অনন্ত জলিল এই সমাজেরই একটা গার্বেজ প্রোডাক্ট মাত্র!

সাদিয়া নাসরিন
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২০, ১৪:০১

অনন্ত জলিল নতুন কী বলেছে আমাকে একটু বলেন তো? আমাদের সিনেমায় কি আমরা বছরের পর বছর নায়কের মুখে ধর্ষণাক্রান্ত নায়িকাকে উদ্ধার পূর্বক এসব ওয়াজ শুনিনি? আমাদের হুজুররা কি সারাদিন এসব বয়ান তাদের ওয়াজে দেয় না?

নারী ধর্ষণের শিকার হয় তার পোশাকের জন্য, চলাফেরার জন্য, এসব কথা তো প্রতিষ্ঠিত হয়ে আছে এই ধর্ষণকামী সমাজের নারী-পুরুষদের কাছে বহুকাল ধরেই এসব সিনেমা-নাটক, ওয়াজ-মাহফিলের কল্যাণে। কেউ তো তাদেরকে কোনোদিন চ্যালেঞ্জ করেনি। কারণ এই দেশে পিরালী চলে সবখানে। কি ধর্ম, কি ক্রিকেট, কি সিনেমা, কি রাজনীতি, কি অ্যাক্টিভিজম!

এখন এসবের ভেতর দিয়ে যে বিশাল অডিয়েন্সের কাছে ধর্ষণ কোনো না কোনো কারণ দেখিয়ে জাস্টিফায়েড হয়ে গেছে, অনন্ত জলিল সেই অডিয়েন্সেরই আইকন। একজন নায়ক তার অডিয়েন্সের পক্ষে কথা বলবে, রাজনীতিবিদ ভোটারের ভাষায় কথা বলবে, এটাই তো স্বাভাবিক।

আজকে অনন্ত জলিল যা বলেছে সেরকম নারীবিদ্বেষী কথা তো আমরা অনেক ওয়াজেও শুনি।

রাষ্ট্র তাদের সবসময়ই স্নেহ প্রশ্রয় দিয়েছে। আজ পর্যন্ত কোনো হুজুরের বিরুদ্ধে নারীর প্রতি সহিংসতা উস্কে দেওয়ার অপরাধে কোনো আইনি ব্যবস্থা নেওয়া হয়েছে? রাষ্ট্রে যে বিশেষ বিশেষ প্রয়োজনে ‘অনুভূতি সুরক্ষা’ দেওয়ার জন্য ডিজিটাল সিকিউরিট আইন আছে সেই আইন কি আজ পর্যন্ত কোনো নারীর অনুভূতিকে কাউন্ট করেছে?

এই যে হুজুররা, তাদের ওয়াজের মাধ্যমে নারীর অনুভূতিকে ছিন্নভিন্ন করে দেয় প্রতিনিয়ত, কোনোদিন কি একটি ঘটনারও ব্যবস্থা নেওয়া হয়েছে? আজকে এই যে অনন্ত জলিল ধর্ষণের পক্ষে ব্যাপক জনমত তৈরি করলো, সেই অপরাধে কি তার বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেওয়া হবে? হবে না।

তাও তো, অনন্ত জলিলের বিরুদ্ধে একটা ম্যাসিভ প্রতিক্রিয়া অন্তত হয়েছে যার কারণে সে ভিডিওটি সরিয়ে নিতে এবং ক্ষমা চাইতে বাধ্য হয়েছে। কিন্তু কোনো হুজুরের বিরুদ্ধে তো এরকম অরগানাইজড প্রতিক্রিয়াও করা যায় না। যার ফলে কোনো হুজুর তার কোনো নারীবিদ্বেষী বক্তব্য প্রত্যাহার করতে বাধ্য হয়।

আমরাও জানি যে, কাকে ধরা যায়। তো, এসব সিলেক্টিভ আইন প্রয়োগ, সিলেক্টিভ প্রতিবাদ, সিলেকটিভ অ্যাকশন দিয়েই তো অনন্ত জলিল গংকে নিরাপদে বাড়তে দিয়েছি আমরা।

তাছাড়া ভিকটিম ব্লেইমিং তো নতুন কিছু না আমাদের কাছে। কি পোশাক, কি চলাফেরা, কি পেশা, কি স্থান কোনো বিবেচনায় ভিকটিম ব্লেইম করি না আমরা? অনন্ত জলিলদের মতো সি গ্রেডের আইকনরা তো বলেই, আমাদের ভেতরের উদারনৈতিক অ্যাক্টিভিস্টরা পর্যন্তও কি ধর্ষণের শিকার মেয়ের দিকেই আঙুল তুলে বলে না, ‘তুমি বয়ফ্রেন্ডের সাথে পার্টিতে গেছো, মদ-গাঁজা খাইসো, সারারাত ঘুমাইসো, সকালবেলা মনে হইলো রেইপড হইসো?’

তো, যে ফর্মেই বলেন না কেন, এ দেশে অনন্ত জলিলরাই মেজরিটি। এই মেজরিটির মনস্তত্ত্ব নির্মাণ করসে এই রাষ্ট্র, এই সমাজ, এই গণমাধ্যম, এই বিজ্ঞাপন, এই আইনকানুন। এসবের মধ্য দিয়েই মাস পিপল ধর্ষণের কারণ তৈরি করে, এভাবেই ধর্ষণ গ্রহণযোগ্যতা পায়। অনন্ত জলিল তো এই সমাজেরই একটা গার্বেজ প্রোডাক্ট মাত্র!

আপনারা যারা বেগমগঞ্জ গেলেন নির্যাতনের শিকার নারীটিকে দেখতে, তার কথা শুনতে, সহমর্মিতা প্রকাশ করতে, সেটাতো চমৎকার একটা কাজ হইসে নিঃসন্দেহে। কিন্তু এই চমৎকার কাজটির টিআরপির মোহে আপনারা দেখলেনও না যে, ‘ঘর হইতে দুই পা ফেলিয়া’ আপনাদের নাকের ডগায় রাজু ভাস্কর্যে ফাতেমা বিথি নামের ঢাকা বিশ্ববিদ্যালয়ের একটি মেয়ে একা অনশনে বসেছিল তার প্রতি ঘটা ধর্ষণের অভিযুক্তদের বিচারের দাবিতে।

আপনারা উঁকি দিয়েও মেয়েটিকে দেখেননি। একটা কথাও বলেননি মেয়েটির পক্ষে। মেয়েটি একাই কোর্টে গেল, একাই এই নুর গংয়ের মর্দামী ফেইস করলো, একাই অনশন করলো, অসুস্থ হয়ে হাসপাতালে গেল, সুস্থ হয়ে একাই আবার তার দাবি নিয়ে রাজু ভাস্কর্যে বসে গেল। আপনাদের সিলেকটিভ প্রতিবাদের প্রায়োরিটিতে ফাতেমা বিথী নেই।

আপনাদের এসব উন্নাসিকতার সুযোগে আপনাদের পালিতপুত্র নুর, যে কি না নিজেও ধর্ষণ সহযোগী হিসেবে এই মামলার একজন আসামি, সে মেয়েটিকে গতকাল ‘দুশ্চরিত্রহীন’ বলে ঘোষণা দিয়া দিসে। আপনারাও নিশ্চয়ই নুরের সাথে একমত হইয়া বলবেন যে, এই ‘দুশ্চরিত্রহীন’ মেয়ে ‘একটা ছেলের সাথে শুইয়া’ এখন আসছে ধর্ষণ মামলা করতে! কি, বলবেন না? হায়রে ধর্ষণ নিয়াও যে রাজনীতিটা করলেন আপনারা, ইতিহাস মনে রাখবে আপনাদের।

লেখক: কলামিস্ট

ঢাকাটাইমস/১৭অক্টোবর/এসকেএস

সংবাদটি শেয়ার করুন

ফেসবুক কর্নার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :