কানেক্টিভিটি খাতে আসবে পাঁচ পরিবর্তন

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৬ অক্টোবর ২০২০, ০৯:৫১

চীনের বেইজিংয়ে ইউএন ব্রডব্যান্ড কমিশন ও হুয়াওয়ে একসঙ্গে সম্প্রতি আয়োজন করে ষষ্ঠ আল্ট্রা ব্রডব্যান্ড ফোরাম (ইউবিবিএফ)। বুদ্ধিমত্তার যুগে কানেক্টিভিটি খাত যেসব প্রতিকূলতার সম্মুখীন হচ্ছে এবং এক্ষেত্রে যে সম্ভাবনা রয়েছে তা নিয়ে ‘ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি, নিউ ভ্যালু টুগেদার’ প্রতিপাদ্যে এ বছরের ইউবিবিএফ- এ অনলাইনে আলোচনা করা হয়। এতে আলোচনা হয় কীভাবে কানেক্টিভিটি খাতে বড় পরিবর্তন আসবে।

অনুষ্ঠানে মূল বক্তব্য দেন হুয়াওয়ের নির্বাহী পরিচালক এবং ইনভেস্টমেন্ট রিভিউ রোর্ডের চেয়ারম্যান ডেভিড ওয়্যাং। তিনি হুয়াওয়ের বাসা ও এন্টারপ্রাইজ ক্ষেত্রের জন্য অল-সিনারিও ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি সমাধান উন্মোচন করেন। এ সমাধানের মাধ্যমে নতুন যুগে প্রবেশ করবে হোম ব্রডব্যান্ড এবং বিভিন্ন খাতে ডিজিটাল রূপান্তর ত্বরান্বিত হবে।

কানেক্টিভিটি খাতে আসবে পাঁচ পরিবর্তন

বুদ্ধিমত্তার যুগে প্রবেশের সাথে সাথে ব্যক্তি, বাসা ও এন্টারপ্রাইজগুলোর আগের চেয়েও বেশি কানেক্টিভিটি প্রয়োজন হচ্ছে। এবং এক্ষেত্রে ক্লাইড ও এআই’র মতো নতুন প্রযুক্তির কানেক্টিভিটির সাথে সমন্বয় ঘটছে। যার ফলে, কানেক্টিভিটি খাতে নিমোক্ত পরিবর্তন আসবে:

ইন্টেলিজেন্ট টুইনকে কানেক্ট করবে আইওটি ও ইন্টেলিজেন্ট আইওটি: অতীতে আমরা সবাইকে কানেক্ট করতে চেয়েছি। এটা ছিলো ইন্টারনেট অব এভরিথিং। নির্বিঘ্ন এআই লাইফ উপভোগে এবং এন্টারপ্রাইজের ইন্টেলিজেন্ট আপগ্রেড করতে আমাদের আরও বেশি বিষয়কে ইন্টেলেজেন্সের সাথে কানেক্ট করতে হবে। ধারণা করা হচ্ছে, ২০৩৫ সালের মধ্যে বিশ্বব্যাপী সংযোগ সংখ্যা এক ট্রিলিয়নে পৌঁছাবে, যা সর্বত্রই কানেক্টিভিটি এবং ইন্টেলিজেন্সের ধারণাকে বাস্তবে পরিণত করবে।

অফিস থেকে অফিস + উৎপাদন: কোভিড-১৯ মানুষের হোম ব্রডব্যান্ডের প্রয়োজনীতার রূপান্তর ঘটিয়েছে। এন্টারপ্রাইজ ক্ষেত্রে, কানেক্টিভিটি শুধুমাত্র অফিসেই নয়, অফিস ও উৎপাদন উভয়ক্ষেত্রেই সেবাদান করছে।

স্বতন্ত্র প্রচেষ্টা থেকে পৃথকীকৃত ডিটারমিনিস্টিক সেবা: সেবার ক্ষেত্র ও কানেক্টিভিটির প্রয়োজনীয়তা অনুযায়ী শিল্পখাত আলাদা হয়। পৃথকীকৃত সেবা যদি ডিফল্ট হয়, সেক্ষেত্রে ডিটারমিনিস্টিক অভিজ্ঞতা অবশ্যম্ভাবী। এজন্য, শুধুমাত্র পৃথকীকৃত ও ডিটারমিনিস্টিক সেবা প্রদানের মাধ্যমেই অপারেটরা সম্ভাব্য বাজারে প্রবেশ করতে পারবে।

যেকোনো মাধ্যমে এমবিপিএস থেকে জিবিপিএস: সেলুলার, ওয়াই-ফাই এবং অপটিক্যাল ফাইবার প্রযুক্তির মতো মাল্টিপল অ্যাকসেস প্রযুক্তি রয়েছে এবং সেবার ক্ষেত্রের বৈচিত্র্য প্রমাণ করে যে, মাল্টিপল অ্যাকসেস প্রযুক্তি ভবিষ্যতে একসাথে থাকবে। খাতজুড়ে সমন্বিত উদ্যোগের মাধ্যমে ফোরজি, ফাইভজি, ওয়াই-ফাই এবং ফাইবার প্রযুক্তি এখন সর্বত্র বিদ্যমান গিগাবিট কানেক্টিভিটি সেবা দিতে পারে।

ম্যানুয়াল ওঅ্যান্ডএম থেকে হাইপার-অটোমেশন: ফোরজির চেয়ে ফাইভজি নেটওয়ার্ক ওঅ্যান্ডএম’কে জটিল করে তুলবে। ম্যানুয়াল ওঅ্যান্ডএম নতুন এ জটিল অবস্থা নিয়ন্ত্রণ করতে পারবে না। কিন্তু বিগ ডেটা এবং এআই’র মাধ্যমে হাইপার অটোমেশন ওঅ্যান্ডএম’কে সহজ করে তুলবে।

এআই’র মাধ্যমে ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি

এ পাঁচটি পরিবর্তন কানেক্টিভিটির ক্ষেত্রে নতুন প্রয়োজনীয়তার সৃষ্টি করবে। এ প্রয়োজন মেটাতে এবং উৎপাদনশীলতার নতুন সম্ভাবনা বাস্তবায়নে কানেক্টিভিটি পরবর্তী পর্যায়ে নিয়ে যেতে হবে।

প্রথম আবশ্যিক শর্ত হলো সব জায়গায় গিগাবিটের বিষয়টি নিশ্চিৎ করা, কেননা ব্যান্ডউইথ কানেক্টিভিটির মূল্ভিত্তি। আল্ট্রা-এইচডি ভিডিও, ইন্ডাস্ট্রিয়াল ভিআর/এআর অ্যাপ্লিকেশন, এআই ক্যামেরা এবং ড্রোনের ব্যবহারের জন্য সর্বত্র গিগাবিট কানেক্টিভিটির প্রয়োজন।

দ্বিতীয় প্রয়োজনীয় শর্ত হলো ডিটারমিনিস্টিক এক্সপেরিয়েন্স, যা টেলিকমিউটিং ও অনলাইন লার্নিং -এর মতো হোম সিনারিও এবং নিরাপদ ও নির্ভরযোগ্য উৎপাদনের মতো এন্টারপ্রাইজ সিনারিও’র জন্য প্রয়োজনীয়।

তৃতীয় আবশ্যিক শর্ত হলো হাইপার-অটোমেশন। কমপ্লেক্সিটি ও স্কেলের শর্তে নেটওয়ার্কের অগ্রগতি ঘটে, ফলে, হাইপার অটোমেশন অর্জনে অবশ্যই বিগ ডাটা ও এআই ব্যবহার করতে হবে।

হুয়াওয়ের অল-সিনারিও ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি সমাধান

অনুষ্ঠানে ডেভিড ওয়াং হুয়াওয়ের অল- সিনারিও ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি সমাধান উন্মোচন করেন। এর মধ্যে রয়েছে বাসার জন্য ইন্টেলিজেন্ট ডিস্ট্রিবিউটেড অ্যাকসেস সমাধান, ইন্টেলিজেন্ট ক্যাম্পাস নেটওয়ার্ক, ইন্টেলিজেন্ট প্রিমিয়াম প্রাইভেট লাইন ও এন্টারপ্রাইজের জন্য ইন্টেলিজেন্ট ক্লাউড নেটওয়ার্ক।

ইন্টেলিজেন্ট ডিস্ট্রিবিউটেড অ্যাকসেস: এ সমাধানটি সামগ্রিকভাবে বাসার ডিভাইস সমূহ, লোকাল এন্ড এবং নেটওয়ার্ক ম্যানেজমেন্ট আপগ্রেড করবে।

ইন্টেলিজেন্ট ক্যাম্পাস নেটওয়ার্ক: কেন্দ্রীয় এলএএন এবং ডব্লিউএএন ম্যানজমেন্ট, জিবিপিএস অ্যাক্সেস ও এআই ভিত্তিক ইন্টেলিজেন্ট ওঅ্যান্ডএম -এর কারণে ইন্টেলিজেন্ট ক্যাম্পাস অপারেটরদেরকে ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর জন্য ওয়ান স্টপ নেটওয়ার্ক সমাধান ব্যবহারের সুযোগ দিয়েছে, যেহেতু অপাত্রেটরগুলো ক্লাউড সেবার দিকে এগোচ্ছে।

ইন্টেলিজেন্ট প্রিমিয়াম প্রাইভেট লাইন: এ সমাধানটি ল্যাটেন্সি কমিয়ে আনে। লিকুইড ওটিএন প্রযুক্তি দিয়ে তৈরি, ফ্লেক্সিবল হার্ড পাইপ , ফ্লেক্সিবল ব্যান্ডউইথকে সমর্থন করে যার পরিসীমা ২ এমবিপিএস থেকে ১০০ জিপিবিএস, পাশাপাশি নিশ্চিত করবে নিরবচ্ছিন্ন সেবা। এছাড়া, ইন্টেলিজেন্ট প্রিমিয়াম প্রাইভেট লাইন এন্টারপ্রাইজ ক্রেতাদের এক্সক্লুসিভ ওয়েভলেংথ অথবা অথবা সাবওয়েভলেংথ রিসোর্সের মাধ্যমে ওয়েভলেংথ-লেভেল প্রাইভেট নেটওয়ার্কে যুক্ত করে।

ইন্টেলিজেন্ট ক্লাউড নেটওয়ার্ক: ক্লাউড যুগে ক্লাউড ও নেটওয়ার্কের মধ্যে সমন্বয় সাধন এর লক্ষ্য।

‘ফাইভজি, অপটিক্যাল নেটওয়ার্ক, আইভি৬ এনহ্যান্সড উদ্ভাবনের প্রতিনিয়ত বিনিয়োগের মাধ্যমে আমরা আমাদের অল-সিনারিও ইন্টেলিজেন্ট কানেক্টিভিটি সমাধান চালু করেছি, যা আল্ট্রা ব্রডব্যান্ড নেটওয়ার্ককে গ্রিনার ও দক্ষ করে তুলবে এবং ইন্টেলিজেন্ট বিশ্ব তৈরি করবে,’ বলেন ডেভিড ওয়াং।

ইউবিবিএফ আইসিটি শিল্পের জন্য একটি বৈশ্বিক ফ্ল্যাগশিপ ইভেন্ট। এ বছরের ইভেন্টে, চায়না মোবাইল, এফটিটিএইচ কাউন্সিল ইউরোপ, টেকইউকে, আর্নস্ট অ্যান্ড ইয়াং অ্যাডভাইসরি লিমিটেড, আইপিভি ৬ ফোরাম, এসএএমইএনএ টেলিযোগাযোগ কাউন্সিল এবং ওমদিয়ার প্রতিনিধিরা বক্তব্য দেন।

(ঢাকাটাইমস/১৬অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :