পাপিয়ারা রাজনীতির জন্য কলঙ্কজনক: আদালতের পর্যবেক্ষণ

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১২ অক্টোবর ২০২০, ২০:০৭
ফাইল ছবি

যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী শামীমা নূর পাপিয়াকে তথাকথিত রাজনীতিবিদ হিসেবে আখ্যা দিয়ে আদালত বলেছে, এরা নিজেদের কল্যাণে রাজনীতি করেছেন। এটা রাজনীতির জন্য কলঙ্কজনক।

শামীমা নূর পাপিয়া ও তার স্বামী মফিজুর রহমানের বিরুদ্ধে অস্ত্র আইনে করা মামলায় ২০ বছরের কারাদণ্ডের আদেশ দিয়ে রায়ের পর্যবেক্ষণে একথা বলেন ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক কে এম ইমরুল কায়েশ।

সোমবার দুপুরে তাদের বিরুদ্ধে রায় দেয়া হয়। অস্ত্র আইনে প্রত্যেককে ২০ বছর এবং আরেক ধারায় তাদের সাত বছরের কারাদণ্ড দেয়া হয়। দুই ধারার কারাদণ্ড একই সঙ্গে চলবে বলে রায়ে উল্লেখ করেন বিচারক।

রায়ের পর্যবেক্ষণে বিচারক বলেন, আসামি শামীমা নূর পাপিয়া ওরফে পিও ও তার স্বামী মো. মফিজুর রহমান ওরফে সুমন চৌধুরী সক্রিয়ভাবে রাজনীতিতে জড়িত ছিল। তবে তাদের সজ্জন রাজনীতিবিদ বলা যাবে না। বরং তারা তথাকথিত রাজনীতিবিদ। তারা নিজেদের কল্যাণে রাজনীতি করেছেন। কোনোভাবেই দেশ ও জাতির কল্যাণে কাজ করেননি। এটা রাজনীতির জন্য কলঙ্কজনক। এ রায় রাজনীতিবিদদের জন্য একটা বার্তা।’

বিচারক রায়ের পর্যবেক্ষণে আরও বলেন, তাদের ফ্ল্যাট থেকে ৫৮ লাখ টাকা নগদ উদ্ধার হয়। যার কোনো ব্যাখ্যা তাদের কাছে নাই। এত টাকা কারও বাসায় নগদ থাকতে পারে না। অবৈধ কর্মকাণ্ডের জন্য সুবিধামত সময়ে তারা অস্ত্র ও টাকা ব্যবহার করতেন।

বিচারক আরও বলেন, এ ধরনের রাজনীতিবিদদের দ্বারা দেশ ও জাতির কোনো কল্যাণ হতে পারে না। তারা শুধু নিজের সুবিধাই দেখেন। নিজেদের নিয়েই ব্যস্ত থাকেন। যদিও অস্ত্র আইনের ১৯(এ) ধারায় সর্বোচ্চ যাবজ্জীবন কারাদণ্ড এবং ১৯ (এফ) ধারায় ১০ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। তবুও আসামিরা একই পরিবারের হওয়ায় আদালত তাদের সর্বোচ্চ শান্তি না দিয়ে ১৯(এ) ধারায় ২০ বছর করে এবং ১৯ (এফ) ধারায় সাত বছর করে কারাদণ্ডের রায় ঘোষণা করছে।

রায় ঘোষণার সময় পাপিয়া-সুমন দম্পতিকে কারাগার থেকে আদালতে হাজির করা হয়। রায় ঘোষণার পর উভয়কে বিমর্ষ দেখা যায়। এরপর তাদের সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়।

(ঢাকাটাইমস/১২অক্টোবর/বিইউ/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আদালত বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আদালত এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :