কালিয়াকৈরে তিন চাকার যানবাহনের দখলে মহাসড়ক

আশিকুর রহমান, কালিয়াকৈর (গাজীপুর)
 | প্রকাশিত : ১৯ অক্টোবর ২০২০, ২১:৩৭

গাজীপুরের কালিয়াকৈরে সড়ক, মহাসড়ক ও ফুটপাত দখল করে আছে নিষিদ্ধ সিএনজিচালিত অটোরিকশা ও থ্রি-হুইলার। শুধু অটোরিকশা নয়, ঢাকা টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর এলাকায় বিভিন্ন স্থানে দুই পাশের সার্ভিস লাইন ও পথচারী চলাচলের ফুটপাত দখল করে টার্মিনাল বানিয়েছে বিভিন্ন মালিকানাধীন বাস, ট্রাক, পিকাপ, কাভার্ডভ্যানসহ বিভিন্ন যানবাহন।

সরেজমিনে দেখা যায়, উপজেলার কালিয়াকৈর পুরাতন বাস স্টেশনের পুরো এলাকাজুড়ে সড়ক ও দুই পাশের ফুটপাতে দখল করে সারি সারি দাঁড়িয়ে আছে সিএনজিচালিত অটোরিকশা ও থ্রি-হুইলার। সড়ক ও ফুটপাত অবৈধভাবে দখল করে গড়ে ওঠা এসব স্টেশনের কারণে এসব জায়গায় দিনের বেশির ভাগ সময় তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। এতে প্রতিনিয়তই চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে পথচারী ও বিভিন্ন যানবাহনের যাত্রীদের।

এছাড়াও ব্যাস্ততম ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের কালিয়াকৈর বাইপাস ও সূত্রাপুর এলাকায় মহাসড়ক দখল করে আছে তিন চাকার নিষিদ্ধ যানবাহন থ্রি-হুইলার ও অটোরিকশা। প্রতিদিনই এসব জায়গায় হাইওয়ে পুলিশের নজরদারি থাকলেও পুলিশের নিস্ক্রিয়তায় মহাসড়কগুলোতে অবাধেই ঘাঁটি বানিয়েছে এসব যানবাহন।

সড়ক দুর্ঘটনা কমাতে মহাসড়কগুলোতে ফিটনেস বিহীন এসব যান চলাচলে সরকারি নিষেধাজ্ঞা থাকলেও এসবের তোয়াক্কা করছে না কেউ। খোঁজ নিয়ে জানা গেছে, সিএনজি অটোরিকশা সংগঠনের নেতাকর্মীরা প্রশাসনের কিছু কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে মহাসড়ক ও ফুটপাত দখল করে সিএনজি অটোরিকশার স্টেশন তৈরি করেছেন। এদিকে সিএনজিচালিত অটোরিকশা ও ব্যাটারিচালিত যানবাহনের মালিক সমিতি থেকে হাইওয়ে পুলিশকে মাসিক চাঁদা দিলেই মহাসড়কে চলাচলের অনুমতি পাওয়া যাচ্ছে।

কালিয়াকৈর পৌরসভার প্রশাসনিক কর্মকর্তা জাহিদুল আলম তালুকদার ঢাকাটাইমসকে বলেন, দিন দিন অটোরিকশার সংখ্যা বাড়ছেই। যত্রতত্র অটোরিকশা চলাচল আর সড়ক ও ফুটপাত দখল করে রাখার ব্যাপারে কালিয়াকৈর উপজেলা প্রশাসনের সঙ্গে আমাদের সম্মিলিত আলোচনা হয়েছে। এ বিষয়ে দ্রুত ব্যবস্থা নেয়া হবে।

গোড়াই হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোজাফফর হোসেন ঢাকাটাইমসকে বলেন, আমরা তো প্রতিনিয়তই মহাসড়কের কালিয়াকৈর অংশে টহল দেই। এরকম তো চোখে পড়েনি। তবে ভেতরের সড়কে এসব যানবাহন থাকতে পারে। খোঁজ নিয়ে ব্যবস্থা নেয়া হবে।

(ঢাকাটাইমস/১৯অক্টোবর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :