কোম্পানীগঞ্জে মাদ্রাসায় জনবল নিয়োগে ‘দুর্নীতি’

নোয়াখালী প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২০, ১৮:৫৬

নোয়াখালীর কোম্পানীগঞ্জের চরহাজারী ইউনিয়নের হাজারীহাট আলিম মাদ্রাসায় উপাধ্যক্ষসহ পাঁচটি পদে জনবল নিয়োগে দুর্নীতির অভিযোগ উঠেছে। এ অভিযোগের প্রেক্ষিতে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা অধিদপ্তর সরেজমিনে তদন্তপূর্বক সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

সেইসঙ্গে তদন্ত কার্যক্রম শেষ না হওয়া পর্যন্ত উপাধ্যক্ষসহ ওই পাঁচ পদে নিয়োগ, যোগদান ও এমপিও কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দিয়েছে।

মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের সহকারী পরিচালক আফাজ উদ্দীন স্বাক্ষরিত এক চিঠিতে কোম্পানীগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল হক মীরকে এ নির্দেশ দেওয়া হয়।

এর আগে গত ২৭ জুলাই হাজারীহাট আলিম মাদ্রাসায় উপাধ্যক্ষ, অফিস সহকারী কাম-হিসাব সহকারী, অফিস সহকারী কাম-কম্পিউটার অপারেটর, আয়া ও নিরাপত্তা কর্মী নিয়োগের পরীক্ষা অনুষ্ঠিত হয়। ওই পরীক্ষায় মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক তার প্রতিনিধি হিসেবে অধিদপ্তরের সহকারী পরিচালক (অর্থ) আব্দুল মুকিতকে প্রতিনিধি হিসেবে পাঠিয়েছিলেন।

পরে নিয়োগ পরীক্ষা কার্যক্রমে অনিয়ম দুর্নীতি ও অর্থ লেনদেনের অভিযোগ করেন ফয়সল আহমদ নামে এক ব্যক্তি। তিনি এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর একটি লিখিত অভিযোগ করে।

অভিযোগের প্রেক্ষিতে নিয়ম বহির্ভূতভাবে নির্ধারিত সময় সীমার পরেও প্রার্থীদের আবেদন গ্রহণ, যাচাই-বাছাইয়ে জনবল কাঠামো ২০১৮ তে উল্লেখিত নির্ধারিত বয়সসীমা (৩৫) অতিক্রান্ত হওয়া প্রার্থীর আবেদন গ্রহণপূর্বক তাকে নিয়োগে সুপারিশ করা, নিয়োগ পরীক্ষায় পছন্দের প্রার্থীকে লিখিত ও মৌখিক পরীক্ষায় অসদুপায় অবলম্বনে সহযোগিতা করা এবং মাদ্রাসা গভর্নিং বডির সভা না করে পদগুলোতে নিয়োগ সিদ্ধান্ত নেওয়ার বিষয়ে সরেজমিনে তদন্তপূর্বক সুস্পষ্ট মতামতসহ প্রতিবেদন অধিদপ্তরে দাখিলে নির্দেশ দেওয়া হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা জিয়াউল হক মীর রবিবার দুপুরে বলেন, ‘এ বিষয়ে মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালকের চিঠি পেয়েছি। চিঠির নির্দেশনা মোতাবেক তদন্ত প্রক্রিয়া চলমান রয়েছে। একইসঙ্গে উপাধ্যক্ষসহ ওই পাঁচ পদে নিয়োগ, যোগদান ও এমপিও কার্যক্রম স্থগিত রাখার জন্যও মাদ্রাসা কর্তৃপক্ষসহ সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হয়েছে।’

তবে ওই মাদ্রাসার অধ্যক্ষ মোহাম্মদ উল্যা বলেন, ‘যথাযথ প্রক্রিয়ায় ও বিধি অনুসরণ করে নিয়োগ সংক্রান্ত যাবতীয় কর্মসম্পাদন করা হয়েছে। এতে নিয়মের কোন ব্যাত্যয় ঘটেনি।’

এ বিষয়ে কথা বলতে ওই মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতি রফিক খানের মুঠোফোনে এধিকবার যোগাযোগের চেষ্টা করেও তার নম্বর বন্ধ পাওয়া যায়।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/পিএল)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :