ময়মনসিংহে মোশাররফ হোসেনের জানাজায় জনতার ঢল

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২০, ১৯:৫৪

ময়মনসিংহ প্রতিনিধি, ঢাকাটাইমস

না ফেরার দেশে চলে গেলেন বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা, সাবেক জ্বালানি প্রতিমন্ত্রী ও ময়মনসিংহ দক্ষিণ জেলা বিএনপির সাবেক সভাপতি একেএম মোশাররফ হোসেন। রবিবার বাদ জোহর ময়মনসিংহ নগরীর আঞ্জুমান ঈদগাহ মাঠে মরহুমের জানাজা হওয়ার কথা থাকলেও পুলিশি বাধায় সেখানে জানাজা করতে দেয়া হয়নি। পরে নগরীর গঙ্গাদাস রোডস্থ মরহুমের নিজ বাসভবনের সামনে মরহুমের জানাজা অনুষ্ঠিত হয়।

এ সময় মরহুমের জানাজায় শরিক হতে হাজার হাজার মানুষের ঢল নামে। এতে উপস্থিত ছিলেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স, ওয়ারেস আলী মামুন, সাবেক এমপি শাহ শহীদ সারোয়ার, বিএনপি নেতা অধ্যাপক শফিকুল ইসলাম, আবু ওয়াহাব আকন্দ, ডা. মাহবুবুর রহমান লিটন, আলমগীর মাহমুদ আলম, বিএনপি নেতা ডা. মোফাখারুল ইসলাম রানা, অধ্যাপক শেখ আমজাদ আলী, মোতাহার হোসেন তালুকদার, নূরুল হক, জেলা জাতীয় পাটি নেতা জাহাঙ্গীর আলম প্রমুখ।

এ সময় বিএনপি ও এর অঙ্গ-সংগঠনসহ বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতা মরহুমের জানাজায় অংশ নেন।    

বিএনপি নেতাদের অভিযোগ, মোশারফ হোসেনের জানাজায় বাধা দিয়েছে পুলিশ। এটি দুঃখজনক এবং রাজনৈতিক প্রতিহিংসার বহিঃপ্রকাশ।

বিএনপি নেতারা বলেন, মরহুমের লাশ নিয়ে নগরীতে ঢুকার পথে মাসকান্দা বাইপাসে বাধা দেয়া হয়েছে। পরবর্তীতে নগরীর ঐতিহ্যবাহী আঞ্জুমান ঈদগাহ মাঠে জানাজা পড়তে দেয়নি পুলিশ। পরে বাধ্য হয়ে নিজ বাসভবনের সামনে জানাজা পড়া হয়েছে। বিকালে বাদ আছর মুক্তাগাছা উপজেলার খেলার মাঠে দ্বিতীয় জানাজা এবং মরহুমের নিজ গ্রাম কান্দিগাওয়ে তৃতীয় জানাজা শেষে সেখানেই পারিবারিক গোরস্থানে তার দাফন করা হয়।

পুলিশি বাধার বিষয়টি দুর্ভাগ্যজনক বলে মন্তব্য করেছেন বিএনপির ভাইস চেয়ারম্যান ডা. এজেডএম জাহিদ হোসেন। তিনি বলেন, করোনার দোহাই দিয়ে জানাজায় পুলিশ বাধা দিয়েছে। এটা দুর্ভাগ্যজনক। মৃত মানুষের প্রতি এমন আচরণ রাজনৈতিক প্রতিহিংসার বহিঃপ্রকাশ।

তবে জানাজায় বাধা দেয়ার অভিযোগ অস্বীকার করেছেন কোতয়ালী মডেল থানার ওসি ফিরোজ তালুকদার। তিনি বলেন, জানাজায় বাধা দেয়া হয়নি। মরহুম করোনা পজেটিভ হওয়ায় সীমিত আকারে জানাজা পড়তে বলা হয়েছে। 

দীর্ঘদিন ধরে নানা শারীরিক অসুস্থতায় ভুগছিলেন মোশাররফ হোসেন। কিছু দিন আগে তার শরীরে করোনা ধরা পড়লে গত ২৯ সেপ্টেম্বর তাকে ল্যাবএইড হাসপাতালে ভর্তি করা হয়।

ময়মনসিংহ মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক আবু ওয়াহাব আকন্দ ওয়াহিদ জানান, মোশাররফ হোসেনের মৃত্যুতে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ নেতারা শোক প্রকাশ করেছেন। একই সঙ্গে তারা মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনা এবং পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

একেএম মোশাররফ হোসেন বিসিআইসির চেয়ারম্যান ছিলেন। ছিলেন শিল্প সচিব। এরপর চাকরিজীবন শেষ করে ১৯৯৬ সালে বিএনপির রাজনীতির সঙ্গে যুক্ত হয়ে ময়মনসিংহ-৫ মুক্তাগাছা আসন থেকে দলীয় মনোনয়নে সংসদ সদস্য নির্বাচিত হন। তার সময়ে ময়মনসিংহসহ মুক্তাগাছা উপজেলায় ব্যাপক উন্নয়ন হয়, যা এখনো দৃশ্যমান। এরপর ২০০১ সালে তিনি দ্বিতীয়বার সংসদ সদস্য নির্বাচিত হয়ে ২০০৫ সাল পর্যন্ত জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/কেএম)