মানুষরূপী হায়েনারা জেগে থাকে নারী দেহের সন্ধানে

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২০, ১৫:৫৪ | আপডেট: ১৮ অক্টোবর ২০২০, ১৭:২৮

সজল মাহমুদ

ধর্ষণ করতে শুধু দুটি অঙ্গই যথেষ্ট। মনোবিজ্ঞানীরা বলবেন সেকি মশাই এছাড়া তো মনও দরকার। ওই মনোবিদদের কেউ কেউ আবার প্রমাণ করেছেন ধর্ষণের সাথে যৌনতার সম্পর্ক নেই। এটি আসলে পুরুষতান্ত্রিক ক্ষমতার সঙ্গে সম্পর্কিত। যা ভালো করে বোঝা যায় যুদ্ধের ইতিহাস পর্যালোচনা করলে।

তবে এখন যুদ্ধ না থাকলেও দলীয় ক্ষমতা বিদ্যমান। যার সর্বশেষ নজির সিলেট ও নোয়াখালী। গণমাধ্যম বলছে বেগমগঞ্জের ঘটনা ধর্ষণ চেষ্টা। আর এমসি কলেজেরটা গণধর্ষণ। যার সঙ্গে ছাত্রলীগের নাম এসেছে জোরেশোরে। তবে সংগঠনটির কেন্দ্রের নেতাদের দাবি অভিযুক্তরা কেউ ছাত্রলীগের নয়।

নোয়াখালীর ঘটনায়ও  নাম আসছে ক্ষমতাসীন দলের সমর্থক দেলোয়ারের। তিনিই দিয়েছেন নেতৃত্ব। বছরখানেক আগে অনুপ্রবেশ আওয়ামী লীগে। গড়ে তোলেন বাহিনী। প্রভাব বিস্তার শুরু। এরপর এক নারীকে মধ্যযুগীয় কায়দায় নির্যাতন। বিবস্ত্র করার পরও ক্ষান্ত হননি তারা। ভুক্তভোগী যেহেতু সামাজিকভাবে দুর্বল তাই তার খোলা শরীরের ভিডিও কর। যৌন অঙ্গে হাত ঢুকিয়ে দেয়। নারী তার শরীর ঢাকার আপ্রাণ চেষ্টা। কেন এ চেষ্টা তাই তার মুখে লাথি দে। হায়েনা যেমন ভিরু হরিণ শাবককে ছিঁড়ে খায়, তেমনি ওরাও নির্যাতন চালিয়েছে ওই নারীর ওপর।

অতঃপর ক্ষমতার ভয়ে ঘটনাটি ভুলে গেছেন ভুক্তভোগী। কি চমৎকার ক্ষমতার সালোকসংশ্লেষণ। এদিকে দলে ভেড়ার এক বছর পর নির্যাতন প্রকাশ পেলে ষড়যন্ত্রের গন্ধ পেয়েছেন আইনমন্ত্রী। দেখেছেন চক্রান্ত হিসেবে। ধর্ষকরাও জানেন সরকারি দলে থেকে ধর্ষণ করলে তা উদযাপন করা যায়।

এই তো কদিন আগে জাতীয় নির্বাচনের পর নোয়াখালীতেই এক মা ধর্ষিত হয়েছেন। কারণ ভোট দেননি ক্ষমতাবানদের কথা মেনে। আমরা ওই মাকে ভুলে গেছি। যারা ভিকটিম তারাই মনে রাখেন আমৃত্যু।

আর আমরা দিনভর আড্ডা দিবো। ফুচকা খাব, একগাদা ইতিউতি লিখব। খুব বেশি হলে বিচারের দাবিতে কেউ কেউ মোমের আলো জ্বালাবো। কিংবা রাস্তা অবরোধ। আর ‘ও আব্বা গো তোর আল্লাহর দোহাই ছাড়ি দে’ গোঙানি কান ঘেঁষে ছুটবে বহু দূরে। শুনবো না, এড়িয়ে যাবো, এর আগে ভোটের বাক্স ধর্ষিত হয়েছে আমি দেখি নাই।

গণতন্ত্র ধর্ষিত হচ্ছে তাতে আমার কি? অনেকেই প্রতিনিয়ত রাষ্ট্র দ্বারা ধর্ষিত হচ্ছেন কোনো না ভাবে... হয়তো কিছু ধর্ষণ রাজনৈতিক কিংবা অভ্যন্তরীণ অথবা প্রতীকী। নিচে ধর্ষকদের অবাধ বিচরণ। আর উপরে শরতের নীল আকাশ। আমি বরং আকাশ দেখি। আর মানুষরূপী হায়েনারা জেগে থাকে নারী দেহের সন্ধানে...

লেখক: সাংবাদিক

ঢাকাটাইমস/১৮ অক্টোবর/এসকেএস