৭৮টি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ব্যবস্থা চালু হয়েছে: স্বাস্থ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ অক্টোবর ২০২০, ১৯:২৩

দেশের ডেডিতেটেডেট ও কোভিড হাসপাতালসহ ৭৮টি সরকারি কেন্দ্রীয় হাসপাতালে কেন্দ্রীয় অক্সিজেন ব্যবস্থা চালু করা হয়েছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেন, কোভিড-শুরুর সময় দেশে হাতে গোনা দু-একটি হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন ছিল। আর এখন ৭৮টি সরকারি হাসপাতালে এ ব্যবস্থা চালু করা হয়েছে।

রবিবার সকালে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে ‘রোল অব সার্জন্স ইন কোভিড পেন্ডামিক; বাংলাদেশের প্রেক্ষিত’ সংক্রান্ত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। বাংলাদেশের সোসাইটি অব সার্জনস এর আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বাস্থ্যমন্ত্রী কোভিডে নিহত চিকিৎসক নার্সসহ সকল দায়িত্বশীলদের প্রতি শোক জানিয়ে বলেন, “এই কোভিডে দেশের প্রায় ১১৫ জন অভিজ্ঞ চিকিৎসক মারা গেছেন। শুধু ২৬ জন সার্জনই মারা গেছেন। এছাড়া অন্যদের মধ্যে নার্স, পুলিশ, সাংবাদিকসহ দায়িত্বরত লোকজনও মারা গেছেন। এই ক্ষতি পূরণ হবার নয়। তাদের এই ত্যাগের মাধ্যমে দেশের মানুষের কর্মক্ষেত্র সচল রয়েছে। তাই তাদের কাছে আমরা চির কৃতজ্ঞ। সময়োপযোগী সিদ্ধান্ত গ্রহণের ফলে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিও আমরা চির কৃতজ্ঞ।”

এ সময়ে স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এবিএম খুরশীদ আলম করেনাকালীন সময়ে সার্জনদের আগামী দিনগুলোতে নিরলসভাবে চিকিৎসা সেবা অব্যাহত রাখার আহ্বান জানান এবং ধন্যবাদ জ্ঞাপন করেন।

বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) সভাপতি ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন প্রধানমন্ত্রী দেশের স্বাস্থ্যসেবা অব্যাহত রাখার জন্য বিভিন্ন ধরণের পদক্ষেপ গ্রহণের কথা তুলে ধরেন। তিনি সরকারের এই পদক্ষেপকে সাফল্যমন্ডিত করার জন্য “সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ”কে ধন্যবাদ জ্ঞাপন করেন।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য অধ্যাপক ডা. আজিজ এমপি, স্বাধীনতা চিকিৎসক পরিষদের (স্বাচিপ) সভাপতি অধ্যাপক ডা. এম ইকবাল আর্সলান, বিএমএ সাধারণ সম্পাদক ডা. মো. এহতেশামুল হক চৌধুরী, স্বাচিপ সাধারণ সম্পাদক অধ্যাপক ডা. এম এ আজিজ এবং বাংলাদেশ মেডিকেল এন্ড ডেন্টাল কাউন্সিলের সভাপতি অধ্যাপক ডা. মোহাম্মদ শহিদুল্লাহ। সেমিনারের সভাপতিত্ব করেন “সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ” এর সভাপতি অধ্যাপক এ এইচ এম তৌহিদুল আলম, সঞ্চালনায় ছিলেন ডা. এ এম কামরুল আক্তার। মূল প্রবন্ধ উপস্থাপন করেন “সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ” এর সাধারণ সম্পাদক ডা. মো. নূর হোসেন ভূঁইয়া। ধন্যবাদ জ্ঞাপন করেন “সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ” এর সহ-সভাপতি অধ্যাপক ডা. এ জেড এম মোসতাক হোসেন। সেমিনারে সূচনা বক্তব্য রাখেন “সোসাইটি অব সার্জনস অব বাংলাদেশ” এর প্রাক্তন সভাপতি অধ্যাপক ডা. জুলফিকুর রহমান খান।

অনুষ্ঠানে চিকিৎসা ক্ষেত্রে অবদানের জন্য বিভিন্ন পেশাজীবী চিকিৎসক সার্জনসদের পুরস্কৃত করা হয়।

ঢাকাটাইমস/১৮ অক্টোবর/এএ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :