যৌতুকের জন্য গৃহবধূকে বের করে দেয়ার অভিযোগ

বাউফল (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২০, ১৬:১০

পটুয়াখালীর বাউফল উপজেলায় চাহিদা অনুযায়ী যৌতুক দিতে না পারায় গৃহবধূকে ঘর থেকে বের করে দেয়ার অভিযোগ উঠেছে তার স্বামীর বিরুদ্ধে। অনেক চেষ্টা করেও স্বামী ও তার পরিবারের মন গলাতে না পেরে অসহায় গৃহবধূ আদালতের আশ্রয় নিয়েছেন।

এ ঘটনায় গত ২০ আগস্ট পটুয়াখালীর সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট দ্বিতীয় আদালতে মামলা করেন গৃহবধূ। অভিযুক্ত স্বামী জুয়েল হোসেন রানা উপজেলার সূর্যমনি ইউনিয়নের মোল্লা বাড়ির বাসিন্দা।

মামলা ও স্থানীয় সূত্রে জানা গেছে, ২০১১ সালের ১৪ ফেব্রুয়ারি উপজেলার নুরাইনপুর গ্রামের মৃত বারেক জমাদ্দারের মেয়ে মোসাম্মত নাসিমা আক্তারের সঙ্গে সামাজিকভাবে জুয়েল রানার বিয়ে দেন বড় ভাই আনোয়ার জোমাদ্দার। তখনকার সময়ে বরপক্ষের চাহিদা অনুযায়ী স্বর্ণালঙ্কার, ঘরের আসবাবপত্রসহ অন্যান্য মালামাল দেয়া হয়।

বিয়ের কিছু দিন না যেতেই জুয়েল রানা ও তার পরিবারের লোকজন নাছিমাকে বিভিন্নভাবে যৌতুকের জন্য চাপ দেয়। পিতৃহারা বোন নাছিমার সুখের কথা ভেবে বড় ভাই আনোয়ার তার সাধ্য মতো টাকা যোগান দিতেন।

২০১৬ সালে নাছিমার কোল জুড়ে আসে এক ছেলে সন্তান। নাছিমা ভেবেছিলেন সন্তানের মায়ায় হয়ত তার সংসারে শান্তি ফিরে আসবে। কিন্তু সে আশায় গুড়েবালি। ক্রমশই বাড়তে থাকে শ্বশুর বাড়ির লোকজনের দ্বারা তার ওপর অমানবিক অত্যাচার। সহ্য করতে না পেড়ে নাছিমা বিষয়টি তার বড় ভাই আনোয়ারকে জানান।

এরপর আনোয়ার তার আত্মীয় স্বজনদের নিয়ে চলতি বছরের ১৭ আগস্ট নাছিমার শ্বশুর বাড়ি গিয়ে পারিবারিকভাবে বসেন। এ সময় জুয়েল রানা তার ব্যবসার জন্য এক লাখ টাকা যৌতুক দাবি করলে ভাই আনোয়ার তার আর্থিক অসচ্ছলতা তুলে ধরে টাকা দিতে অপারগতা প্রকাশ করেন। উত্তরে জুয়েল রানা বলেন, যৌতুক দিতে না পারলে আপনার বোনকে নিয়ে যান।

এ কথা শুনে আনোয়ার কান্নায় ভেঙে পড়ে বোন নাছিমার শাশুড়ি ফিরোজা মান্ডির পা ঝাপটে ধরে এতিম বোনটির জন্য অনুনয় করতে থাকেন। কিন্তু তাতেও মন গলেনি তাদের। এক পর্যায়ে জুয়েল রানা নাসিমার গলায় ধাক্কা দিয়ে বাড়ি থেকে এক কাপড়ে বের করে দেন। টাকা নিয়ে না এলে তাকে তালাক দিয়ে অন্যত্র বিয়ে করবে বলে জানান জুয়েল।

নাছিমার ভাই আনোয়ার হোসেন বলেন, আমার এতিম বোনটির সংসার টিকে থাকার সব চেষ্টা আমি করেছি। কিন্তু যৌতুকলোভী ওই পরিবারের লোকজন যৌতুকের জন্য আমার বোনকে ঘাড় ধাক্কা দিয়ে ঘর থেকে বের করে দিয়েছেন। আমি অসহায় হয়ে শুধু দেখেছি। আমি এর বিচার চাই।

এ বিষয়ে নাছিমার স্বামী জুয়েল রানাসহ পরিবারের লেকাজনকে না পাওয়ায় তাদের বক্তব্য পাওয়া যায়নি।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :