সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে অস্থায়ী চাকরিরতদের স্থায়ী নিয়োগের দাবি

প্রকাশ | ১৭ অক্টোবর ২০২০, ২১:১০

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

অস্থায়ীভাবে দেশের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে কর্মরত ৩য় ও ৪র্থ শ্রেণির বিভিন্ন পদে কর্মরতদের স্থায়ীভাবে নিয়োগ দেয়ার দাবিতে দেশজুড়ে মানববন্ধন হয়েছে।

শনিবার রাজধানীর বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ, সরকারি মাদরাসা-ই- আলীয়া, ঢাকাসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের সামনে মানববন্ধন করেছেন দীর্ঘদিন ধরে কর্মরত কর্মচারীরা।

সরকারি কলেজের বেসরকারি কর্মচারী ইউনিয়নের ব্যানারে আয়োজিত মানববন্ধনে অংশ নেয়া অস্থায়ী চাকরিরত নারী-পুরুষরা তাদের স্থায়ী নিয়োগ দেয়ার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্দেশে বলেন, আমরা যেসকল প্রতিষ্ঠানে কর্মরত আছি সেখানে ৩য় ও ৪র্থ শ্রেণির অনেক পদ শূন্য আছে। সে সব পদে আমাদের নিয়োগ করা হলে সরকারের আর্থিক কোনো ক্ষতি হবে না। 

স্থায়ী নিয়োগ দেয়ার মধ্য দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ঘোষণা অনুযায়ী ঘরে ঘরে চাকরী দেয়া এবং বেকার সমস্যা সমাধানের প্রতিশ্রুতি বাস্তবায়নের দাবি জানান।

তারা বলেন, আমরা দীর্ঘ প্রায় ১৫-২০ বছর ধরে অস্থায়ীভাবে কাজ করে আসতেছি। বর্তমানে আমরা যে স্বল্প বেতন পাই তা দিয়ে আমাদের চলতে অনেক কষ্ট হয়। আমরা কোনভাবে স্বল্প মূল্যের বাসায় থেকে এ বেতন দিয়ে পরিবার-পরিজন নিয়ে খেয়ে না খেয়ে দিন কাটাচ্ছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছিলেন দেশে কোন বেকার থাকবে না। ঘরে ঘরে চাকরি দেবেন। সেক্ষেত্রে আমরা যারা অস্থায়ীভাবে চাকরি করে যাচ্ছি আমাদের যদি নিয়োগ দেয়া হয় তাহলে সরকারের আর্থিক কোনো ক্ষতি হবে না। 

এসময় তারা সরকারের কাছে ৫ দফা দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- সরকারি কলেজে নিয়োজিত বেসরকারি কর্মচারীদেরকে নিয়োগের তারিখ হতে সরকারিকরণ করা, প্রতিটি সরকারি কলেজের অধ্যক্ষের নিকট বেসরকারি কর্মচারীদেরকে সরকারিকরণের ক্ষমতা দেয়া, চাকরি সরকারি হওয়ার পূর্ব পর্যন্ত স্ব- পদের বেতন ভাতাদি সরকারি স্কেল অনুযায়ী দেয়ার ব্যবস্থা করা, কর্তব্যরত কর্মচারীদের চাকরি সরকারি না হওয়া পর্যন্ত নতুন নিয়োগ বন্ধ রাখার দাবি করা হয়। এছাড়াও  কর্মরতদের নিয়োগের ক্ষেত্রে বয়সের কোনো সীমারেখা না দেয়ারও দাবি করা হয় আন্দোলনরতদের পক্ষ থেকে।

(ঢাকাটাইমস/১৭অক্টোবর/বিইউ/ইএস)