আটাত্তরেও তরুণ বলিউড শাহেনশাহ

বিনোদন ডেস্ক
 | প্রকাশিত : ১১ অক্টোবর ২০২০, ১২:৪৪

৭৮ বছরেও চির তরুণ বলিউড শাহেনশাহ অমিতাভ বচ্চন। ১৯৪২ সালের এই দিনে ভারতের উত্তর প্রদেশের প্রয়াগরাজে জন্মগ্রহণ করেন বলিউডের কিংবদন্তি এই অভিনেতা। তার ভরাট কণ্ঠস্বর আর অভিনয়-জাদুতে মুগ্ধ গোটা পৃথিবী। বলিউডে সবচেয়ে প্রভাব বিস্তারকারী অভিনেতা তিনি।

তার জন্মদিন উপলক্ষে অভিনন্দন বার্তায় ভরে উঠেছে সামাজিক মাধ্যমগুলো। টুইটারে তিনিও ইতোমধ্যে ভক্তদের ধন্যবাদ জানিয়েছেন। এ বছর জন্মদিন উদযাপন করতে চাইছেন না এই অভিনেতা। তবে কেন্দ্রের বেঁধে দেওয়া নিয়ম ও সতর্কতা মেনে ‘কৌন বনেগা ক্রোড়পতি’ অনুষ্ঠানের শুটিং করছেন।

জন্মদিনে শুটিং সেটে থাকতেই বেশি খুশি হন অমিতাভ বচ্চন। জন্মদিনের মাঝরাতে টুইট করেছেন, ‘জীবন যতদিন রয়েছে, ততদিনই সংগ্রাম।’

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, এবারের জন্মদিনে পরিবারের সঙ্গে বাড়িতেই আছেন কিংবদন্তি এই অভিনেতা। বাড়িতে তার সঙ্গে রয়েছেন স্ত্রী জয়া বচ্চন, অভিষেক বচ্চন, ঐশ্বরিয়া রাই বচ্চন, আরাধ্যা ও কন্যা শ্বেতা।

১৯৪২ সালে ভারতের উত্তর প্রদেশের এলাহাবাদে হিন্দু-শিখ পরিবারে অমিতাভ বচ্চনের জন্ম। তার বাবা হিন্দি কাব্যসাহিত্যের এক বিশিষ্ট ব্যক্তি হরিবংশ রাই বচ্চন এবং মা তেজি বচ্চন।

১৯৬৯ সালে ‘সাত হিন্দুস্তানি’ চলচ্চিত্রের মাধ্যমে সিনেমায় যাত্রা শুরু অমিতাভ বচ্চনের। ১৯৭৩ সালে ‘জঞ্জির’ সিনেমা মুক্তি পর আর পেছনে ফিরে তাকাতে হয়নি তাকে। টানা ২০ বছর একের পর এক হিট সিনেমা উপহার দিয়েছেন।

চার বার জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও ১৫টি ফিল্মফেয়ার অ্যাওয়ার্ড জয় করেছেন বলিউড শাহেনশাহ। এছাড়া, শিল্পকলায় অসামান্য অবদানের জন্য ১৯৮৪ সালে ভারত সরকারের ‘পদ্মশ্রী’, ২০০১ সালে ‘পদ্মভূষণ’, ২০১৫ সালে ‘পদ্মবিভূষণে’ ভূষিত হয়েছেন তিনি।

বিশ্ব চলচ্চিত্রে তার অনন্য স্বীকৃতি হিসেবে ২০০৭ সালে ফ্রান্স সরকার তাকে ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা লেজিওঁ দনরের নাইট উপাধিতে ভূষিত করেন। ২০১৯ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কারে সম্মানিত হন অমিতাভ বচ্চন।

ঢাকা টাইমস/১১অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিনোদন এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :