দেশব্যাপী ধর্ষণের প্রতিবাদে লন্ডনে উদীচীর প্রতিবাদ

লন্ডন প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৪ অক্টোবর ২০২০, ২২:৪০

দেশব্যাপী অব্যাহত নারী নির্যাতন, ধর্ষণ ও স্বরাষ্ট্রমন্ত্রীর পদত্যাগ এবং বাংলাদেশে চলমান আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে লন্ডনে বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী যুক্তরাজ্য সংসদ ও বাংলাদেশ যুব ইউনিয়ন যুক্তরাজ্য সংসদের যৌথ উদ্যোগে ধর্ষণবিরোধী এক অনলাইন প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে রবিবার।

ধর্ষণবিরোধী এই অনলাইন প্রতিবাদ সভায় বক্তারা ধর্ষণ ও নারী নির্যাতন বন্ধে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর ব্যর্থতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেন।

বক্তারা বলেন, বাংলাদেশে একের পর এক ধর্ষণ ও নারী নির্যাতনের ঘটনা ঘটলেও এর কোন বিচার না হওয়াতে আজকে এক ভয়ংকর বিচারহীনতার সংস্কৃতি গড়ে উঠেছে, ফলে ধর্ষক ও নির্যাতনকারীরা ক্ষমতাসীন দলের ছত্রছায়ায় আরো বেপরোয়া হয়ে উঠেছে। ধর্ষণ ও নারী নিপীড়ন বন্ধে কঠোর আইন প্রণয়ন এবং তার যথাযথ প্রয়োগের প্রয়োজনীয়তা উল্লেখ করেন। ধর্ষণ ও নারী নিপীড়নের বিরুদ্ধে সচেতন প্রতিটি মানুষকে রুখে দাঁড়িয়ে একটি ঐক্যবদ্ধ সামাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানান।

সভায় বাংলাদেশের সাম্প্রতিক গড়ে ওঠা আন্দোলনের প্রতি সংহতি জানিয়ে ঢাকার মহাসমাবেশ থেকে ঘোষিত নয় দফা দাবির প্রতি পূর্ণ সমর্থন ব্যক্ত করা হয় এবং অবিলম্বে এই নয় দফা দাবি বাস্তবায়ন করার জোরালো আহবান জানান।

যুক্তরাজ্য উদীচীর উপদেষ্টা ডলি ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আমিনা আলী এবং শাহরিয়ার বিন আলীর যৌথ পরিচালনায় অন্যান্যের মধ্যে আলোচনায় অংশ নেন- ঢাকায় ধর্ষণবিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক ছাত্র ইউনিয়নের নেত্রী আসমানী আশা; প্রীতিলতা বিগ্রেডের সংগঠক লাকি আক্তার; উদীচী কেন্দ্রীয় সাধারণ সম্পাদক জামশেদ আনোয়ার তপন, সহ-সাধারণ সম্পাদক সঙ্গীতা ইমাম, যুক্তরাজ্য সিপিবি নেতা সাংস্কৃতিক ব্যক্তিত্ব হারুনুর, যুক্তরাজ্য সিপিবির সভাপতি ডা. আহমেদ জামান, ডা. আয়েশা সিদ্দিকা, ব্রিটেনের কমিউনিটি সংগঠক মাহমুদ এ রউফ; মানবাধিকার কর্মী ও সাংবাদিক আনসার আহমেদ উল্লাহ, সাংবাদিক নিলুফা হাসান; মানবাধিকার কর্মী পিয়া মায়েনিন; যুব ইউনিয়ন কেন্দ্রীয় সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম, যুক্তরাজ্য যুব ইউনিয়নের সভাপতি ইফতেখারুল হক পপ্লু, উদীচী ফ্রান্স-এর সভাপতি কিরণময় মণ্ডল, কানাডা উদীচীর সাধারণ সম্পাদক মিনারা বেগম, যুক্তরাজ্য উদীচীর সেলিনা শফি, মুঞ্জেরিন রশিদ, হামিদা ইদ্রিস, রেহানা আক্তার, সারথি ভৌমিক প্রমুখ।

সভায় প্রতিবাদী সংগীত পরিবেশন করেন অসীমা দে, কবিতা আবৃত্তি করেন রওশন আরা সিমি। সভার সার্বিক প্রযুক্তিগত সহয়তা দেন- যুক্তরাজ্য উদীচীর সহসভাপতি গোপাল দাশ।

(ঢাকাটাইমস/১৪অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :