আবারও নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৭ অক্টোবর ২০২০, ১৭:৩৪

নিউজিল্যান্ডের ক্ষমতাসীন লেবার পার্টির নেত জাসিন্ডা আর্ডার্ন দ্বিতীয় বারের মতো দেশটির সাধারণ নির্বাচনে জয়লাভ করেছেন।তার নিকটতম প্রতিদ্বন্দ্বি ন্যাশনাল পার্টির প্রধান জুডিথ কলিন্সের চেয়ে অর্ধেক ভোট বেশি পেয়েছেন জাসিন্ডা। তবে এখনো ভোটগণনা চলছে।

এক বক্তব্যে জুডিথ কলিন্স বলেছেন, ‘ফোনে আমি জাসিন্ডাকে অভিনন্দন জানিয়েছি। কারণ আমি বিশ্বাস করি এই ফলাফলটি লেবার পার্টির জন্য চমৎকার একটি অর্জন।’

এখন পর্যন্ত ৭৫ শতাংশ ভোট গণনা হয়েছে। যার মধ্যে লেবার পার্টি পেয়েছে ৪৯ শতাংশ। গ্রিন পার্টি পেয়েছে ৭ দশমিক ছয় শতাংশ। বাকি ২৭ শতাংশ ভোট পেয়েছে কলিন্সের ন্যাশনাল পার্টি।

নভেল করোনাভাইরাসের কারণে বিলম্বিত হওয়া নিউ জিল্যান্ডের সাধারণ নির্বাচনের ভোটগ্রহণ শনিবার স্থানীয় সময় সকাল ৯টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত চলে।

মোট ১৭ জন প্রার্থীর অংশগ্রহণ থাকলেও মূল প্রতিদ্বন্দ্বিতা ছিল ক্ষমতাসীন লেবার পার্টির নেতা জাসিন্ডা ও ন্যাশনাল পার্টি প্রধান জুডিথ কলিন্সের মধ্যে।

উল্লেখ্য, ১৯৯৬ সালে মিক্সড মেম্বার প্রোপোরশনাল রিপ্রেজেন্টশন ধারার পার্লামেন্টারি ব্যবস্থা চালুর পর থেকে এখন পর্যন্ত কেউ দেশটির সংসদে সংখ্যাগরিষ্ঠতা পায়নি।

ক্রাইস্টচার্চ হামলাসহ বিভিন্ন সংকটে নেতৃত্বের জন্য বিশ্বজুড়েই আলোচিত নাম জাসিন্ডা। কোভিড নাইনটিন নিয়ন্ত্রণে সাফল্য নির্বাচনী মাঠে বহুগুণ এগিয়ে দিয়েছে তাকে। সবগুলো জরিপেই একচ্ছত্র শ্রেষ্ঠত্ব ছিল ৪০ বছর বয়সী কিউই প্রধানমন্ত্রীর।

ঢাকাটাইমস/১৭ অক্টোবর/এনএইচএস/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :