করোনা সংক্রমণ বাড়ায় চ্যালেঞ্জের মুখে ব্রিটেন

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০৯ অক্টোবর ২০২০, ২০:২৫ | প্রকাশিত : ০৯ অক্টোবর ২০২০, ২০:০৯
ফাইল ছবি

সমগ্র ব্রিটেনব্যাপী দ্বিতীয় দফা করোনা সংক্রমণে কঠিন পরীক্ষার মুখোমুখি ব্রিটেন সরকার। কোভিড-১৯ এর প্রকোপে প্রায় প্রতিদিনই আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে। বৃহস্পতিবার দেশটিতে ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৫৪০জন। মারা গেছেন ৭৭ জন। সংক্রমণ ঠেকাতে নতুন করে লকডাউন দেয়া হবে কি না এই নিয়ে বিতর্কের তৈরি হয়েছে খোদ সরকারের মধ্যেই।

দেশব্যাপী আবারও কঠোর লকডাউন দিতে উপদেষ্টাদের চাপের মুখে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। অন্যদিকে ভারতীয় বংশোদ্ভূত অর্থমন্ত্রী ঋষি সুনাকসহ মন্ত্রিপরিষদের অধিকাংশ সদস্যই লকডাউনের বিরোধী।

মন্ত্রীরা বলছেন, ‘যদি আবার নতুন করে লকডাউন আরোপ করা হয় দেশের অর্থনীতির অবস্থা আরও নাজুক হবে।’ অর্থমন্ত্রী ঋষি সুনাক স্পষ্টই জানিয়ে দিয়েছেন, আবার দেশব্যাপী লকডাউন দিলে তিনি পদত্যাগ করবেন। অন্যদিকে করোনায় সর্বাধিক ক্ষতিগ্রস্ত ইংল্যান্ডের উত্তরাঞ্চলীয় চারটি শহর ম্যানচেস্টার, লিভারপুল, লিডস ও নিউক্যাসলের নেতারা প্রধানমন্ত্রী বরিস জনসনকে পত্র দিয়ে নতুন করে লকডাউন না দেয়ার অনুরোধ জানিয়েছেন।

করোনা পরিস্থিতি জটিল হয়ে ওঠেছে উল্লেখ করে ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী ম্যাট হ্যানকক বলেছেন, ‘সপ্তাহখানেকের ব্যবধানে হাসপাতালগুলোতে করোনা রোগীর সংখ্যা তিন গুণ বৃদ্ধি পেয়েছে। এটি আমাদের জন্যে বড় চ্যালেঞ্জ।’

এদিকে আজ থেকে স্কটল্যন্ডের রাজধানী এডিনবারা সহ বড় বড় শহর শহরগুলোতে রেস্টুরেন্ট ও পাবগুলো বন্ধের ঘোষণা দিয়েছেন স্কটিশ ফাস্ট মিনিস্টার নিকোলা স্টারজন। যা কার্যকর থাকবে ২৫ অক্টোবর পর্যন্ত।

এছাড়া স্কটল্যান্ডের আরও কয়েকটি শহরে নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে সেগুলো হল গ্লাসগো, ক্লাইড, ল্যানর্কশায়ার, ফোর্থভ্যালি, লোথিয়ান, আয়ারশায়ার এবং আরান হেল্থ বোর্ড এলাকা। স্কটিশ ফাস্ট মিনিস্টর নিকোলা স্টারজন বলেন, ‘এই উদ্যোগ নেয়া ছাড়া তার আর কোনো উপায় আমাদের হাতে ছিল না। অন্যথায় মাস শেষে সংক্রমণ আরও বাড়ার ঝুঁকি ছিল।’

(ঢাকাটাইমস/০৯অক্টোবর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :