করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে কঠোর লকডাউনে আয়ারল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক
 | প্রকাশিত : ২০ অক্টোবর ২০২০, ১৮:২৩

করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন করে কঠোর লকডাউনের ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ আয়ারল্যান্ড। বুধবার মধ্যরাত থেকে ছয় সপ্তাহের জন্য ‘অবাধ চলাচল’ নিষেধাজ্ঞা জারি করেছে দেশটি। খবর ডেইলি মেইলের।

নতুন করে আরোপিত এই লকডাউনকে ‘লেভেল ৫’ হিসেবে উল্লেখ করে দেশটির সরকার জানিয়েছে, ‘নতুন করে এই লকডাউনের আওতায় সেলুন, বিউটি পার্লার, জিমনেশিয়াম, অবকাশ যাপন এবং কালচারাল সেন্টার বন্ধ থাকবে। তবে বার ও রেস্তোরাঁগুলো কেবল গ্রাহকদের পার্সেলসেবা দেয়ার জন্য সীমিত পরিসরে খোলা রাখতে পারবে।’ বিশেষজ্ঞরা বলছেন, এই সিদ্ধান্তের ফলে দেশটির পর্যটন শিল্পের মারাত্মক ক্ষতি হবে।

লকডাউন ঘোষণার সময় দেশটির প্রধানমন্ত্রী মাইকেল মার্টিন বলেন, ‘আমি জানি নতুন করে লকডাউন আপনাদের মাঝে হতাশা ও একাকিত্বের সৃষ্টি করবে। তারপরও যদি আমরা একটু কষ্ট করে লকডাউনটা মেনে চলতে পারি তাহলে আসন্ন খ্রিস্টমাস (বড়দিন) আনন্দের সঙ্গে উদযাপন করতে পারব।’

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘এই যাত্রাটি সহজ নয়, কিন্তু ভবিষ্যত আমাদেরই হাতে। আমরা হার্ড ইমুইনিটির ধারণাটিকে অনৈতিক ও জিরো কোভিড কৌশলকে অবাস্তব মনে করি।’

গেল বছরের ডিসেম্বরের শেষ দিকে চীনের উহানে প্রথম ধরা পড়ে কোভিড-১৯ এর সংক্রমণ। পরবর্তী সময়ে তড়িৎ গতিতে সমগ্র বিশ্বে ছড়িয়ে পড়ে অদৃশ্য এই ভাইরাসটির সংক্রমণ। যার প্রকোপে শুরুর দিকে ভুগেছে ইউরোপের দেশগুলো। তাই দ্বিতীয় ঢেউ ঠেকাতে আগেভাগেই আঁটঘাট বাঁধছে আয়ারল্যান্ড।

আন্তর্জাতিক জরিপকারী প্রতিষ্ঠান ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, মঙ্গলবার দুপুর পর্যন্ত গোটা পৃথিবীতে চার কোটি ছয় লাখ ৫১ হাজার ৪৭২ জন শনাক্ত হয়েছেন। রোগটি থেকে সুস্থ হয়েছেন তিন কোটি তিন লাখ ৫৬ হাজার ৮০১ জন। মারা গেছেন ১১ লাখ ২২ হাজার ৯৯৭ জন।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এনএইচএস/জেবি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :