তবুও ৫০ টাকার কমে মিলছে না আলু

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৫ অক্টোবর ২০২০, ১১:৪৬ | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২০, ০৯:৪৯

খুচরা বাজারে ৫৫ থেকে ৬০ টাকা পর্যন্ত দাম ওঠার পর আলুর দাম কমাতে পদক্ষেপ নিয়েছে সরকার। প্রতি কেজি আলুর খুচরা দাম নির্ধারণ করা হয়েছে ৩০ টাকা। কিন্তু তা মানছেন না ব্যবসায়ীরা। বুধবার সন্ধ্যায়ও রাজধানীতে প্রতি কেজি আলু বিক্রি হতে দেখা গেছে ৫০ থেকে ৫৫ টাকায়।

গতকাল সকালে কৃষি বিপণন অধিদপ্তরের পক্ষ থেকে দেশে খুচরা পর্যায়ে প্রতি কেজি আলুর দাম ৩০ টাকা নির্ধারণ করে দেওয়া হয়। এছাড়া হিমাগার পর্যায়ে প্রতি কেজি আলুর দাম বেধে দেওয়া হয়েছে ২৩ টাকা।

সকালের সিদ্ধান্ত সন্ধ্যায়ও বাস্তবায়ন হতে দেখা যায়নি। রাজধানীর ধানমন্ডি, মোহাম্মদপুর, হাজারীবাগ, মিরপুর, মগবাজার এলাকা ঘুরে দেখা যায়, স্থানীয় বাজার এবং মুদি দোকানে প্রতি কেজি আলু খুচরা বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়।

সরকারি সিদ্ধান্তের পরেও দাম না করার কারণ জানতে চাইলে ব্যবসায়ীরা জানান, তারা উচ্চমূল্যে আলু কিনেছেন। বেশি দামে কেনা আলু বিক্রি বেশি দামেই বিক্রি হবে। এরপর পাইকারি বাজার থেকে কম দামে আলু পেলে তা কম দামে বিক্রি হবে।

এদিকে বিষয়টি নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন ক্রেতারা। মোহাম্মদপুর এলাকার বাসিন্দা মো. সেলিম ঢাকাটাইমসকে বলেন, ’৬০ টাকার নিচে তো আলুই পাই না। গত কয়েকদিন তো আধা কেজি, এক কেজি করে কিনেছি। আজ দোকানে গেলাম- ৫৫ টাকা করে চাচ্ছে। কিন্তু সকালে দেখলাম, আলুর দাম নাকি ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। সরকার শুধু দাম নির্ধারণ করে দেয়, তা বাস্তবায়ন করা হয় কি-না, সেটাও তো দেখা দরকার।‘

একই অভিযোগ মিরপুর ৬০ ফিট এলাকার বাসিন্দা পারভেজ হাসানের। ঢাকা টাইমসকে তিনি বলেন, ‘পণ্যের দাম বাড়ার পর ব্যবস্থা নেওয়া হচ্ছে। এভাবে হুটহাট দাম যেন না বাড়ে, সেদিকে লক্ষ্য রাখা যায় না? এক কেজি আলুর দাম ৬০ টাকা আমি আমার জীবনে দেখি নাই। দাম নির্ধারণের পরেও দাম কমে নাই। এখনো ৫৫ টাকা, ৬০ টাকা করেই আলু।’

ঢাকাটাইমস/১৫অক্টোবর/কারই/এমআর

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

ভ্যাট ফাঁকি বন্ধ করতে ব্যবসা প্রতিষ্ঠানে ইএফডি ডিভাইস বসানোর উদ্যোগ নেওয়া হবে: অর্থ প্রতিমন্ত্রী

পাটজাত পণ্যের বৈশ্বিক বাজারকে কাজে লাগাতে হবে: পাটমন্ত্রী

অধ্যাপক খলীলী ব্যাংক এশিয়ার বোর্ড অডিট কমিটির চেয়ারম্যান নির্বাচিত

স্বর্ণের দাম কমল ভরিতে ৩ হাজার ১৩৮ টাকা

জনতা ব্যাংকের ম‌্যানেজার্স ইন্ডাকশন প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন

বঙ্গবন্ধু হাই-টেক সিটিতে স্থানান্তরিত হলো ন্যাশনাল ব্যাংক ডিজাস্টার রিকভারি সাইট

ইসলামী ব্যাংকের ইন্টার্নশিপ প্রোগ্রাম উদ্বোধন

টেকসই প্রবৃদ্ধি অর্জন করছে ওয়ালটন, মুনাফা বেড়েছে ৫১২ কোটি টাকা

মিনিস্টারের শতকোটি টাকার ঈদ উপহার জিতে আনন্দিত ক্রেতারা 

সোশ্যাল ইসলামী ব্যাংকের বুনিয়াদি প্রশিক্ষণ কোর্স উদ্বোধন

এই বিভাগের সব খবর

শিরোনাম :