আলুশূন্য সিরাজগঞ্জের বাজার

প্রকাশ | ২০ অক্টোবর ২০২০, ১৬:১৯ | আপডেট: ২০ অক্টোবর ২০২০, ১৬:৩১

সিরাজগঞ্জ প্রতিনিধি, ঢাকাটাইমস

সিরাজগঞ্জের আড়ত ও খুচরা বাজারগুলোতে পাওয়া যাচ্ছে না নিত্যপ্রয়োজনীয় সবজি আলু। এতে বিপাকে পড়েছেন ক্রেতারা। আড়তদাররা বলছেন আমদানি নেই, খুচরা বিক্রেতারা বলছেন সরকারি নির্দেশে আলুর মূল্য ৩০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর পর থেকেই সিরাজগঞ্জে আলুশূন্য হয়ে পড়েছে বাজারগুলো।

মঙ্গলবার সকালে শহরের গোলাশা রোডে আড়ত, বড় বাজার, স্টেশন বাজার, কালিবাড়ী বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র পাওয়া গেছে।

এস.এস রোডের (বড় বাজার) খুচরা সবজি বিক্রেতা ইদ্রিস আলী বলেন, সরকারি ঘোষণা অনুযায়ী আলুর দাম নির্ধারণ করা হয় ৩০ টাকা। কিন্তু আড়ত থেকে কিনে বাজার পর্যন্ত আসতে খরচ হয় ৩৮ টাকা। তাহলে এই আলু বিক্রি করা আমাদের পক্ষে অসম্ভব। শুধু তাই নয়, বেশি দামে আলু বিক্রি করলে ভ্রাম্যমাণ আদালত জরিমানা করছে।

বাজারে সবজি ক্রেতা দুলাল উদ্দিন, নুর হোসেন, আলাউদিনসহ অনেকের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। তারা বলেন, নিত্যপণ্যের মধ্যে আলু একটি জনপ্রিয় সবজি। যা সব তরকারিতেই মানানসই। কিন্তু অদৃশ্য কারণে ও সিন্ডিকেটের কারণে বিপাকে পড়েছেন সাধারণ ক্রেতারা।

কিছু অসাধু ব্যবসায়ীর কারণে আলু পাওয়া গেছে বাজারে।

আবার কিছু ব্যবসায়ী বলছেন, আপনার কতটুকু আলু লাখবে। চুপ থাকেন এনে দিচ্ছি। বিক্রেতা অন্য জায়গা থেকে আলু এনে দিচ্ছে। কিন্তু দৃশ্যমান আলু বাজারে মিলছে না বলে জানান ক্রেতারা।

গোলাশা রোডের মেসার্স তন্ময় এন্টারপ্রাইজের স্বত্বাধিকারী শরিফুল ইসলাম জানান, সরকারি ঘোষণা মোতাবেক আলুর মূল্য নির্ধারণ করা হয় ৩০ টাকা।

পর্যাপ্ত পরিমাণে আলু কোল্ড স্টোরেজে রয়েছে। কিন্তু আলুর মূল্য সরকার নির্ধারণ করায় কমদামে কোল্ড স্টোজেরের মালিকরা আলু বাজারজাত করছেন না। এজন্য মোকাম থেকে আমরা আলু সংগ্রহ করতে পারছি না। এ জন্য আলু বাজারে নেই।

সিরাজগঞ্জ জেলা প্রশাসক (অতিরিক্ত) তোফাজ্জল হোসেন বলেন, ইতিমধ্যেই আলু ব্যবসায়ীরা জেলা প্রশাসক বরাবর মৌখিকভাবে জানিয়েছেন যে, আলু বেশি দামে কিনে কম দামে বিক্রি করা তাদের পক্ষে সম্ভব না। তাই তারা এখন আলু কিনছেন না। আলুর দাম পুনরায় নির্ধারণ হলে আবার আমদানি করবেন তারা।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/কেএম)