পাটের বাজার নিয়ন্ত্রণের দাবি

ফরিদপুর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২০, ১৮:৫৭

অবৈধ মজুতদারদের কারসাজিতে বাজারে কাঁচা পাটের কৃত্রিম সংকট সৃষ্টি হওয়ায় গভীর উদ্বেগ প্রকাশ করেছে দেশের শীর্ষ পাট সংশ্লিষ্ট চারটি সংগঠন। এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারের প্রতি জোর দাবি জানানো হয়েছে।

বাংলাদেশ জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের (বিজেএসএ) টাস্কফোর্সের পক্ষ থেকে পাট কলগুলোর সঙ্কট নিরসনে সাতটি সমস্যা চিহ্নিত করা হয়েছে। এসব সমস্যার সমাধানে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে জেলা প্রশাসক অতুল সরকারের কাছে লিখিত আবেদন জানানো হয়েছে।

এর আগে গত সোমবার এ বিষয়ে ফরিদপুরের সার্কিট হাউসে সংশ্লিষ্ট সংগঠনগুলো এক আলোচনা সভা করে। সভায় বিজেএসএ টাস্কফোর্সের আহ্বায়ক শেখ আফিলউদ্দিন এমপি, জুট স্পিনার্স অ্যাসোসিয়েশনের(জেএসএ) সহ-সভাপতি ফারিয়ান ইউসুফ, বাংলাদেশ জুট মিলস অ্যাসোসিয়েশনের (বিজেএমএ) চেয়ারম্যান মাহবুবুর রহমান পাটোয়ারী ও বাংলাদেশ জুট অ্যাসোসিয়েশনের(বিজেএ) চেয়ারম্যান শেখ সৈয়দ আলী সভায় উপস্থিত ছিলেন।

সভায় বলা হয়, ২০২০-২১ অর্থ বছরে দেশে কাঁচা পাটের উৎপাদন কম হওয়ায় এবং অবৈধভাবে মজুদ করায় বাজারে পাটের কৃত্রিম সংকট সৃষ্টি হয়েছে। বাজারে পাটের সরবরাহ কমে যাওয়ায় পাট ও পাটজাত পণ্য রপ্তানি বাধাগ্রস্ত হচ্ছে। পাট শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে উৎপাদন থেকে শুরু করে রপ্তানি পর্যন্ত প্রায় চার কোটি কৃষক ও শ্রমিক জড়িত। কাঁচা পাটের দাম সবকালের রেকর্ড অতিক্রম করায় ইতিমধ্যে অনেক পাটকল বন্ধ হয়ে গেছে এবং আরো কিছু পাটকল বন্ধ হওয়ার পথে বলেও তারা উদ্বেগ প্রকাশ করেন।

পাট সংশ্লিষ্ট সংগঠনগুলো থেকে এজন্য সাতটি সমস্যা চিহ্নিত করা হয়। এগুলো হলো- দেশে লাইসেন্সবিহীন অবৈধ মজুতদারদের থাকা, সরকারি আইন মোতাবেক এক হাজার মণের বেশি কাঁচা পাট মজুদ রাখার অনুমতি না থাকার পরেও অবৈধভাবে মজুদ করে রাখা, ভরা মৌসুমে হাটে পাটের পর্যাপ্ত আমদানি না থাকা, অতিরিক্ত দামে পাটকলগুলোর পাট ক্রয় করতে বাধ্য হওয়ায় পাট পণ্যের আন্তর্জাতিক বাজারে হুমকিতে পড়া, পাট সুতার মূল্য বেড়ে যাওয়ায় পাট সুতার বৃহত্তম বাজার তুরস্কে পাট সুতার বিকল্প কৃত্রিম ফাইবারের সুতা ব্যবহার শুরু হওয়া, বাধ্যতামূলক পণ্য মোড়কিকরণের আইন যথাযথ প্রয়োগ না হওয়ায় স্থানীয় বাজারে পাট পণ্যের চাহিদা হৃাস পাওয়া এবং পাট অধিদপ্তর কর্তৃক কাঁচা পাট মোকাম কিংবা বাজারে মনিটরিং না থাকায় বাজারে বিশৃঙ্খলা দেখা যাচ্ছে।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :