‘ভারতসহ চার দেশের মধ্যে রেল যোগাযোগ চালু করা হবে’

পঞ্চগড় প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৫ অক্টোবর ২০২০, ২১:২২

রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন বলেছেন, ‘বাংলাদেশের সঙ্গে ভারতের মধ্যে ট্রেন সার্ভিস চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। আন্তর্জাতিক যোগাযোগব্যবস্থা চালুর ক্ষেত্রে পঞ্চগড় থেকে ভারতের শিলিগুড়ি পর্যন্ত ট্রেন সার্ভিস চালুর প্রক্রিয়া চলছে। ভবিষ্যতে বাংলাবান্ধার সঙ্গে ভারত নেপাল, ভুটান ও বাংলাদেশের মধ্যে রেল যোগাযোগ চালু করা হবে। ফলে যোগাযোগব্যবস্থার পাশাপাশি ব্যবসা-বাণিজ্যও সম্প্রসারিত হবে।’

বৃহস্পতিবার দুপুরে পঞ্চগড় বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রেলওয়ে স্টেশন থেকে আনুষ্ঠানিকভাবে পঞ্চগড়-রাজশাহী রুটে বাংলাবান্ধা এক্সপ্রেস নামে আন্তঃনগর ট্রেন চলাচলের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

রেলওয়ের পশ্চিমাঞ্চলের মহাব্যবস্থাপক মিহির কান্তি গুহের সভাপতিত্বে অনুষ্ঠানে পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজাহারুল হক প্রধান, রেল সচিব সেলিম রেজা, জেলা প্রশাসক ড. সাবিনা ইয়াসমিন, পুলিশ সুপার ইউসুফ আলী, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট বক্তব্য দেন।

রেলমন্ত্রী সুজন বলেন, ১৯৭৫ সালে বঙ্গবন্ধুকে হত্যার পর রেলপথকে সম্পূর্ণ ধ্বংস করে দেওয়া হয়েছে। রেলপথকে আধুনিকীকরণসহ রেলসেবা জনগণের দোড়গোড়ায় নিয়ে যেতে কাজ শুরু করেছে সরকার। পঞ্চগড়, ঠাকুরগাঁও ও দিনাজপুর জেলার মানুষের দীর্ঘদিনের দাবির প্রেক্ষিতে বাংলাবান্ধা এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটি পঞ্চগড় থেকে রাজশাহী সরাসরি চালু করা হলো। ১৬ ডিসেম্বর বাংলাদেশ ও ভারতের চিলাহাটি-হলদিবাড়ি ট্রেন চলাচল চালু হবে। দুই দেশের প্রধানমন্ত্রী এর উদ্বোধন করবেন।

পঞ্চগড় রেলওয়ে সূত্র জানায়, প্রতিদিন সকাল সাড়ে ৮টায় ‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ পঞ্চগড় থেকে রাজশাহীর উদ্দেশ্যে ছেড়ে যাবে। ৯ ঘন্টা পর বিকাল সাড়ে ৫টায় রাজশাহী পৌঁছবে। রাত ৯টা ১৫ মিনিটে রাজশাহী থেকে পঞ্চগড়ের উদ্দেশ্যে ছেড়ে ভোর ৫টা ১০ মিনিটে আবার পঞ্চগড়ে পৌঁছাবে। রাজশাহী হতে প্রতি শুক্রবার এবং পঞ্চগড় থেকে প্রতি শনিবার সাপ্তাহিক ছুটি হিসেবে চলাচল বন্ধ থাকবে।

‘বাংলাবান্ধা এক্সপ্রেস’ পঞ্চগড়, কিসমত, রুহিয়া, ঠাকুরগাঁও, শিবগঞ্জ, পীরগঞ্জ, সেতাবগঞ্জ, দিনাজপুর, চিরিরবন্দর, পার্বতীপুর, ফুলবাড়ি, বিরামপুর, হিলি, পাঁচবিবি, জয়পুরহাট, আক্কেলপুর, সান্তাহার, আহসানগঞ্জ, মাধনগর, নাটোর, আব্দুলপুরসহ ২১টি স্টেশনে থামবে। একইভাবে ফিরতি পথে এসব স্টেশনে যাত্রা বিরতি করবে। সুলভ শ্রেণির ভাড়া ১৭০ টাকা, শোভন ২৮০ টাকা, শোভন চেয়ার ৩৩৫ টাকা, প্রথম শ্রেণির ৪৪৫ টাকা, প্রথম শ্রেণির বাথ ৬৬৫ টাকা, সিগ্ধা ৫৫৫ টাকা (ভ্যাট ব্যতিত), এসি ৬৬৫ টাকা (ভ্যাট ব্যতিত), এসি বাথ ৯৯৫ টাকা (ভ্যাট ও বেডিং চার্জ ব্যতিত) নির্ধারণ করা হয়েছে। খ শ্রেণির এই ট্রেনে ৫০৮ জন যাত্রী পরিবহন করতে পারবে।

(ঢাকাটাইমস/১৫অক্টোবর/এলএ)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :