পশ্চিম তীরে আরও দুই হাজারের বেশি ইহুদি বসতি

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২০, ১৯:৫৩

ফিলিস্তিনের পশ্চিম তীরে নতুন করে আরও দুই হাজারেরও বেশি ইহুদি বসতি করতে যাচ্ছে ইসরাইল। আন্তর্জাতিক আইনে এই ধরনের বসতি অবৈধ হলেও, বুধবার নতুন করে দুই হাজার ১৬৬টি বসতির অনুমোদন দিয়েছে দেশটি। খবর এএফপির।

চলতি বছরের জানুয়ারিতে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর প্রকাশিত বিতর্কিত পরিকল্পনায় পশ্চিম তীরের বিশাল একটি অংশ দখলের কথা উল্লেখ করা হয়েছিল। তার অংশ হিসেবেই বুধবার এই সিদ্ধান্ত নিল দেশটি।

মানবাধিকার সংস্থাগুলো বলছে, ‘ইসরাইল ও সংযুক্ত আরব আমিরাতের মধ্যকার সম্পর্ক ‘স্বাভাবিকরণে’র ফলে শক্তিশালী হয়েছে ইসরাইলের নীতি। তবে প্রধানমন্ত্রী নেতানিয়াহুর এই সিদ্ধান্তের ফলে ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যকার শান্তি স্থাপনের পরিকল্পনা আবারো পিছিয়ে যাবে। ইসরাইলের সঙ্গে দূরত্ব বাড়বে আরব বিশ্বেরও।’

আল জাজিরার প্রতিনিধি নিরা ইব্রাহিম এক বিশ্লেষণে বলছেন, ‘যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ইসরাইলের প্রধানমন্ত্রীর অটুট সম্পর্কের কথা ফিলিস্তিনিদের অজানা নয়। তাই তারা চায় ট্রাম্প যাতে দ্বিতীয়বার ক্ষমতায় না আসে। কারণ তাদের বিশ্বাস, যদি ডেমোক্রেট মনোনীত প্রার্থী জো বাইডেন ক্ষমতায় আসে তাহলে তারা ইসরাইলের এই ‘বসতি বর্ধনে’র পরিকল্পনাকে কমাতে পারেন।’

একইভাবে মঙ্গলবার ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ শতেয়াহ বলেছেন, দ্বিতীয় মেয়াদে ট্রাম্পের বিজয় তার দেশের জনগণের জন্য ধ্বংসাত্মক হবে।

কেন পশ্চিম তীরে বসতি স্থাপনে ইচ্ছুক ইহুদিরা

কিছু লোক এসব বসতিতে গেছেন অধিকতর সরকারি সুবিধা পাওয়ার আশায়। কারণ সেখানে ঘরবাড়ি বানানোর খরচ খুব কম। নানা সুবিধার কারণে সেখানকার জীবনমান উন্নত। আর কিছু মানুষ গেছেন কঠোর ধর্ম বিশ্বাসের কারণে। তারা মনে করেন ঈশ্বর এ জায়গা তাদের জন্য দিয়েছে। তবে এক তৃতীয়াংশই সেখানকার অতিমাত্রায় রক্ষনশীল। তাদের সংসার বড় ও কিছুটা দরিদ্র। আর কিছু আছেন যারা মনে করেন ইহুদিদের প্রাচীন ভূমি হওয়ার কারণে সেখানে তাদেরই বাস করার অধিকার রয়েছে।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :