ঢাকাটাইমস ডেস্ক

সিটি ব্যাংকের এমডি মাসরুর আরেফিনের জন্মদিন আজ

অনলাইন ডেস্ক
| আপডেট : ০৯ অক্টোবর ২০২০, ১১:০৯ | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০২০, ১০:৫৭

মাসরুর আরেফিন। পেশায় একজন ব্যাংকার। বেসরকারি খাতের দি সিটি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও হিসেবে দায়িত্ব পালন করছেন। মননে তিনি কবি ও কথাসাহিত্যিকও।

আজ ৯ অক্টোবর মাসরুর আরেফিনের জন্মদিন। ব্যাংকিং খাতে পরিচিত এই মুখ সিটি ব্যাংককে আরও আধুনিক, সহজ, উন্নততর, শক্তিশালী ও সেরা ব্যাংক হিসেবে প্রতিষ্ঠার লক্ষ্যে সুদৃঢ় ও অনুকরণীয় নেতৃত্বের মাধ্যমে এগিয়ে নিচ্ছেন।

এই বহুমাত্রিক প্রতিভা গতানুগতিক চিন্তা-চেতনার বৃত্তের বাইরে গিয়ে বাংলা সাহিত্যে নতুন ধূমকেতু হিসেবে আবির্ভূত হয়েছেন। নতুন স্বাদের দুটি উপন্যাস ‘আগস্ট আবছায়া’ ও ‘আলথুসার’ রচনার মাধ্যদিয়ে সমকালীন বাংলা সাহিত্যে তিনি নিজের স্বতন্ত্র অবস্থান তৈরি করতে সক্ষম হয়েছেন। এর বাইরে তার একাধিক কাব্যগ্রন্থ ও গদ্য পাঠক-সমালোচকদের মনযোগ আকর্ষণ করেছে।

একজন প্রতিভাবান ও সৃজনশীল ব্যাংকিং লিডার এবং কবি, সাহিত্যিক, অনুবাদক ছাড়াও ব্যক্তি আরেফিন অন্যরকম একজন হৃদয়বান ও মানবিক মানুষ। এসব গুণাবলীর সমষ্টি আজ একান্নতে মিলিত হয়েছে। তৈরি হয়েছেন আজকের একজন ‘মাসরুর আরেফিন’।

মাসরুর আরেফিনের জন্ম ১৯৬৯ সালে বরিশাল জেলায়। পড়াশোনা করেছেন ইংরেজি সাহিত্য এবং মার্কেটিং ও ফিন্যান্সে।

২০০১ সালে তার প্রথম কাব্যগ্রন্থ ঈশ্বরদী, মেয়র ও মিউলের গল্প প্রকাশের পর তা বাংলা কবিতার পাঠককে দিয়েছিল নতুন কাব্যভাষার স্বাদ। এরপর মৌলিক সাহিত্য রচনা থেকে দীর্ঘ একটা বিরতি নিয়ে তিনি ডুব দেন বিশ্বসাহিত্য অনুবাদের কাজে। অনুবাদ সাহিত্যেও মাসরুর আরেফিনের অবদান বাংলাভাষাকে সমৃদ্ধ করেছে। তাঁর অনুবাদে ফ্রানৎস কাফকা গল্পসমগ্র (২০১৩) ব্র্যাক-সমকাল সাহিত্য পুরস্কার ও বাংলা একাডেমি-চিত্তরঞ্জন সাহা সেরা প্রকাশনা পুরস্কার লাভ করে।

২০১৫ সালে বেরোয় তাঁর হোমারের ইলিয়াড সমাদৃত হয় পাঠক মহলে। এরপর ২০২০-এ তিনি আবার ফিরেছেন কবিতায়। কথাসাহিত্য আর কবিতা লিখে চলেছেন দুহাতে। এ বছর ফেব্রুয়ারি বইমেলায় দ্বিতীয় কাব্যগ্রন্থ পৃথিবী এলোমেলো সকালবেলায়-এর পাশাপাশি প্রকাশিত হয়েছে তাঁর দ্বিতীয় উপন্যাস আলথুসার এবং প্রথম কাব্যগ্রন্থ ঈশ্বরদী, মেয়র ও মিউলের গল্প’র পরিমার্জিত সংস্করণ। জন্মদিনে এই গুণী মানুষটির জন্য অফুরান শুভকামনা।

ঢাকাটাইমস/৯অক্টোবর/কেআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :