যুদ্ধ থামাতে আবারও রাশিয়ার আবেদন

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২০, ১৭:১৬

বিতর্কিত অঞ্চল নাগারনো-কারাবাখ নিয়ে আর্মেনিয়া ও আজারবাইজানের মধ্যকার রক্তক্ষয়ী সংঘর্ষ থামাতে নতুন করে আবারো আবেদন জানিয়েছে রাশিয়া।

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রী সার্গেই সুইগু এক ফোনালাপে বিষয়টি সম্পর্কে আজেরি এবং আর্মেনীয়ান প্রতিরক্ষা মন্ত্রীকে অবহিত করেছেন। ফোনালাপে তিনি উভয় দেশকে যুদ্ধবিরতির শর্তগুলো মেনে অনতিবিলম্বে যুদ্ধ বন্ধ করতে আহ্বান জানিয়েছেন।

প্রসঙ্গত, রাশিয়ার মধ্যস্ততায় গেল শনিবার রাজধানী মস্কোতে দুদেশের মধ্যে যুদ্ধবিরতির চুক্তি স্বাক্ষর হয়।কিন্তু একদিন না পেরোতেই হামলা আর পাল্টা হামলার মাধ্যমে তা লঙ্ঘন করে আর্মেনিয়া।

তবে উভয় পক্ষই যুদ্ধবিরতি লঙ্ঘনের বিষয়টি অস্বীকার করেছেন। অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের স্বীকৃত হলেও, সেটি পরিচালনা করে আর্মেনিয়ার নৃগোষ্ঠীরা।

এদিকে আজারবাইজানের সঙ্গে সংঘাত দীর্ঘস্থায়ী করার জন্য তুরস্ককে দায়ী করেছে আর্মেনিয়া। মঙ্গলবার দেশটির প্রধানমন্ত্রী নিকোল পাশিনিয়ান রয়টার্স-কে বলেছেন, তার বিশ্বাস তুরস্ক অবস্থান বদলালেই আজারবাইজান কারাবাখে সামরিক পদক্ষেপ স্থগিত করবে।

রাশিয়ার মধ্যস্থতায় আজারবাইজান ও আর্মেনিয়া যুদ্ধবিরতিতে একমত হওয়ার পর এটিই আর্মেনীয় প্রধানমন্ত্রীর প্রথম কোনো সাক্ষাৎকার। তবে আঙ্কারা তার অবস্থান পরিবর্তন করবে; এমন কোনো ইঙ্গিত অবশ্য রয়টার্সকে দিতে পারেননি নিকোল পাশিনিয়ান।

তিনি বলেন, যতক্ষণ পর্যন্ত তুরস্কের অবস্থান পরিবর্তন না হয়, ততক্ষণ পর্যন্ত আজারবাইজান থামবে না। তারা সংঘাত থামাবে না।

নিকোল পাশিনিয়ান বলেন, যুদ্ধবিরতির আলোচনার আগেই তুরস্ক প্রকাশ্যে আজারবাইজানকে সমর্থন দিয়েছে। এর মানে দাঁড়ায়, তারা আজারবাইজানকে লড়াই চালিয়ে যেতে বলছে।

অন্যদিকে আজারবাইজানের অভিযোগ তাদের গ্যাস পাইপলাইনে হামলা করার চেষ্টা চালাচ্ছে আর্মেনীয় সেনারা। বুধবার তুরস্কের হাবারথার্ক চ্যানেলকে দেয়া এক সাক্ষাৎকারে এমন অভিযোগ করেছে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ।

‘আর্মেনীয়রা আমাদের গ্যাস পাইপলাইনের ওপর হামলা চালিয়ে সেটি নিয়ন্ত্রণ নেয়ার চেষ্টা করছে। যদি তারা পাইপলাইনের ওপর হামলা করে, তাহলে এর পরিণতি ভালো হবে না।’

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :