ইরানের সঙ্গে অস্ত্র ব্যবসা করলে নিষেধাজ্ঞা: যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২০, ১০:২৬

ইরানের ওপর জাতিসংঘের দেয়া অস্ত্র নিষেধাজ্ঞা স্বয়ংক্রিয়ভাবে অকার্যকর হয়ে গেছে। এই নিষেধাজ্ঞার মেয়াদ বাড়াতে সবকিছুই করেছে মার্কিন যুক্তরাষ্ট্র, তবে শেষ পর্যন্ত তারা সফল হয়নি। এবার যুক্তরাষ্ট্র হুঁশিয়ারি দিয়ে বলেছে, ইরানের সঙ্গে অস্ত্র ব্যবসা করলে দেশ বা ব্যক্তির ওপর নিষেধাজ্ঞা দেয়া হবে।

রবিবার ইরানের ওপর জাতিসংঘের নিষেধাজ্ঞা উঠে যাওয়ার পর এমন হুঁশিয়ারি দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। খবর সিএনবিসির।

২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা ও জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ২২৩১ নম্বর প্রস্তাবের ভিত্তিতে এ নিষেধাজ্ঞা উঠে গেছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রবিবার ওয়াশিংটনে এক বক্তব্যে বলেন, কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান বা দেশ ইরানে অস্ত্র বিক্রি করলে বা ইরান থেকে অস্ত্র কিনলে ওয়াশিংটন সেই ব্যক্তি, প্রতিষ্ঠান বা দেশের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করবে। ইরানের কাছে প্রচলিত সমরাস্ত্র বিক্রি কিংবা তেহরানের কাছ থেকে অস্ত্র কেনা হবে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের প্রস্তাব লঙ্ঘনের শামিল বলেও দাবি করেন পম্পেও।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর দাবি, ইরানের কাছে অস্ত্র বিক্রি করলে মধ্যপ্রাচ্যে উত্তেজনা বাড়বে এবং ‘সন্ত্রাসী গোষ্ঠীগুলোর’ হাতে বিপজ্জনক সমরাস্ত্র চলে যাবে।

ঢাকা টাইমস/১৯অক্টোবর/একে

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :