ভিসা ছাড়াই ভ্রমণে সম্মত ইসরায়েল-আমিরাত

প্রকাশ | ২০ অক্টোবর ২০২০, ১৯:০৮

আন্তর্জাতিক ডেস্ক

ভিসা ছাড়াই নিজেদের মধ্যে ভ্রমণ করতে পারবেন ইসরায়েল ও সংযুক্ত আরব আমিরাতের নাগরিকরা। আমিরাত সরকারের সঙ্গে আলোচনার পর মঙ্গলবার দুদেশের মধ্যকার এই সিদ্ধান্তের কথা জানিয়েছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। খবর গালফ নিউজের।   

নেতানিয়াহু বলেন, ‘আমরা আমাদের নাগরিকদের ভিসা জটিলতা থেকে অব্যাহতি দিচ্ছি।’ গেল মাসে সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে একমত হওয়ার পর মঙ্গলবার প্রথমবারের মতো ইসরায়েলে আনুষ্ঠানিকভাবে প্রতিনিধি দল পাঠিয়েছে সংযুক্ত আরব আমিরাত কর্তৃপক্ষ।

ইসরায়েলি বিমানবন্দর কর্তৃপক্ষের এক মুখপাত্র এএফপিকে জানিয়েছে, আবুধাবি থেকে ইতিহাদ এয়ারওয়েজের একটি ফ্লাইট সোমবার সকালে ইসরায়েলের বেন গুরিয়ন বিমানবন্দরে অবতরণ করে। বিমানবন্দরে আয়োজিত এক সংবাদ সম্মেলনে ইসরায়েলি প্রধানমন্ত্রী বলেন, ‘আজ আমরা ইতিহাস সৃষ্টি করেছি। আরব আমিরাত থেকে এ প্রথম আনুষ্ঠানিক প্রতিনিধি দল ইসরায়েল সফর করল।’

নেতানিয়াহু জানান, ‘আজকে আমাদের মধ্যে স্বাক্ষর হওয়া চারটি চুক্তি পারস্পরিক অর্থনীতি, বিজ্ঞান, প্রযুক্তি এবং বিমান চলাচলে পরিবর্তন ঘটাবে। নেতানিয়াহু বলেন, ‘ভিসা ছাড়াই উভয় দেশের নাগরিক সীমানা পেরিয়ে ভ্রমণ করতে পারবেন।’ যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় ১৫ সেপ্টেম্বর সম্পর্ক স্বাভাবিক করার ব্যাপারে চুক্তি স্বাক্ষর করে আমিরাত ও ইসরায়েল। ইহুদি রাষ্ট্রটির সঙ্গে উপসাগরীয় দেশ হিসেবে প্রথম এই ধরনের চুক্তি স্বাক্ষর করে আমিরাত। আমিরাতের পথ ধরে সম্প্রতি বাহরাইন চতুর্থ আরব দেশ হিসেবে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার চুক্তি স্বাক্ষর করেছে। এর আগে ১৯৭৯ সালে মিসর ও ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে কূটনীতিক সম্পর্ক স্থাপন করে।

(ঢাকাটাইমস/২০অক্টোবর/এনএইচএস/জেবি)