টিউশন ফি নির্ধারণে নীতিমালা প্রণয়নের দাবি

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১০ অক্টোবর ২০২০, ১৯:৩৯

শিক্ষার্থীদের টিউশন ফি নির্ধারণে নীতিমালা প্রণয়নের আহ্বান জানিয়েছেন অভিভাবকরা। শিক্ষা মন্ত্রণালয়কে দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিতে আহ্বান জানানো হয়েছে।

শনিবার অভিভাবক ঐক্য ফোরামের পক্ষ থেকে এ আহ্বান জানানো হয়েছে।

সংগঠনের সভাপতি জিয়াউল কবির দুলু স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের (স্কুল-কলেজ-মাদ্রাসা) শিক্ষার্থীর বেতন (টিউশন ফি), ভর্তি ফি, সেশন ফি, বোর্ড পরীক্ষার ফরম পূরণ ফিসহ যাবতীয় আয়-ব্যয়ের স্বচ্ছতা না থাকায় দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো স্বেচ্ছাচরিতা ও শিক্ষা বাণিজ্য চালিয়ে যাচ্ছে। ইতিপূর্বে আবেদনের পরিপ্রেক্ষিতে ২০১০ সালে শিক্ষামন্ত্রণালয় বেসরকারি স্কুল-কলেজে শিক্ষার্থী ভর্তির জন্য নীতিমালা করে। এতে ভর্তিতে অনেক ক্ষেত্রে শৃঙ্খলা ফিরেছে। ভর্তি নীতিমালায় টিউশন ফি নির্ধারণ ও আদায় সংক্রান্ত কোনো ধারা উল্লেখ না থাকায় বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ইচ্ছামতো টিউশন ফি-সহ অন্যান্য ফি আদায় করে চলছে। একেক শিক্ষাপ্রতিষ্ঠানে একেক রকম টিউশন ফি আদায় করায় অভিভাবক ও শিক্ষার্থীরা ক্ষতিগ্রস্ত হচ্ছেন। করোনাকালেও বেসরকারি স্কুল-কলেজের টিউশন ফি আদায়ে বিশৃঙ্খলতার চরম পর্যায়ে পৌঁছেছে। এ অবস্থায় শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য একটি নীতিমালা তৈরির দাবি জানানো হয়।

সারাদেশে সরকার অনুমোদিত বা স্বীকৃত, এমপিওভুক্ত বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জন্য টিউশন ফি নির্ধারণে নীতিমালা জারি করতে অভিভভাবকরা শিক্ষামন্ত্রীর বরাবর আবেদন জানিয়েছেন।

(ঢাকাটাইমস/১০অক্টোবর/টিএটি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :