চার-ছক্কায় গেইলের ১০ হাজার

প্রকাশ | ১৬ অক্টোবর ২০২০, ১৮:৫১

ক্রীড়া ডেস্ক, ঢাকাটাইমস

টি-টুয়েন্টি ক্রিকেটে অবিশ্বাস্য এক রেকর্ডের জন্ম দিলেন ওয়েস্ট ইন্ডিজের বিধ্বংসী ব্যাটসম্যান ক্রিস গেইল। টি-টুয়েন্টি ক্রিকেটে চার-ছক্কার হিসেবে দশ হাজার রান করলেন গেইল। অর্থাৎ, টি-টুয়েন্টি ক্রিকেটে ১০২৭টি চার মেরেছেন তিনি। এতে তার রান ৪,১০৮। ৯৮৩টি ছক্কা মেরেছেন গেইল। এখানে তার রান ৫,৮৯৮। চার-ছক্কা মিলিয়ে গেইলের সর্বমোট রান ১০,০০৬। যা টি-টুয়েন্টি ক্রিকেটের ইতিহাসে কেউই এখনো করতে পারেননি, এমনকি ধারে-কাছেও নেই।

টি-টুয়েন্টি ক্রিকেটে বহু আগেই ১০হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন গেইল। ৪০৫ ম্যাচে ২২টি সেঞ্চুরি ও ৮৩টি হাফ-সেঞ্চুরিতে ১৩,৩৪৯ রান গেইলের। আর গতকাল রাতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসরের ৩১তম ম্যাচে কিংস ইলেভেন পাঞ্জাবের হয়ে ৪৫ বলে ১টি চার ও ৫টি ছক্কায় ৫৩ রান করেন গেইল।

এই ইনিংস খেলার ফলে শুধুমাত্র চার-ছক্কাতেই এই ফরম্যাটে ১০হাজার পূর্ণ করেন ইউনিভার্স বস গেইল।

গেইলের মত চার-ছক্কায় না পারলেও, টি-টুয়েন্টি ক্রিকেটে ১০ হাজার রানের মালিক আরও দু’জন রয়েছেন। তারা হলেন- ওয়েস্ট ইন্ডিজের কাইরন পোলার্ড ও পাকিস্তানের শোয়েব মালিক। পোলার্ড ৫১৯ ম্যাচে ১টি সেঞ্চুরি ও ৫১টি হাফ-সেঞ্চুরিতে ১০,৩৮১ রান করেছেন। পোলার্ডের রয়েছে ৬৬৫টি চার ও ৬৮৫টি ছক্কা।

সদ্যই ১০হাজার রানের ক্লাবে নাম লেখান মালিক। ৩৯৮ ম্যাচে সেঞ্চুরি ছাড়া ৬২টি হাফ-সেঞ্চুরিতে ১০,০৭৭ রান করেছেন মালিক। তার রয়েছে ৭৯০টি চার ও ২৯৯টি ছক্কা।

(ঢাকাটাইমস/১৬ অক্টোবর/এআইএ)