বাংলাদেশ ব্যাংকের চুরির বাকি অর্থ পেতে ফিলিপাইনের সহযোগিতা কামনা

প্রকাশ | ১৮ অক্টোবর ২০২০, ২০:০৭

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস

হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে চুরি যাওয়া বাকি অর্থ ফেরত পেতে ফিলিপাইনের সহযোগিতা চেয়েছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেন।

রবিবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ফিলিপাইনের বিদায়ী রাষ্ট্রদূত ভিসেন্তে ভিভেনসিও টি বানদিল্লো পররাষ্ট্রমন্ত্রী এ কে আবদুল মোমেনের সঙ্গে সাক্ষাতে এলে এই সহযোগিতা চান মন্ত্রী।

জবাবে ফিলিপাইনের বিদায়ী রাষ্ট্রদূত বাকি অর্থ ফেরত পেতে বাংলাদেশকে সহযোগিতার আশ্বাস দেন।

২০১৬ সালের ফেব্রুয়ারিতে হ্যাকিংয়ের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে ৮১ মিলিয়ন মার্কিন ডলার চুরি করে ফিলিপাইনে পাচার করা হয়। আর এ কাজটি করেছে চীনভিত্তিক একটি হ্যাকার দল। পরবর্তীতে বাংলাদেশ সরকারের তৎপরতা আর ফিলিপাইন সরকারের সহযোগিতায় এ নিয়ে ১৫ মিলিয়ন মার্কিন ডলার ফেরত পাওয়া গেছে।   

বিদায়ী রাষ্ট্রদূতকে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশ ব্যাংকের চুরি হওয়া ৮১ মিলিয়ন মার্কিন ডলার অর্থের মধ্যে ১৫ মিলিয়ন মার্কিন ডলার ফেরাতে সহায়তা করায় ফিলিপাইন সরকারকে ধন্যবাদ জানান।

জানা যায়, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিসেন্তে ভিভেনসিও টি বানদিল্লো প্রায় ছয় বছর ঢাকায় দায়িত্ব পালন শেষে দেশে ফিরে যাচ্ছেন।   

বিদায়ী রাষ্ট্রদূতের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর বৈঠকে রোহিঙ্গা ইস্যু নিয়ে আলোচনা হয়। পররাষ্ট্রমন্ত্রী আসিয়ানের সদস্য দেশ হিসেবে রোহিঙ্গাদের ফেরত পাঠাতেও ফিলিপাইনের সহায়তা কামনা করেন।

(ঢাকাটাইমস/১৮অক্টোবর/এনআই/ইএস)