চাঁদপুর নৌ-সীমানার ৯০ কিলোমিটার জেলেশূণ্য, শত-শত আড়ৎ ফাঁকা

শওকতআলী, চাঁদপুর প্রতিনিধি
| আপডেট : ১৪ অক্টোবর ২০২০, ১৭:৩২ | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২০, ১৭:৩১

চাঁদপুর নৌ-সীমানার ৯০ কিলোমিটার অভয়াশ্রম এলাকার পদ্মা-মেঘনা নদী এখন জেলেশূণ্য। প্রতিদিনের মানুষের লোকারণ্য ও কোলাহলরত ব্যাপক প্রাণচাঞ্চল্য কর্মব্যস্ত শত-শত আড়ৎ বুধবার একেবারে ফাঁকা ছিল।

ইলিশ প্রজনন রক্ষায় ১৪ অক্টোবর থেকে ৪ নভেম্বর পর্যন্ত পদ্মা-মেঘনায় সব ধরনের মাছ আহরণ নিষিদ্ধ করেছে সরকার। তাই চাঁদপুরের পদ্মা-মেঘনা নদী এখন জেলেশূন্য রয়েছে। প্রায় ৯০ কিলোমিটার অভয়াশ্রম এলাকা এখন টাস্কফোর্সের নজরদারিতে।

মঙ্গলবার দিবাগত রাত ১১টা পর্যন্ত চাঁদপুর বড় স্টেশন মাছঘাট ছিল ইলিশ আর ক্রেতা-বিক্রেতায় লোকারণ্য অবস্থা। বুধবার সকাল ১০টায় শহরের বড় স্টেশন মোলহেড এলাকায় গিয়ে দেখা গেছে পদ্মা-মেঘনা নদীতে কোনো জেলে নেই। বিশাল নদী এলাকায় শুধুমাত্র নদী পার হওয়ার ট্রলার ও কিছু লাইটার জাহাজ চলছে।

এদিকে মঙ্গলবার দিবাগত রাত ১২টার পর থেকেই চাঁদপুর সদর, মতলব উত্তর ও হাইমচর উপজেলায় মেঘনা নদীতে উপজেলা টাস্কফোর্স অভিযান অব্যাহত রেখেছে। বুধবার সকাল থেকে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও মৎস্য কর্মকর্তার নেতৃত্বে পৃথক টিম নদীতে টহলে রয়েছে। এ টিম নদীতে দিন ও রাত আলাদাভাবে তাদের দায়িত্ব পালন করবে।

শহরের যমুনা রোড, টিলাবাড়ী এলাকার জেলে রশিদ ও সাব্বির জানান, মা ইলিশের অভিযানের কারণে আমরা মঙ্গলবারই নৌকা ডাঙায় উঠিয়ে রেখেছি। আগামী ২২ দিন মাছ ধরা থেকে বিরত থাকবো।

চাঁদপুর মাছঘাটের ব্যবসায়ী শামছুল আলম বলেন, গত দুই মাস আমরা প্রচুর পরিমাণে ইলিশ বিক্রি করেছি। এখন ইলিশ প্রজননের কারণে আমাদের মাছ কেনা-বেচা সম্পূর্ণ বন্ধ রয়েছে। পুরো আড়ৎই এখন মাছশূন্য ও ফাঁকা রয়েছে। এ সময় সবাই অলস সময় পার করবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি বলেন, ইলিশের নিরাপদ প্রজননের জন্য জেলা টাস্কফোর্স খুবই কঠোর অবস্থানে আছে। কোনো অবস্থাতেই কোনো জেলেকে নদীতে নামতে দেয়া হবে না। আমাদের টাস্কফোর্সের টিম সার্বক্ষণিক নদীতে থাকবে এবং কঠোরভাবে কাজ করবে। মা ইলিশের ডিম ছাড়ার সময় কোনো জেলে নদীতে নামতে পারবে না। জেলেদের নিয়ন্ত্রণ করতে মৎস্য বিভাগ থেকে প্রয়োজনে র‌্যাবের সহযোগিতা নিয়ে ব্যাপক অভিযান চালানো হবে।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :