করেন, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সহ-সভাপতি ও সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের সাবেক আইন সম্পাদক ওসমান গণি।

সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের আয়োজনে মানববন্ধনে বক্তব্য দেন, সাতক্ষীরা প্রেসক্লাবের সভাপতি অধ্যক্ষ আবু আহমেদ, দৈনিক প্রথম আলোর স্টাফ রিপোর্টার কল্যাণ ব্যাণার্জি, সাধারণ সম্পাদক মমতাজ আহমেদ বাপি, সাতক্ষীরা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাংবাদিক রাম কৃষ্ণ চক্রবর্তী, সাতক্ষীরা সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আবু আফফান রোজ বাবু, সাধারণ সম্পাদক শামিমা পারভীন রত্না, সাতক্ষীরা নাগরিক আন্দোলন মঞ্চের সাংগঠনিক সম্পাদক মেহেদীআলী সুজয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মশিউর রহমান পলাশ, জেলা শিল্পকলা একাডেমির সদস্য সচিব শেখ মোশফিকুর রহমান মিল্টন, শেখ রাসেল শিশুকিশোর পরিষদ জেলা শাখার সাধারণ সম্পাদক মোস্তাফিজুর রহমান, তাঁতীলীগ নেতা শেখ ফিরোজ হোসেন, সাতক্ষীরা মেডিকেল কলেজ ছাত্রলীগের সভাপতি আজমল হোসেন, প্রথম আলো বন্ধু সভার সভাপতি জাহিদা জাহান মৌ, সহ-সভাপতি হোসেন আলী, রোটার‌্যক্টর ক্লাবের সহ-সভাপতি মাসুদ পারভেজ, সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সভাপতি শেখ শাকিল হোসেন, সাধারণ সম্পাদক শাহীন বিল্লাহ, সৌমদ্বীপ প্রমুখ।

জয়পুরহাট: জয়পুরহাটসহ সারাদেশের বিভিন্ন স্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। বুধবার বেলা ১১টায় শহরের জিরোপায়েন্টে সাধারণ শিক্ষার্থীসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ প্রায় ঘণ্টাব্যপী এই কর্মসূচি পালন করে।

মানববন্ধনে বক্তব্য দেন, প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খ.ম আব্দুর রহমান রনি, মাতৃভূমি অটিজম একাডেমির প্রতিষ্ঠাতা তিতাস মোস্তফা, নারী নেত্রী মাহবুবা সরকার, গ্রিন অ্যান্ড ক্লিনের সভাপতি রাশেদুজ্জামান রাশেদ, পাশে আছি আমরা সংগঠনের সভাপতি খ.ম আরাফ রহমান, কালেরকন্ঠ শুভসংঘের সাধারণ সম্পাদক আহসান হাবীব জেসান প্রমুখ।

বক্তরা বলেন, সুষ্ঠু তদন্তের ভিত্তিতে যেকোন ধর্ষণের ক্ষেত্রে সর্বোচ্চ সাজা মৃত্যুদন্ড এবং গণধর্ষণের ক্ষেত্রে প্রকাশ্য ফাঁসি দিতে হবে। কোন ধর্ষণ মামলায় প্রশাসনের কারো স্বজনপ্রীতি, গাফিলতি ধরা পড়লে অথবা টাকা নিয়ে নিষ্পত্তি করতে চাইলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে হবে। ধর্ষণের মতো জঘন্য অপরাধের বিচারে বিশেষ ট্রাইব্যুনাল গঠনের দাবি জানান বক্তরা।

কুড়িগ্রাম: নোয়াখালীসহ দেশের বিভিন্নস্থানে ধর্ষণ ও নারী নির্যাতনের প্রতিবাদে কুড়িগ্রামে মানববন্ধন করেছে সম্মিলিত শিক্ষার্থী ও গ্রিন ভয়েস। সকাল ১১টায় প্রেসক্লাবের সামনে মানববন্ধনে শিক্ষার্থীরা অংশ নেয়। বক্তব্য রাখেন মুনিরা ইসলাম ও আশিক রহমান। এদিকে শাপলা চত্ত্বরে মানববন্ধন করেছে গ্রিন ভয়েস জেলা শাখা। এখানে বক্তব্য রাখেন দুলাল বোস, পলি আক্তার প্রমুখ।

মানিকগঞ্জ: নারী ও শিশু ধর্ষকের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের দাবিতে মানিকগঞ্জে মানবন্ধন ও বিক্ষোভ কর্মসূচি পালন করেছেন ব্ল্যাক মিরর ফেসবুক গ্রুপের সদস্যরা। বুধবার দুপুর ১২টায় মানিকগঞ্জ প্রেসক্লাব চত্ত্বরে আয়োজিত এই কর্মসূচিতে বক্তব্য দেন গ্রুপের এডমিন নুসরাত ইতি, সদস্য রাফসান ফয়সাল, আব্দুল্লাহ আল নোমান, আফসানা ইসলাম, বৃষ্টি আক্তার এবং আল রাফি প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, সম্প্রতি দেশে নারী ও শিশু নির্যাতনের পাশাপাশি ধর্ষণের পরিমান আশঙ্কাজনকভাবে বেড়ে গেছে। আইনের ফাঁক ফোকর দিয়ে অভিযুক্তরা পার পেয়ে যাচ্ছে। এ কারণে নারী, শিশু ধর্ষণ ও নির্যাতনের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদন্ডের আইন করা দরকার।

ধামইরহাট (নওগাঁ): বুধবার বেলা ১১ টায় সারাদেশে নারীর প্রতি অব্যাহত সহিংসতা, হত্যা ও ধর্ষণের প্রতিবাদে নওগাঁর ধামইরহাট উপজেলার সর্বস্তরের সাধারণ শিক্ষার্থীদের আয়োজনে একাধিক ফেস্টুন ও ব্যানার নিয়ে এ মানববন্ধন ও প্রতিবাদ সভার আয়োজন করা হয়।

এ সময় ধামইরহাটের সর্বোচ্চ বিদ্যাপিঠ এমএম ডিগ্রি কলেজের মূল ফটকে বিক্ষুব্ধ ছাত্ররা জমায়েত হয়ে বিক্ষোভ ও প্রতিবাদ মিছিল নিয়ে ধামইরহাট বাজার হয়ে উপজেলা পরিষদের সামনে এসে মানববন্ধন করে।

কর্মসূচিতে শিক্ষার্থীদের সঙ্গে উপস্থিত ছিলেন সাবেক অধ্যক্ষ ও ধামইরহাট উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. শহিদুল ইসলাম, এমএম ডিগ্রি কলেজের সহকারী শিক্ষক অধ্যাপক মো. ইউনুস আলী

এছাড়াও উপস্থিত ছিলেন, অনার্স প্রথম বর্ষের ছাত্রী মাশরুফা তানজিন, জেরিন, মনি দ্বিতীয় বর্ষের ছাত্র শুভ, তৌফিক, শাকিব, আলতাফ এবং তৃতীয় বর্ষের ছাত্র তানজিলুর রহমানসহ প্রায় দুই শতাধিক তরুণ প্রতিবাদী শিক্ষার্থী প্রমুখ।

সৈয়দপুর (নীলফামারী): সাম্প্রতিক বিভিন্ন ধর্ষণ ও নির্যাতনের প্রতিবাদে নীলফামারীর সৈয়দপুরে বিক্ষোভ ও মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে ‘ধর্ষণ ও নিপীড়ন বিরোধী ছাত্র জনতা’ ব্যানারে শহরের বঙ্গবন্ধু চত্বর থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে সৈয়দপুর প্রেসক্লাবের সামনে মানববন্ধনে মিলিত হয়।

এখানে ঘণ্টাব্যাপী অনুষ্ঠিত মানববন্ধনে বক্তব্য দেন আয়োজক কমিটির আহ্বায়ক আব্দুস সুবহান, শফিকুল ইলসাম বাবু, সাকিল, মাহমুদুল হাসান বিশাল, জাবেদ খান রুবেল, আবু সাইদ, রেজা, জিসান, আরাফাত ও মামুন।

এসময় বক্তারা বলেন, দেশে ধর্ষণ ও হত্যার ঘটনা মহামারি আকার ধারণ করেছে। এ থেকে উত্তরণের জন্য ধর্ষকদের প্রশ্রয়দাতাদের বিরুদ্ধে দূর্বার আন্দোলন গড়ে তুলতে হবে। দেশে আইন করে ধর্ষণ ও হত্যাকারীদের মৃত্যুদণ্ডের আওতায় আনতে হবে।

তারা দেশব্যাপী শুরু হওয়া ধর্ষণ নিপিড়ন ও দূর্নীতির বিরুদ্ধে ছাত্র জনতার আন্দোলনে পুলিশী হামলার নিন্দা জানান এবং এর সঙ্গে জড়িতদের বিচার দাবি জানান। নয়তো আগামীতে আরও বৃহত্তর আন্দোলন ডাক দেয়ার হুঁশিয়ারি দেন।

রাজশাহী: রাজশাহীতে মানববন্ধন-সমাবেশ ও গণস্বাক্ষর কর্মসূচি পালিত হয়েছে। বুধবার বেলা ১১টায় নগরীর সাহেববাজার জিরোপায়েন্টে সাধারণ শিক্ষার্থীরা এই কর্মসূচি পালন করেন। মানববন্ধন থেকে তারা ধর্ষণের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ডসহ ছয়দফা দাবি জানান। এসব দাবি দ্রুত বাস্তবায়ন না হলে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন বক্তারা।

প্রতিবাদী এই মানববন্ধনে জাতীয় আদিবাসী পরিষদ, রক্তবন্ধন, ইয়্যাস, সূর্যকিরণ বাংলাদেশ, ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদসহ রাজশাহীর বিভিন্ন সামাজিক সংগঠন একাত্মতা জানিয়ে অংশ নেয়।

মানববন্ধনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী কলেজের শিক্ষার্থী মিনহাজ তৌহিদ, রাহি শেখ, এম ওবাইদুল্লাহ, আবদুর রহিম, ছাত্রনেতা তামিম সিরাজী প্রমুখ। গণস্বাক্ষর কর্মসূচি আগামী রবিবার পর্যন্ত অব্যাহত থাকবে বলে মানববন্ধন কর্মসূচি থেকে ঘোষণা দেয়া হয়েছে।

পঞ্চগড়: সারাদেশের সব ধর্ষণের ঘটনার সঙ্গে জড়িতদের বিচার ও ফাঁসির দাবিতে পঞ্চগড়ে মানববন্ধন করেছে পরিবেশবাদী সংগঠন গ্রীন ভয়েস পঞ্চগড় জেলা শাখার। বুধবার দুপুর ১২টায় পঞ্চগড়-ঢাকা জাতীয় মহাসড়কের সামনে শেরে-বাংলা চত্বরে এ মানববন্ধন হয়।

এসময় বক্তারা এমসি কলেজের গৃহবধূকে ধর্ষণ ও নোয়াখালী বেগমগঞ্জে বিবস্ত্র করে নারীকে ধর্ষণসহ দেশের অন্যা্ন্য ধর্ষণের ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে দ্রুত বিচার ও ফাঁসির দাবি জানান।

বাংলাদেশ পরিবেশবাদী আন্দোলনের জেলা শাখার সভাপতি এ্যাডভোকেট আনোয়ারুল আবুল খায়েরের সঞ্চালনায় মানববন্ধনে উপস্থিত ছিলেন- গ্রীন ভয়েসের জেলা শাখার সমন্বয়ক মাহামুদুল হাসান মুন, সদস্য এ্যাডভোকেট আহসান হাবীব সরকার, সমাজসেবক আবুল সালেক, আজহারুল ইসলাম জুয়েলসহ গ্রীন ভয়েস ও বিভিন্ন সামাজিক সংগঠনের সদস্যরা৷

প্রসঙ্গত, গত ২ সেপ্টেম্বর রাতে ওই নারীর আগের স্বামী তার সঙ্গে দেখা করতে তার বাবার বাড়ি একলাশপুর ইউনিয়নের জয়কৃষ্ণপুর গ্রামে এসে তাদের ঘরে ঢুকেন। তাকে দেখে স্থানীয় মাদক ব্যবসায়ী ও দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ার। রাত ১০টার দিকে দেলোয়ার তার লোকজন নিয়ে ওই নারীর ঘরে ঢুকে পর পুরুষের সঙ্গে অনৈতিক কাজ ও তাদের কুপ্রস্তাবে রাজি না হওয়ায় তাকে মারধর শুরু করেন। এক পর্যায়ে পিটিয়ে নারীকে বিবস্ত্র করে ভিডিও ধারন করে। ৪ অক্টোবর দুপুরে ওই ভিডিওটি সামাজিক যোগাযোগের মাধ্যমে ছড়িয়ে পড়েল দেশব্যাপী প্রশাসন ও সাধারণ মানুষের মধ্যে তোলপাড় সৃষ্টি হয়।

ঢাকাটাইমস/৭অক্টোবর/প্রতিনিধি/কেএম

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :