টিপস

হোয়াটসঅ্যাপে কল রেকর্ড চালু করবেন যেভাবে

তথ্যপ্রযুক্তি ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ অক্টোবর ২০২০, ১২:৩৪ | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২০, ১২:১২

হোয়াটসঅ্যাপ কল রেকর্ডিং নেই। কিন্তু আপনি চাইলে হোয়াটসঅ্যাপের কল রেকর্ড করে নিতে পারবেন। এজন্য একটি থার্ড পার্টি অ্যাপের সাহায্য নিতে হবে।

অ্যানড্রয়েডের জন্য বিশেষ অ্যাপ-

অ্যানড্রয়েড সিরিজের ফোনগুলোকে হোয়াটসঅ্যাপ কল রেকর্ড করা বেশ সহজ। কেবলমাত্র প্লে স্টোর থেকে ডাউনলোড করতে হবে অ্যাপটি। অ্যাপটির নাম কিউব কল রেকর্ডার। এটিকে ডাউনলোড করার পর সেটিংসে গিয়ে প্রথমে একে রেকর্ড করার পারমিশন দিতে হবে। এরপর হোম স্ক্রিনেই চলে আসবে একটি আইকন। হোয়াটসঅ্যাপ কল করে ওই বটনটি অন করলেই কল রেকর্ড হতে থাকবে। তবে সবসময় ওই কল রেকর্ডারের বটনটি শো করে না। তখন বুঝতে হবে অ্যাপটি কাজ করছে না। তখন বার সেটিংসে গিয়ে অ্যাপটিতে ফের চালু করতে হবে। কিউব কল রেকর্ডারের অডিও গ্যালারিতেই পাওয়া যাবে সব রেকর্ডিং।

আইফোনের ক্ষেত্রে মাধ্যতামূলক ম্যাক

আইফোনের ক্ষেত্রে নিয়মটা একটু আলাদা। প্রথমে লাইটনিং কেবল দিয়ে আইফোনটিকে ম্যাক ল্যাপটপের সঙ্গে লাইটনিং কেবল দিয়ে কানেক্ট করতে হবে। এরপর প্রথমবার কল রেকর্ড করার সময় কুইটটাইম অ্যাপটি ডাউনলোড করতে হয়। রেকর্ডিং বন্ধ হয় হয়ে গেলে তা ফের রেকর্ড করার সুযোগ দেবে আইফোন। আইফোনের অত্যাধিক সুরক্ষার কারণ ব্যবস্থা কিছুটা হলেও জটিল। তবে রেকর্ডিং এর বটনের ওপর থাকছে তীরচিহ্ন।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এজেড)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :