বিআইএফএফএলের ৫৮৪ কোটি টাকা আত্মসাৎ, দুদকের মামলা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২০, ১৭:৫৯

প্রতারণার মাধ্যমে সরকারের ৫৮৪ কোটি টাকা আত্মসাতের অভিযোগে বাংলাদেশ ইনফ্রাস্ট্রাকচার ফাইন্যান্স ফান্ড লিমিটেডের (বিআইএফএফএল) সাবেক প্রধান নির্বাহী কর্মকর্তা এস. এম. ফরমানুল ইসলামসহ দুজনের বিরুদ্ধে মামলা করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

সোমবার (২০ অক্টোবর) দুদকের ঢাকা সমন্বিত জেলা কার্যালয়-১ এ সংস্থাটির সহকারী পরিচালক মো. সাইফুল ইসলাম বাদী হয়ে মামলাটি দায়ের করেন। মঙ্গলবার দুদকের মুখপাত্র (পরিচালক) কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য্য এই তথ্য নিশ্চিত করেন।

বিআইএফএফএলের সাবেক নির্বাহী পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা এস. এম. ফরমানুল ইসলাম ও সিনিয়র প্রিন্সিপাল অফিসার, ট্রেজারি বিভাগ (হেড অব ট্রেজারার) মো. নিসারুল কবির সিদ্দিকীকে এই মামলায় আসামি করা হয়।

মামলার এজাহারে বলা হয়, ‘আসামিরা পরস্পর যোগসাজশে দুর্নীতি ও ক্ষমতার অপব্যবহার করে বিআইএফএফএলের পরিচালনা পর্ষদের অনুমোদন ছাড়া সরকারি টাকা ঝুঁকিপূর্ণ বেসরকারি ব্যাংক এবং অ-তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে জমা রাখেন।

এজহারে উল্লেখ করা হয়, দুটি বেসরকারি ব্যাংকে ১৫০ কোটি তিন লাখ ৯৩ হাজার ৬৩৫ এবং ১২টি অ-তালিকাভুক্ত আর্থিক প্রতিষ্ঠানে এফডিআর হিসাবে ৪৩৪ কোটি ৬৩ লাখ ২১ হাজার ২৬ টাকা জমা করেন। যার মোট পরিমাণ ৫৮৪ কোটি ৬৭ লাখ ১৪ হাজার ৬৬১ টাকা।

আসামিদের বিরুদ্ধে দণ্ডবিধির ৪০৯/১০৯ ধারাসহ ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ আইনের ৫(২) ধারায় অভিযোগ দায়ের করা হয়েছে।

ফরমানুল ইসলাম ২০১৫ সালের ১১ এপ্রিল থেকে তিন বছরের জন্য নিয়োগ পান। তাকে পুনরায় তিন বছরের জন্য নিয়োগ দেয়া হলে ২০১৯ সালের ২৮ জুলাই তিনি পরিচালনা পর্ষদ সভা চলার সময় ব্যক্তিগত কারণ দেখিয়ে এই পদ থেকে অব্যাহতি নেন।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এসআর/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :